সাম্প্রতিক সংবাদ

পাঁচ সেকেন্ডেই তৈরী করুন জাতীয় নির্বাচনের ডিজিটাল ব্যানার

ক.বি.ডেস্ক: মাত্র পাঁচ সেকেন্ডেই তৈরি হবে নির্বাচনী ব্যানার। শুধু দেশেই নয়, বিশ্বে প্রথমবারের মতো নির্বাচনী ডিজিটাল ব্যানার তৈরির অ্যাপ্লিকেশন এনেছে আইটি সেবাখাতের প্রতিষ্ঠান ফিফোটেক। সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে তৈরি towhidhossain.com এই ওয়েবসাইট থেকে যে কেউ নিজের ছবি যুক্ত করে মাত্র ৫ সেকেন্ড বানিয়ে ফেলতে পারবেন পছন্দের প্রার্থীর সঙ্গে ডিজিটাল ব্যানার।

এই ওয়েবসাইটটি সম্পূর্ণ নিজ উদ্যোগে তৈরি করেছেন ফিফোটেক এর ব্যবস্থাপনা পরিচালক তৌহিদ হোসেন। এর অধিকাংশ ছবি অনলাইন থেকে সংগ্রহ করা। যদি কোন মনোনীত প্রার্থী তার ছবি পরিবর্তন করতে চান তাহলে info@towhidhossain.com ইমেইলে নতুন ছবি দেয়া হলে তা পরিবর্তন করে দেয়া হবে।

আগামী ৭ জানুয়ারি ২০২৪, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আওয়ামী লীগের মনোনীত আসনে আওয়ামী লীগের প্রার্থীদের তথ্য ও ছবি যুক্ত করা আছে ওয়েবসাইটে। যে কেউ নিজের ছবি, নাম, পদবী ব্যবহার করে সংশ্লিষ্ট প্রার্থীর সঙ্গে সহজেই নির্বাচনী ব্যানার বানাতে পারবেন। বর্তমানে ৩টি ব্যানার ডিজাইন করা আছে। আগামীতে আরও ব্যানার ডিজাইন যুক্ত করা হবে।

এ প্রসঙ্গে তৌহিদ হোসেন বলেন, ‘‘নির্বাচন সামনে রেখে অনেক কর্মী-সমর্থক নিজের পছন্দের প্রার্থীর সঙ্গে ব্যানার বানাতে চান, কিন্তু সেভাবে সুযোগ পান না। তাদের কাঙ্ক্ষিত প্রার্থীদের সঙ্গে ছবিসহ ব্যানার বানিয়ে দেয়ার কাজটি সহজ করতেই এই উদ্যোগ নেয়া হয়েছে। শুধুমাত্র ইন্টারনেট ও নিজের মোবাইল দিয়েই বানানো যাবে এই ব্যানার। একজন ব্যক্তি একাধিক ব্যানারও বানাতে পারবেন। আশা করছি, নির্বাচনী প্রচারে এটা ভালো সাড়া ফেলবে। ডিজিটাল ব্যানার ব্যবহারে পরিবেশ, অর্থ ও সময় সাশ্রয় হবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এই উদ্যোগ একটি ‍দৃষ্টান্ত স্থাপন করবে বলে আশা করছি।’’

তিনি আরও বলেন, ‘‘এত দ্রুত সবাই যে এই নির্বাচনী ডিজিটাল ব্যানার তৈরির অ্যাপ্লিকেশন ভাইরাল হবে তা চিন্তাও করিনি। গতকাল পর্যন্ত এক লাখ ডিজিটাল ব্যানার ডাউনলোড সম্পন্ন হয়েছে এবং প্রতি মিনিটে প্রায় ২০০ ব্যানার ডাউনলোড হচ্ছে। যদি গত দুই দিনে এক লক্ষ মানুষ তাদের সোশ্যাল মিডিয়াতে শেয়ার দেয়, গড়ে ১০০ জন মানুষ দেখলেও, কমপক্ষে এক কোটি মানুষের চোখে পড়েছে আমাদের এই কাজ। এর থেকে বড় প্রাপ্তি আর কি হতে পারে।’’

নির্বাচনী ডিজিটাল ব্যানার তৈরির জন্য কোনো নিবন্ধন করতে হবে না, এমনকি কোনো অর্থ ব্যয় করতে হবে না। এবারের নির্বাচনে ভোটারদের বড় অংশ তরুণ। তাদের কাছে নির্বাচন উৎসব। সেই উৎসবে আলাদা মাত্রা যুক্ত করছে এই ব্যানার।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *