সাম্প্রতিক সংবাদ

বছরের শেষ চমক লেনোভা’র ১৩টি ল্যাপটপ নিয়ে এলো গ্লোবাল ব্র্যান্ড

ক.বি.ডেস্ক: মিলিটারি গ্রেড কর্মক্ষমতার ইন্টেল এর ১৩ প্রজন্মের লেনোভা’র নতুন ৫টি সিরিজের ১৩টি ল্যাপটপ দেশের বাজারে উন্মোচন করা হয়। আইডিয়াপ্যাড স্লিম ৫আই, আইডিয়াপ্যাড ফ্লেক্স ৫আই, এলওকিউ গেমিং, লিজিওন গেমিং এবং ইয়োগা এই ৫টি সিরিজের ল্যাপটপের প্রতিটি সিরিজেই রয়েছে ভিন্ন কাজের জন্য ভিন্ন বিশেষত্ব। বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থী, কর্পোরেট পেশাদার, আর্কিটেক্ট ডিজাইন, ফ্যাশন ডিজাইনার, গেমারস, কন্টেন্ট ক্রিয়েটর এবং সাধারন ব্যবহারকারীদের জন্য বছরের শেষ চমক লেনোভা’র নতুন ১৩টি ল্যাপটপ নিয়ে এলো গ্লোবাল ব্রান্ড (globalbrand.com.bd)।

গতকাল বৃহস্পতিবার (৩০ নভেম্বর) গ্লোবাল ব্রান্ডের মিলনায়তনে একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে লেনোভা’র নুতন ৫টি সিরিজের ১৩টি ল্যাপটপ দেশের প্রযুক্তি পণ্যের বাজারে উন্মোচন করেছে লেনোভা’র পরিবেশক প্রতিষ্ঠান গ্লোবাল ব্র্যান্ড প্রা. লি.। ল্যাপটপগুলো উন্মোচন করেন গ্লোবাল ব্র্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. রফিকুল আনোয়ার, পরিচালক জসীম উদ্দীন খন্দকার এবং লেনোভো বিজনেস হেড রেজাউল করিম তুহিন। এ সময় আরও উপস্থিত ছিলেন গ্লোবাল ব্র্যান্ডের হেড অব চ্যানেল সেলস সমীর কুমার দাস, জেনারেল ম্যানেজার মো. কামরুজ্জামান এবং হেড অব ব্র্যান্ড কমিউনিকেশন সেলিম আহমেদ বাদল।

আইডিয়াপ্যাড স্লিম ৫আই
বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থী এবং কর্পোরেট পেশাদারদের জন্য হতে পারে একটি আদর্শনীয় ল্যাপটপ। স্লিক এবং ভার্সাটাইল ল্যাপটপের একটি লাইনআপ যেগুলোকে বিশেষভাবে ডিজাইন করা হয়েছে প্রোডাক্টিভিটি এবং দৈনন্দিন কাজে ব্যবহারের জন্য। একই সঙ্গে এটি সাশ্রয়ী মূল্যের, হালকা ওজন এবং আড়ম্বরপূর্ণ একটি সিরিজ। এই সিরিজের ল্যাপটপগুলো ইন্টেলের ১৩ প্রজন্মের কোর আই৭ দিয়ে ২টি ভ্যারিয়েন্ট এ পাওয়া যাবে। ল্যাপটপগুলো ১৬ ইঞ্চি টিইউভি কম আলো ডিসপ্লে এবং মিলিটারী গ্রেড পরিক্ষিত হয়ে থাকে। এই সিরিজের ল্যাপটপগুলোর মূল্য ১,৪০,০০০ টাকা থেকে ১,৭৫,০০০ টাকা পর্যন্ত।

আইডিয়াপ্যাড ফ্লেক্স ৫আই
আর্কিটেক্ট ডিজাইন, ফ্যাশন ডিজাইন প্রফেশনালদের জন্য একটি পছন্দনীয় ল্যাপটপ সিরিজ। এ ছাড়াও সাধারন ব্যবহারকারীদের জন্যও এটি একটি আকর্ষণীয় ল্যাপটপ। ল্যাপটপগুলো টাচ এবং ৩৬০ ডিগ্রি রোটেবল ডিসপ্লে সমৃদ্ধ। টাচ ফাংশান ব্যাবহারের সুবিধার্থে একটি ডিজিটাল পেন বা স্টাইলাস রয়েছে। এই সিরিজের ল্যাপটপগুলো ইন্টেল ১৩ প্রজন্মের কোর আই৫, কোর আই৭ দিয়ে দুটি ভ্যারিয়েন্ট এ পাওয়া যাবে। ল্যাপটপগুলো ১৪ ইঞ্চি টিইউভি কম আলো ডিসপ্লে দিয়ে পাওয়া যাচ্ছে। মূল্য ১২৮,০০০ টাকা থেকে- ১৬০,০০০ টাকা পর্যন্ত।

এলওকিউ গেমিং
এই সিরিজের ল্যাপটপগুলো গেমারস এবং কন্টেন্ট ক্রিয়েটরদের জন্য বিশেষভাবে তৈরী করা হয়েছে। এলওকিউ সিরিজটি ১৩ প্রজন্মের কোর আই৫ ও কোর আই৭ এ পাওয়া যাচ্ছে। মডেল ভেদে এই ল্যাপটপগুলো এনভিডিয়া এসএফ আরটিএক্স ৩০৫০ এর ৬ গিগাবাইট, এনভিডিয়া এসএফ আরটিএক্স ৪০৫০ ৬ গিগাবাইট এবং এনভিডিয়া এসএফ আরটিএক্স ৪০৬০ ৪ গিগাবাইট গ্রাফিক্স কার্ডসহ ১৫.৬ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ব। ল্যাপটপগুলোর মূল্য ১,৪৮,০০০ টাকা থেকে ১,৯০,০০০ টাকা পর্যন্ত।

লিজিওন গেমিং
লিজিওন সিরিজটি লিজিওন প্রো ৫আই এবং স্লিম ৭আই এর দুটি ভিন্ন মডেলে পাওয়া যাচ্ছে। ল্যাপটপগুলো ১৬ ইঞ্চি টিইউভি কম নিল আলো ’ডিসপ্লে এবং ইন্টেল ১৩ প্রজন্মের কোর আই৭ দিয়ে পাওয়া যাচ্ছে। মডেল ভেদে ল্যাপটপগুলো এনভিডিয়া জিএফ আরটিএক্স ৪০৬০ ৮ গিগাবাইট ও এনভিডিয়া জিএফ আরটিএক্স ৪০৭০ ৮ গিগাবাইট দিয়ে পাওয়া যাচ্ছে। মূল্য ২,৭৩,০০০ থেকে ২,৮৮,০০০ টাকা পর্যন্ত।

ইয়োগা
ল্যাপটপগুলো আল্ট্রাথিন এবং লাইট ওয়েট হয়ে থাকে। ল্যাপটপগুলো ইন্টেল ইভো প্লাটফর্মের এবং ইন্টেল ১৩ প্রজন্মের কোর আই৭ দিয়ে পাওয়া যাচ্ছে। বিশেষ বৈশিষ্ট্য হলো ল্যাপটপগুলোতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফাংশান ব্যবহার করা যায় এবং এটি মিলিটারী গ্রেড পরিক্ষিত। ইয়োগা স্লিম ৬আই, ইয়োগা প্রো ৭আই এবং ইয়োগা ৯আই তিনটি মডেলে পাওয়া যাচ্ছে। মডেল ভেদে ল্যাপটপগুলো ১৪ ইঞ্চি এবং ১৪.৫ ইঞ্চি ওএলইডি ও ২.৫ কে টিইউভি কম নিল আলো ডিসপ্লে দিয়ে পাওয়া যাচ্ছে। ল্যাপটপগুলোর মূল্য ১৬,৫০০০ হাজার টাকা থেকে ২,৬৮,০০০ টাকা পর্যন্ত।

রফিকুল আনোয়ার বলেন, ‘‘প্রায় দুই মাসের অধিক সময় হলো চট্টগ্রাম বন্দরের কাস্টমস বিভাগ আমাদের পরিবেশিত মাদারবোর্ডগুলো আটকে রেখেছে। কারণ, হিসেবে কাস্টমস বিভাগ জানায় মাদারবোর্ডগুলো হচ্ছে গেমিং কনসোল পণ্য। অথচ এই মাদারবোর্ডগুলো ডেস্কটপ কমপিউটার বানাতে প্রধান একটি পণ্য। ডেস্কটপ কমপিউটার কীভাবে ব্যবহার হবে তা নির্ভর পুরোপুরিভাবেই নির্ভর করছে ব্যবহারকারিদের ওপর। এখন মাদারবোর্ড বুয়েটে পাঠানো হয়েছে। অথচ এইচএস কোড পরিবর্তন করে যদি মাদারবোর্ডকে অন্তর্ভূক্ত করা হয়, তবে ডেস্কটপ কমপিউটারের মূল্য বিনা কারণে বেড়ে যেতে পারে। এতে ক্ষতিগ্রস্ত হবে ব্যবহারকারিরা। পাশাপাশি ল্যাপটপ বাজারের অস্থিরতা চলছে। রিফার্বিস ল্যাপটপ আমদানি আইনে নিষিদ্ধ থাকলেও সেটি এখন দেদারসে দেদারশে দেশের বাজারে প্রবেশ করছে। এতে সরকার যেমন রাজস্ব হারাচ্ছে পাশাপাশি ব্যবহারকারিরাও প্রতারিত হচ্ছে। বাজারে গার্বেজ আইসিটি পণ্য বিষয়ে গ্রাহকদের সচেতন করার ওপর জোর দেন তিনি।’’

জসিম উদ্দীন খন্দকার বলেন, ‘‘গণমাধ্যমকর্মী বিশেষ করে আইসিটি খাতের সাংবাদিকদের নিরলস সহযোগিতায় আমরা বিগত ২৭ বছর ব্যবসা করে আসছি। সুদীর্ঘ ১৩ বছর ধরে বিশ্বখ্যাত প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান লেনোভা’র পণ্য নিয়ে আমরা ব্যবসায়ীক কার্যক্রম পরিচালনা করছি এবং লেনোভা’র পরিবেশক হিসেবে বাজারজাত করছি। ইতিমধ্যেই ব্যবহারকারীদের কাছে এটি বিশেষ জায়গা করে নিয়েছে। আমাদের চাষ করা জমিতে অনেকেই রিফার্বিস, গ্রে বা নন চ্যানেলে পণ্য আমদানি করে বাজারজাত করছে। এতে করে আমরা যারা অনুমোদিত পরিবেশক ক্ষতিগ্রস্ত হচ্ছি তার পাশাপাশি ক্রেতারাও মানহীন এইসব পণ্য ক্রয় করে প্রতারিত হচ্ছেন। এই গার্বেজ পণ্য বিষয়ে ভোক্তাদের সচেতন করার অনুরোধ করেন তিনি।’’

রেজাউল করিম তুহিন জানান, ল্যাপটপগুলো কোর শক্তিশালী করা হয়েছে। এর মধ্যে ল্যাপটপের গড়ন-ধরনে সম্পূর্ণ নতুন ল্যাপটপ। এলওকিউ দিয়ে মাঝারি মানের গেম খেলা যাবে। ভিডিও কন্টেন্ট তৈরিতেও বেশ ভালো। প্রতিনিয়ত প্রযুক্তিগত পরিবর্তনের কথা মাথায় রেখে ভিন্ন ভিন্ন ব্যবহারকারীদের সময় উপযোগী প্রয়োজন মেটাতে উক্ত ল্যাপটপগুলোতে প্রযুক্তিগত পরিবর্তন এবং সংযোজন করা হয়েছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *