উদ্যোগ

শেষ হলো “ডিআইইউ জব উৎসব ২০২৩’’

ক.বি.ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত (ডিআইইউ) দু’দিন ব্যাপী (২৪-২৫ নভেম্বর) “ডিআইইউ জব উৎসব ২০২৩” এর পর্দা নামল। উচ্চ শিক্ষার একটি অন্যতম প্রধান লক্ষ্য হল দক্ষ ও যোগ্য মানব সম্পদ তৈরির মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখা। এই লক্ষ্য নিয়ে ডিআইইউ’তে দ্বিতীয় বারের মত আয়োজন করা হয় এই বাংলাদেশের অন্যতম বৃহৎ এই জব উৎসব।

গতকাল শনিবার (২৫ নভেম্বর) সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত “ডিআইইউ জব উৎসব ২০২৩” এর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি সচিব মো. সামসুল আরেফিন। সভাপতিত্ব করেন ডিআইইউ’র উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুবুল হক মজুমদার।

বক্তব্য রাখেন ডিআইইউ’র ট্রাষ্টিবোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, একাডেমিক এফেয়ার্সের ডীন প্রফেসর ড. মোস্তফা কামাল, ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুজ্জামান, এসপিরেশন টু ইনোভেশন প্রকল্পের স্ট্র্যাটিজি অ্যান্ড ইনোভেশন স্পেশালিস্ট আসাদুজ্জামান ও প্রকল্প পরিচালক মামুনুর রশিদ ভূইয়া ও ক্যারিয়ার ডেভেলাপমেন্ট সেন্টারের পরিচালক ড. তানভীর ফিত্তিন আবীর।

দু’দিনের এই জব উৎসবে ২০০টি প্রতিষ্ঠানের নিয়োগকর্তারা প্রায় ৩০০০ চাকরি এবং প্রায় ১০০০টি ইন্টার্নশিপ অফার দেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্টের চুড়ান্ত বর্ষের কিংবা সম্প্রতি গ্রাজুয়েশন সম্পন্ন করা কমপক্ষে ৪২০০ চাকরি প্রত্যাশি অংশগ্রহণ করেছেন। এ ছাড়াও এই জব উৎসবে ২০৪০০ শিক্ষার্থীর স্ব মূল্যায়ন প্রশিক্ষণ, অন-ক্যাম্পাস জব, ইন্টার্ণশীপ, চাকুরি পরিবর্তন, কর্মসংস্থানের দক্ষতা পরীক্ষা এবং আ্যালামনাই ও বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে নেটওয়ার্ক তৈরির সুযোগ সুষ্টি হয়।

সচিব মো. সামসুল আরেফিন বলেন, “আমাদের শিক্ষার্থীদের দক্ষতা ও মানবিক গুনাবলী অর্জনের পাশপাশি ভবিষ্যৎ প্রযুক্তি সমূহকে আয়ত্বের মাধ্যমে স্মার্ট নাগিরিক হিসেবে গড়ে পাশপাশি বিশ্বনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। বিশ্বায়নের এ যুগে প্রযুক্তি ও কারিগরি দক্ষতার পাশাপশি সফটস্কীল সমূহ বর্তমান চাকরি বাজারের প্রধান নেয়ামক। বর্তমান সরকার দেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শেখ রাসেল ডিজিটাল ল্যাব চালু, সারা দেশে আইটি পার্ক স্থাপন, শেখ কামাল ইনোভেশন ল্যাব স্থাপন এবং বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট চালু ও ভেঞ্চার ক্যাপিটাল চালু করেছে। একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের এ দক্ষতা অর্জনের ওপর গুরুত্ব দেয়ার আহবান জানান তিনি।”

ডিআইইউ জব উৎসব ২০২৩ এর আয়োজনের পার্টনার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রিজ , বাংরাদেশ কমপিউটার সমিতি, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস, বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, সিটিও ফোরাম বাংলাদেশ, এএমসিএইচএএম, ই-ক্যাব, বাক্কো। নলেজ পার্টনার গো-এডু, এইচআরডিআই এবং এডমিশন ডট এসি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *