আনুষাঙ্গিক প্রযুক্রির পণ্য

চতুর্থদশ প্রজন্মের ইন্টেল এর নতুন প্রসেসর উন্মোচন

ক.বি.ডেস্ক: যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চলমান কনজিউমার ইলেকট্রনিকস শো ২০২৪-এ চতুর্থদশ প্রজন্মের প্রসেসর উন্মোচন করেছে মার্কিন জায়ান্ট ইন্টেল। মোবাইল ও ডেস্কটপের জন্য এ প্রসেসর তৈরি করা হয়েছে। পাশাপাশি গেমার ও কনটেন্ট নির্মাতাদের জন্য এইচএক্স সিরিজে মোবাইল প্রসেসর উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। সিইএস-২০২৪ এ নতুন কোর মোবাইল প্রসেসর সিরিজ ১ ফ্যামিলিও উন্মোচন করা হয়েছে।

চলতি বছরের প্রথম দিকেই ল্যাপটপ ও ডেস্কটপ কমপিউটারের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নির্ভর কোর আল্ট্রা চিপ বাজারজাত শুরু করে ইন্টেল। তারই ধারাবাহিকতায় নতুন প্রজন্মের এসব প্রসেসর উন্মোচন করা হয়েছে। বিশ্বখ্যাত বিভিন্ন ল্যাপটপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের নতুন কোর আল্ট্রা চিপসেটযুক্ত একাধিক ডিভাইস চলমান সিইএস সম্মেলনে উন্মোচন করেছে। চতুর্থদশ

ল্যাপটপের জন্য চতুর্থদশ প্রজন্মের প্রসেসরগুলো মূলত ত্রয়োদশ প্রজন্মের র‍্যাপটর লেক সিপিইউর রিফ্রেশড ভার্সন। ইন্টেলের কোর আই৯-১৪৯০০এইচএক্সের অনুসরণে মোবাইল চিপসেট তৈরি করা হয়েছে। এতে ২৪টি কোর, ৩২টি থ্রেড রয়েছে। এতে সর্বোচ্চ ৫ দশমিক ৮ গিগাহার্টজ ক্লকস্পিড দেয়া হয়েছে। উচ্চসক্ষমতার ল্যাপটপের জন্য এ ফ্ল্যাগশিপ চিপ তৈরি করা হয়েছে।

গেম খেলার ক্ষেত্রে এর নতুন এইচএক্স চিপসেট এএমডির রাইজেন৯-৭৯৪৫এক্সথ্রিডি প্রসেসরের তুলনায় ১৭ শতাংশ বেশি কার্যকর। এ ছাড়া মাল্টিটাস্কিংয়ের ক্ষেত্রে ৫১ শতাংশ বেশি দ্রুত কাজ করতে সক্ষম। এইচএক্স সিরিজের প্রসেসরে ৫০ শতাংশ বেশি ই-কোর রয়েছে। ইন্টেলের চতুর্থদশ প্রজন্মের এইচএক্স মোবাইল প্রসেসর ১৯২ জিবি পর্যন্ত ডিডিআর৫ মেমোরি সমর্থন করে। কানেক্টিভিটির দিক থেকে এতে থান্ডারবোল্ট ৫, ওয়াই-ফাই ৬ই ও ৭ এবং মাল্টিগিগাবাইট গতি প্রদানে সক্ষম। চলতি বছর চতুর্থদশ প্রজন্মের এইচএক্স প্রসেসরযুক্ত ৬০টির বেশি ল্যাপটপ বাজারে প্রবেশ করবে বলে জানানো হয়।

ডেস্কটপের জন্য চতুর্থদশ প্রজন্মের ১৮টি চিপ উন্মোচন করেছে ইন্টেল। এসব প্রসেসরে সর্বোচ্চ ৫ দশমিক ৮ গিগাহার্টজের টার্বু ফ্রিকোয়েন্সি দেয়া হয়েছে। এসব প্রসেসরের মাধ্যমে ৩৭ শতাংশ দ্রুত মাল্টি থ্রেড পারফরম্যান্স ও মাইক্রোসফট অফিস ব্যবহারের সময় ৭ শতাংশ বেশি সুবিধা পাওয়া যাবে। ইন্টেলের ফ্ল্যাগশিপ কোর আই৯-১৪৯০০ প্রসেসরে ২৪টি কোর, ৩২ থ্রেড রয়েছে। এরই মধ্যে অনলাইন ও অফলাইন স্টোরে চতুর্থদশ প্রজন্মের সব ডেস্কটপ প্রসেসর পাওয়া যাচ্ছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *