সাম্প্রতিক সংবাদ

অ্যাসোসিও ডিজিটাল সামিটে পুরস্কার পেল বাংলাদেশ

ক.বি.ডেস্ক: এশিয়ান-ওশেনিয়ান অঞ্চলের সর্ববৃহৎ আইসিটি সংগঠন এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (অ্যাসোসিও) আয়োজিত ‘অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০২৩’ এ দুই ক্যাটাগরিতে পুরস্কার পেল বাংলাদেশ এর দুই প্রযুক্তি প্রতিষ্ঠান। আউটস্ট্যান্ডিং টেক কোম্পানি বিভাগে ডিজিকন টেকনোলজিস লিমিটেড এবং স্টার্টআপ বিভাগে টেকগারলিক এই পুরস্কার অর্জন করেছে।

‘অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০২৩’ এ ৬টি বিভাগে মোট ৫২টি পুরস্কার দেয়া হয়। ২৪টি দেশের আইসিটি খাতের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশগ্রহণ করেন। এশিয়া এবং ওশেনিয়ান অঞ্চলের দেশগুলোর জন্য অ্যাসোসিও প্রতিবছর এই পুরষ্কারের আয়োজন করে থাকে। এই অঞ্চলের জন্য তথ্যপ্রযুক্তি খাতে একে সম্মাজনক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস) আইসিটি খাতের অ্যাসোসিও’র একমাত্র সদস্য। দেশের আইসিটিতে বিশেষ ভূমিকা পালনকারী বিভিন্ন প্রকল্পকে অ্যাসোসিও’র এই সম্মাননার জন্য প্রতিবছর বিসিএস মনোনয়ন প্রদান করে।

দক্ষিণ কোরিয়ার রাজধানী শিউলে তিন দিনব্যাপী (১৩ – ১৫ নভেম্বর) অনুষ্ঠিত ‘অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০২৩’ এর দ্বিতীয় দিনে ‘অ্যাওয়ার্ড নাইট’ এ বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সম্মাননা সনদ তুলে দেন অ্যাসোসিও’র চেয়ারম্যান ব্রায়ান সিন। এ সময় উপস্থিত ছিলেন বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার এবং অ্যাসোসিও’র আজীবন চেয়ারম্যান আব্দুল্লাহ এইচ কাফি, অ্যাসোসিও’র কো-অপ্ট ভাইস চেয়ারম্যান গৌতম সাহা, অ্যাসোসিও’র পুরস্কার পাওয়া ডিজিকন টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদ শরিফ এবং টেকগারলিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ ওবায়দুর রহমান প্রমুখ।

ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বলেন, ‘‘বাংলাদেশের আইসিটি খাতের সক্ষমতা বাড়ছে বলেই দেশের দুটি প্রতিষ্ঠান এই পুরস্কার পেল। ডিজিটাল এশিয়ার ঘোষণা দেয়া হয়েছে। ফলে এশিয়ার ২৪টি দেশ একসঙ্গে ডিজিটাল এশিয়ার উন্নয়নে কাজ করবে। ডিজিটাল এশিয়ায় বাংলাদেশেরও কাজ করার অনেক সুযোগ রয়েছে। বাংলাদেশ থেকে যে দুটি প্রতিষ্ঠান পুরস্কার পেয়েছে, এটা স্মার্ট বাংলাদেশের জন্য অনেক বড় অর্জন।’’

আব্দুল্লাহ এইচ কাফি বলেন,‘‘বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান পুরস্কার পাওয়ায় বিশ্বের কাছে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরা সম্ভব হয়েছে। আন্তর্জাতিক আসরগুলোতে বিসিএসসহ দেশের তথ্যপ্রযুক্তি সংগঠনগুলোর ভূমিকা বরাবরের মতোই প্রশংসনীয়।’’

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়ার রাজধানী শিউলে তিন দিনব্যাপী (১৩ – ১৫ নভেম্বর) অনুষ্ঠিত ‘অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০২৩’ সম্মেলনে বিসিএস সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকারের নেতৃত্বে ১২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহন করেন। ১৩ নভেম্বর অনুষ্ঠিত অ্যাসোসিও সাধারণ সভায় বিসিএস সভাপতি ইঞ্জি. সুব্রত সরকার, অ্যাসোসিও’র কো-অপ্ট ভাইস চেয়ারম্যান গৌতম সাহা যোগদান করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *