সাম্প্রতিক সংবাদ

আসছে ২য় প্রজন্মের নামজারি সিস্টেম ‘স্মার্ট মিউটেশন’

ক.বি.ডেস্ক: আরও সহজে, দ্রুত ও নিরাপদভাবে মিউটেশন আবেদন করার সুবিধার্থে শিগগিরই বাংলাদেশের নাগরিকদের কাছে পরবর্তী (২য়) প্রজন্মের নামজারি সিস্টেম ‘স্মার্ট মিউটেশন’ উপস্থাপন করতে যাচ্ছে ভূমি মন্ত্রণালয়। বিগত প্রায় ৬ বছর ধরে চালু থাকা বর্তমান ১ম প্রজন্মের ই-নামজারি ব্যবস্থার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে, ভূমিসেবা গ্রহণকারী নাগরিক, ভূমিসেবা প্রদানকারী ভূমি কর্মকর্তা, ভূমি সেবায় সহায়তাকারী, সিস্টেম ডেভেলপার সহ সকল অংশীজনের মতামত গ্রহণ করে উন্নয়ন করা হচ্ছে ‘স্মার্ট মিউটেশন’ সিস্টেম।

সম্প্রতি রাজধানীর ভূমি ভবনে ‘স্মার্ট মিউটেশন’ সিস্টেমের একটি ডেমো প্রদর্শন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ভূমি সচিব মো. খলিলুর রহমান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুস সবুর মন্ডল, ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দপ্তর,সংস্থার কর্মকর্তাবৃন্দ এবং মাঠ পর্যায়ের ভূমি অফিসের কর্মকর্তাবৃন্দ।

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি সমৃদ্ধ স্মার্ট মিউটেশন সার্ভিস সিস্টেম ডেভেলপমেন্টের সময়, ব্যবহারকারী-কেন্দ্রিক ডিজাইন, অন্যান্য গুরুত্বপূর্ণ সার্ভিসের সঙ্গে সহজ ইন্টিগ্রেশন, অটোমেশন, দক্ষ কর্মপ্রবাহ ব্যবস্থাপনা, গুরুত্বপূর্ণ বিশ্লেষণ ও প্রতিবেদন এবং শক্তিশালী ডিজিটাল নিরাপত্তা, ওপেন ডেটা গভর্নেন্স পলিসিসহ নানা বিষয়ের ওপর জোর দেয়া হয়েছে। স্মার্ট মিউটেশন সিস্টেমটি স্মার্ট ল্যান্ড সার্ভিস পোর্টালে ইন্টেগ্রেট করে বর্তমান মিউটেশন সিস্টেম ‘ই-মিউটেশন’কে প্রতিস্থাপিত করা হবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *