উদ্যোগ

১৬-১৭ ফেব্রুয়ারি কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং ফেস্টিভ্যাল

ক.বি.ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) সাংবাদিকতা, গণমাধ্যম এবং যোগাযোগ বিভাগের আয়োজনে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং ফেস্টিভ্যাল (সিডিএসটিএফ)। আগামী ১৬-১৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে এই ফেস্টিভ্যালে অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতায় অংশগ্রহনের মাধ্যমে স্মার্টফোন ব্যবহার করেই শিক্ষার্থীরা সমাজের সুবিধাবঞ্চিত মানুষের না বলা গল্পকে পৌঁছে দিতে পারবে বিশ্বের দরবারে।

কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং ফেস্টিভ্যালে (সিডিএসটিএফ) শিক্ষার্থীরা- স্বাধীন, সাংবাদিকতা, এক মিনিট এবং ডিআইইউ কমিউনিটি গল্প বিভাগে নিজেদের বানানো অসাধারণ চলচ্চিত্রগুলো জমা দিয়েছেন। শিক্ষার্থীদের বানানো প্রায় ১০৬টি চলচ্চিত্র জমা পড়েছে বিশ্বের প্রায় ৯টি দেশ থেকে- বাংলাদেশ, ভারত, পাকি, শ্রীলঙ্কা, আমেরিকা, মিসর, আলজেরিয়া, আয়ারল্যান্ড এবং উগান্ডা। প্রাথমিকভাবে ৭৩টি চলচ্চিত্র নির্বাচিত হয়ে চূড়ান্তভাবে বাছাইয়ের জন্য বিচারক কমিটির কাছে দেয়া হয়েছে।

বিভিন্ন বিভাগে বিজয়ীদের জন্য থাকছে আকর্ষনীয় সব পুরষ্কার, সেই সঙ্গে আরও থাকবে ভবিষ্যতে মোবাইল সাংবাদিকতা, মোজোতে স্বনামধন্য ব্যক্তিবর্গের সঙ্গে সরাসরি অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ। অস্ট্রেলিয়ার সুওআইনবার্ন ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডিএসটিফের সঙ্গে যুক্ত হয়েছে প্রাতিষ্ঠানিক অংশীদার হিসেবে।

ফেস্টিভ্যালে প্রধান বিচারক আয়াজ খান, যিনি পাকিতে মোবাইল জার্নালিজম, মোজোর প্রসারে অগ্রগণ্য ভূমিকা রেখেছেন। এ ছাড়া তিনি মর্যাদাপূর্ণ ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যালেও বিচারক হিসেবে কাজ করছেন।

এই আয়োজনে বিচারক হিসেবে আরও থাকছেন মাল্টিমিডিয়া আর্টিস্ট প্রফেসর ডা. মার্তা মিয়াস্কোওসা, যিনি প্রযুক্তি লডজ বিশ্ববিদ্যালয়ের ডিজাইন অনুষদে গবেষণা এবং শিক্ষণ কর্মচারী হিসেবে নিযুক্ত আছেন।

এ ছাড়াও আছেন লিথুয়ানিয়ার আর্টিসোকাই ফিল্ম প্রোডাকশন এর নুরুজ্জামান খান, যিনি একাধারে শিল্পী, লেখক, গবেষক এবং চলচ্চিত্র নির্মাতা এবং ভিডাব্লিউ একাডেমি এশিয়া ও ইউরোপ ডয়চে ভেলের প্রজেক্ট ম্যানেজার এবং প্রশিক্ষক ফাহমিম ফেরদৌস। তিনিও একাধারে সাংবাদিক, উপস্থাপক, গণমাধ্যম ব্যক্তিত্ব।

সিডিএসটিফের লক্ষ্য সমাজের সুবিধাবঞ্চিত মানুষের না বলা গল্পগুলোকে শিক্ষার্থীরা মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমে সারা বিশ্বের সামনে তুলে ধরা। প্রতিনিয়ত পরিবর্তনশীল প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার্থীদের স্বনির্ভর হতে আসন্ন সিডিএসটিএফ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেই মনে করছেন আয়োজকেরা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *