অ্যাপস মোবাইল

সৃজনশীলতা ও সাংস্কৃতিক বৈচিত্র্যের এক বছর উদযাপন করল টিকটক

ক.বি.ডেস্ক: এন্টারটেইনমেন্ট প্লাটফর্ম টিকটক সম্প্রতি প্রকাশ করেছে বার্ষিক ‘‘ইয়ার অন টিকটক ২০২৩’’ প্রতিবেদন। সারা বছর জুড়ে সাড়া জাগানো সব ট্রেন্ড ও ক্রিয়েটরদের আলোচিত মুহুর্তগুলোকে তুলে ধরার মাধ্যমে টিকটক প্লাটফর্মটির অবস্থানকে বাংলাদেশ এবং বিশ্বব্যাপী দৃঢ় করেছে। এই উদ্যোগের মাধ্যমে টিকটক তার বিশ্বব্যাপী ব্যাবহারকারীদের সৃজনশীলতা এবং সাংস্কৃতিক বৈচিত্র্য নিশ্চিতের জন্য একটি নিরাপদ স্থান গড়ে তোলার প্রতিশ্রুতি তুলে ধরেছে।

২০২৩ সালে বিশ্বব্যাপী টিকটকের এক বিলিয়নেরও বেশি ব্যাবহারকারী বৈচিত্র্যময় সব ট্রেন্ড, লাইফ হ্যাক সহ নানা ধরনের মজার ভিডিও থেকে শুরু করে ইতিহাসের প্রতি মুগ্ধতা পর্যন্ত তুলে ধরছে। প্ল্যাটফর্মটি সাংস্কৃতিক প্রভাব এবং সংযোগের জন্য একটি মাধ্যম হয়ে উঠেছে, যেখানে বাংলাদেশ সহ দেশের বাইরের ব্যবহারকারীরা সৃজনশীলতা প্রকাশের সুযোগ পাচ্ছে।

টিকটকে বাংলাদেশী সম্প্রদায় বিশেষ করে রমজানের প্রস্তুতি, ঈদ উদযাপন এবং দুর্গাপূজার মতো রঙিন উৎসব সম্পর্কিত বিষয়বস্তুর সঙ্গে যুক্ত ছিল। এই সাংস্কৃতিক মুহূর্তগুলি সাফা কবিরের ‘রমজান প্রস্তুতি’ এবং মেহজাবিন চৌধুরীর ‘ঈদ গেট রেডি উইডথ মি’-এর মতো জনপ্রিয় ভিডিওতে স্পষ্টভাবে ধারণ করা হয়েছে, যা স্থানীয় ঐতিহ্য এবং উদযাপনের চেতনাকে উজ্জীবিত করে।
‘’
টিকটকের হেড অব অপারেশন্স অ্যাডাম প্রেসার বলেন, ‘‘ইয়ার অন টিকটক ২০২৩ এর মাধ্যমে আমাদের লক্ষ্য বৈচিত্র্যময় এবং স্মরণীয় মুহূর্তগুলো উদযাপন করা যা বছরের পর বছর ধরে আমাদের প্ল্যাটফর্মকে সংজ্ঞায়িত করেছে। এটি এমন গল্পগুলোর একটি প্রদর্শনী যা আমাদের বিশ্বব্যাপী দর্শকদের অনুপ্রাণিত করেছে। সৃজনশীলতার পাশাপাশি আনন্দময় আরেকটি বছরের জন্য আমাদের কনটেন্ট ক্রিয়েটরদের কৃতজ্ঞতা জানাই।’’

টিকটকের দক্ষিণ এশিয়ার অপারেশন্স লিড পূজা দত্ত বলেন, ‘‘বাংলাদেশে টিকটকের ২০২৩ সালের যাত্রার প্রতিফলন ঘটিয়ে আমরা আমাদের প্ল্যাটফর্মে সৃজনশীলতা ও সংস্কৃতির সংমিশ্রণ করতে পেরে আনন্দিত। সঙ্গীতের সঙ্গে বাংলাদেশী সম্প্রদায়ের সম্পৃক্ততা, যেমন হৃদয়গ্রাহী ‘আমি এক ইমন পাখী’ এবং ছন্দময় ‘ঝুমকা’, সঙ্গীতের মাধ্যমে সংযোগ স্থাপনের ক্ষেত্রে তাদের অনন্য দক্ষতার উদাহরণ। আমরা গর্বিত, কারণ টিকটক বাংলাদেশী সৃজনশীলতা ও সংস্কৃতির কেন্দ্র হয়ে উঠেছে, যা স্থানীয় ও বিশ্বব্যাপী প্রতিধ্বনিত হচ্ছে।’’

‘‘ইয়ার অন টিকটক ২০২৩’’ প্রতিবেদনটি বিভিন্ন বিষয়বস্তুর সংমিশ্রণ যা সারা বছর ধরে প্ল্যাটফর্মটিকে আলোকিত করেছে। এর মধ্যে রয়েছে #ForYou Faves, যা বাংলাদেশ এবং বিশ্বব্যাপী ব্যবহারকারীদের মুগ্ধ করে এমন ট্রেন্ডিং ভিডিওগুলিকে হাইলাইট করে। প্লেলিস্ট বিভাগটি বছরের শীর্ষস্থানীয় গানগুলোকে সামনে এনেছে যার মাধ্যমে টিকটক ব্যবহারকারীর অভিজ্ঞতাকে সংগীতের প্রবণতার সঙ্গে প্রতিফলিত করছে।

হিটমেকারস বিভাগটি সেই শিল্পীদের প্রতি শ্রদ্ধা জানায় যাদের সঙ্গীত ২০২৩ সালে টিকটকের দৃশ্যে আধিপত্য বিস্তার করেছে, যারা টিকটকের সংগীতের প্রাকৃতিক দৃশ্যের সমার্থক হয়ে উঠেছে তাদের তুলে ধরে। দেশীয় ক্ষুদ্র ব্যবসাগুলোকে তুলে ধরে টিকটক ব্যবহারকারিদের অনুপ্রাণিত করেছে, যা প্ল্যাটফর্মে উদ্যোক্তা সমৃদ্ধ মনোভাব প্রকাশ করে।

টিকটক ক্রিয়েটররা শিক্ষামূলক এবং তথ্যমূলক কন্টেন্টের ওপর দৃষ্টি দেয়ার পাশাপাশি মূল্যবান জ্ঞান ও লাইফ হ্যাকগুলোর সঙ্গে ব্যবহারকারীর অভিজ্ঞতা সমৃদ্ধ হচ্ছে। এই প্রতিবেদনটি অনন্য টিকটক বৈশিষ্ট্যগুলোর মাধ্যমে উদ্ভূত প্রবণতাগুলো প্রদর্শন করে, যা সৃজনশীলতা এবং আত্ম-অভিব্যক্তি লালন করতে প্ল্যাটফর্মের ভূমিকাকে প্রতিফলিত করে।

২০২৩ সালে টিকটকের যাত্রা সৃজনশীলতা ও সংস্কৃতিকে ভাগ করে নেয়া অভিজ্ঞতার দ্বারা আবদ্ধ একটি বৈশ্বিক সম্প্রদায়কে গড়ে তোলার অতুলনীয় দক্ষতার একটি প্রমাণ। টিকটক বিশ্বজুড়ে মানুষকে অনুপ্রাণিত ও সংযুক্ত করার আরেকটি বছরের অপেক্ষায় রয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *