সাম্প্রতিক সংবাদ

ডিজিটাল সার্ভে বাস্তবায়নে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করুন: ভূমিমন্ত্রী

ক.বি.ডেস্ক: ভূমি জরিপ সঠিকভাবে পরিচালনা করা হলে মামলা কমে আসার সঙ্গে সঙ্গে মানুষের ভোগান্তিও অনেকাংশে কমে আসবে। বাংলাদেশ ডিজিটাল সার্ভে প্রোগ্রাম/অপারেশন বাস্তবায়নে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করার জন্য জোনাল সেটেলমেন্ট অফিসারদের (জেডএসও) নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

গতকাল মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর তেজগাঁওয়ে ভূমি ভবনে ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের (ডিএলআরএস) সভাকক্ষে অনুষ্ঠিত জোনাল সেটেলমেন্ট অফিসার ও সেটেলমেন্ট অফিসারগণের ৫৮তম দ্বি-মাসিক সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি জেডএসওদের এই দিকনির্দেশনা দেন।

এই সময় উপস্থিত ছিলেন ভূমি সচিব মো. খলিলুর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদসহ ভূমি মন্ত্রণালয়, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেন, ‘‘মাঠ পর্যায়ে আপনারা (জেডএসও) ভূমি প্রশাসনের জরিপ ও সেটেলমেন্ট অংশের তত্ত্বাবধায়ক। প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ পরিকল্পনার অন্যতম অংশ বাংলাদেশ ডিজিটাল জরিপ প্রোগ্রাম বাস্তবায়নে আপনাদের অনবদ্য ভূমিকা থাকবে। চাষযোগ্য জমি চিহ্নিত করতে হবে এবং এই ধরণের জমির টেকসই ব্যবহার ও রক্ষায় সর্বোচ্চ সচেষ্ট থাকতে হবে।’’

ভূমিসচিব মো. খলিলুর রহমান বলেন, ‘‘ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের নিয়োগ বিধিমালা হয়েছে। কাজে গতি আনতে এখন দ্রুত জনবল নিয়োগের ব্যবস্থা গ্রহণ করতে হবে। ভূমি মন্ত্রণালয় পরিদর্শনকালীন প্রধানমন্ত্রী প্রদত্ত ৩১ দফা নির্দেশনার একেবারে প্রথমদিকে জরিপের কথা বলা হয়েছে।’’

ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সফলতার মধ্যে রয়েছে- সকল ম্যাপের ডাটাবেজ তৈরি, সকল আর এস জরিপ খতিয়ানের ডাটাবেজ তৈরি এবং অনলাইন ভূমি জরিপ সফটওয়ার প্রণয়ন। চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, রাজশাহী সিটি কর্পোরেশন, মানিকগঞ্জ পৌরসভা এবং ধামরাই ও কুষ্টিয়া সদর উপজেলায় ইডিএলএমএস প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ ডিজিটাল সার্ভে কার্যক্রম চলমান রয়েছে। পটুয়াখালী, বরগুনা, পাবনা, সিরাজগঞ্জ ও গোপালগঞ্জ জেলার ৩২টি উপজেলাতেও বাংলাদেশ ডিজিটাল সার্ভে শুরু হবে। পর্যায়ক্রমে দুটি প্রকল্পের মাধ্যমে সারা বাংলাদেশে ‘বাংলাদেশ ডিজিটাল সার্ভে’ পরিচালনা করা হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *