প্রযুক্রির পণ্য ল্যাপটপ

সিইএস ২০২৪: আসুস আরওজি গেমিং ল্যাপটপ

ক.বি.ডেস্ক: প্রযুক্তি পণ্যের সবচেয়ে বড় আয়োজন কনজ্যুমার ইলেকট্রনিক শো (সিইএস) সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেল যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে। ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে এই বছর তিনটি সিরিজে গেমিং ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দেয় আসুস রিপাবলিক অব গেইমারস (আরওজি)। গেমিংয়ের এই ল্যাপটপগুলো পারফরম্যান্সে শক্তিশালী আর উচ্চ গতিসম্পন্ন। যেগুলোর ডিসপ্লে এবং গ্রাফিক্সও দুর্দান্ত।

আরওজি জেফাইরাস সিরিজ: গেমিংয়ে রিয়েলিটি
জেফাইরাস সিরিজের জি১৪ এবং জি১৬ আপগ্রেডের মাধ্যমে পোর্টেবল গেমিংকে একটি নতুন লেভেলে নিয়ে এসেছে আরওজি। যেখানে সমন্বয় করা হয়েছে প্রযুক্তি, পারফরম্যান্স এবং ডিজাইন। প্রসেসর হিসেবে জি১৪ ল্যাপটপে রয়েছে এমডি রাইজেন৯ এবং জি১৬ এ রয়েছে ইন্টেল কোর আই ৯ প্রসেসর ১৮৫এইচ পর্যন্ত।দুটি ল্যাপটপেই রয়েছে এনভিডিয়া জিফোর্স আরটিএক্স জিপিইউ।

ল্যাপটপগুলো পাওয়া যাবে একলিপ্স গ্রে এবং প্লাটিনাম হোয়াইট কালারে। এতে ব্যবহার করা হয়েছে প্রিমিয়াম অ্যালুমিনিয়াম প্রলেপ। তাই এটি যেমন হালকা তেমনি টেকসই। জি১৪ মাত্র ১.৫সেমি পাতলা এবং ওজনে ১.৫ কেজি। অন্যদিকে, জি১৬ ল্যাপটপটি পাতলায় ১.৪৯ সেমি আর ওজনে ১.৮৫ কেজি। প্রথমবারের মতো এই ল্যাপটপগুলোতে আরওজি নেবুলা ডিসপ্লে ওলেড প্যানেল ব্যবহার করা হয়েছে।

জি১৪ এর ডিসপ্লে রেজ্যুলেশন ৩কে আর রিফ্রেশ রেট ১২০ হার্টজ প্যানেল। জি১৬ এর ডিসপ্লে রেজ্যুলেশন ২.৫কে আর রিফ্রেশ রেট ২৪০ হার্টজ। ডিসপ্লেতে ভিন্নতা থাকলেও উভয় ল্যাপটপের আসপেক্ট রেশিও ১৬:১০ এবং কনট্রাস্ট রেশিও ১,০০০,০০০:১। সবচেয়ে ভালো পারফরম্যান্সের জন্য এতে আছে বিভিন্ন আরওজি ইন্টেলিজেন্ট কুলিং সলিউশন। গেমার, প্রফেশনাল বা ডিজাইনরদের জেফাইরাস সিরিজের ল্যাপটপগ্যল দিবে গেমিংয়ের দারুণ অভিজ্ঞতা।

আরওজি স্ট্রিক্স স্কার ১৬ এবং স্কার ১৮: গেমিং পাওয়ার হাউস
আরওজি স্ট্রিক্স স্কার ১৬ এবং স্কার ১৮ ল্যাপটপগুলোতে উন্নত পারফরম্যান্সের জন্য ব্যবহার করা হয়েছে ইন্টেল কোর আই ৯ প্রসেসর ১৪৯০০এইচএক্স এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০৯০ পর্যন্ত ল্যাপটপ জিপিইউ। এর থার্মাল ডিজাইনে সিপিইউ আর জিপিইউতে রয়েছে কন্ডাক্টোনট এক্সট্রিম লিকুইড মেটাল, এবং ট্রাই-ফ্যান প্রযুক্তি। ল্যাপটপগুলোর ডিসপ্লে ১৮ ইঞ্চির মিনি এলইডি যা মূলত আরওজি নেবুলা এইচডিআর ডিসপ্লে। এর রেজল্যুশন ২৫৬০x১৬০০ আর ২৪০ হার্জ রিফ্রেশ রেট।

ল্যাপটপগুলোতে ব্যবহার করা হয়েছে কোয়াড-স্পিকার ডলবি অ্যাটমস অডিও ফিচার। ১০০ ওয়াট ইউএসবি-সি চার্জিং সহ ৯০ ওয়াট ব্যাটারির সুবিধা পাওয়া যাবে এতে। এ ছাড়া, এই সিরিজের ফিচারে আরও আছে গেমার-ফ্রেন্ডলি কীবোর্ড, থান্ডারবোল্ট টিএম ৪, ২.৫ জিবিপিএস (গিগাবিট প্রতি সেকেন্ড) ল্যান, ওয়াইফাই ৬ই। ধাতব আবরণে তৈরি এই সিরিজের ল্যাপটপে আছে আরজিবি আরওজি লোগো এবং একটি নতুন স্ল্যাশ ডিজাইন।

আরওজি স্ট্রিক্স জি ১৬ এবং জি ১৮: দারুণ পারফরম্যান্সে দুটি ভ্যারিয়েন্ট
আরওজি স্ট্রিক্স জি১৬ এবং জি১৮ ল্যাপটপে ব্যবহার করা হয়েছে ইন্টেল কোর আই ৯ প্রসেসর ১৪৯০০এইচএক্স এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০৮০ পর্যন্ত ল্যাপটপ জিপিইউ। অপ্টিমাল কুলিং পারফরম্যান্সের জন্য এতে রয়েছে কন্ডাক্টোনট এক্সট্রিম লিকুইড মেটাল সহ ট্রাই-ফ্যান প্রযুক্তি এবং একটি পূর্ণ ভেন্ট। ভিন্ন দুটি ডিজাইনের এই ল্যাপটপগুলো স্ক্রিন-টু-বডি রেশিও ৯০%।

স্ট্রিক্স জি সিরিজটির ডিসপ্লে ১৬ ইঞ্চি এবং ১৮ ইঞ্চি যার রেজল্যুশন ২৫৬০x১৬০০, রিফ্রেশ রেট ২৪০ হার্টজ। ডলবি ভিশন এইচডিআর সঙ্গে এর আরওজি নেবুলা ডিসপ্লে দেয় দারুণ ভিজ্যুয়াল। ডলবি অ্যাটমস অডিও প্রযুক্তির কারণে এর অডিওভিজুয়াল পারফরম্যান্সও ব্যতিক্রমী।

গেমার-ফ্রেন্ডলি ফিচারের মধ্যে রয়েছে প্রশস্ত টাচপ্যাড, বড় অ্যারো-কী, থান্ডারবোল্ট ৪ এর সমর্থন, আরজিবি কীবোর্ড, ১ জিবিপিএস ল্যান, ওয়াইফাই ৬ই এবং ৭২০পি এইচডি ক্যামেরা। এই সিরিজে ৯০ ওয়াট-আওয়ার ব্যাটারি এবং ১০০ ওয়াট ইউএসবি-সি চার্জিং ক্ষমতা থাকায় এতে গেম খেলা যাবে অনায়াসে। ভোল্ট গ্রিন ভার্সনে এই ল্যাপটপে দেখা যাবে আরজিবি আরওজি লোগো এবং নতুন আরওজি স্ল্যাশ ডিজাইন। অন্যদিকে এর ইকলিপ্স গ্রে ভার্সনে আছে লো-প্রোফাইল আরওজি স্ল্যাশ প্যাটার্নের ডিজাইন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *