সাম্প্রতিক সংবাদ

নারী সাংবাদিকদের জন্য সাইবার নিরাপত্তা কর্মশালা

ক.বি.ডেস্ক: সাইবার অপরাধ থেকে বাচঁতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ন পদক্ষেপ হচ্ছে ব্যক্তিগত সচেতনতা এবং দেশের প্রচলিত আইন সম্পর্কে সঠিক জ্ঞান রাখা। আক্রান্ত হলে প্রথম পদক্ষেপ হচ্ছে আইন প্রয়োগকারী সংস্থার কাছ থেকে সঠিক উপায়ে আইনগত সহায়তা চাওয়া। এ বিষয়ে নারী সাংবাদিকেরা নিজেরা সতর্ক হয়ে লেখার মাধ্যমে অন্যদের সতর্ক করতে পারলে অনলাইনে নারীদের নিরাপদ অংশগ্রহণ বাড়বে।

আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) রাজধানীর ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে অনুষ্ঠিত ”নারী সাংবাদিকদের জন্য সাইবার নিরাপত্তা” বিষয়ক এক কর্মশালায় আলোচকরা এ মন্তব্য করেন। কর্মশালায় প্রশিক্ষনার্থী হিসাবে উপস্থিত ছিলেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের (বিএনএসকে) সদস্যবৃন্দ।

ইন্টারনেট সোসাইটি (আইসক) বাংলাদেশ চ্যাপ্টারের আয়োজনে এবং প্রযুক্তি সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) এর সহযোগিতায় বিএনএসকে সদস্যদের জন্য দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় আলোচক ছিলেন সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ প্রতিষ্ঠান ডিকোডস ল্যাব লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ মাঈনুদ্দীন এবং তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান প্রাইডসিস আইটির লিড ইঞ্জিনিয়ার (ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড সাইবার সিকিউরিটি) মো. সাইদুল ইসলাম। বক্তব্য রাখেন বিএনএসকে সভাপতি নাসিমুন আরা হক মিনু, আইসক বাংলাদেশ চ্যাপ্টারের সাধারন সম্পাদক মোহাম্মদ কাওছার উদ্দীন, টিএমজিবি সাধারণ সম্পাদক মুরসালিন হক জুনায়েদ প্রমুখ।

আলোচকরা বলেন, সাইবার হামলা থেকে রক্ষা পেতে স্মার্টফোন এবং কমপিউটারে হালনাগাদ নিরাপত্তাব্যবস্থা ব্যবহার করতে হবে। সাইবার বিশ্বে সুবিধার পাশাপাশি বিভিন্নভাবে আমাদের নারীরা নিরাপত্তার ঝুকিতে রয়েছে। সাইবার বিশ্বে ঝুঁকি থাকবেই তাই বলে তথ্যপ্রযুক্তির ব্যবহার বন্ধ না করে সতর্ক হতে হবে। বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষাপটে সাইবার অপরাধের ধরন, কিভাবে নিরাপদ থাকা যায় এবং কেউ আক্রান্ত হলে কিভাবে প্রয়োজনীয় আইনি সহায়তা নেয়া যায় এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করেন তারা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *