সাম্প্রতিক সংবাদ

ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতে দেশ অভাবনীয় সফলতা অর্জন করেছে: মোস্তাফা জব্বার

ক.বি.ডেস্ক: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ অভাবনীয় সফলতা অর্জন করেছে। ডিজিটাল নিরাপত্তা বিধানে আমরা অনেক উন্নত দেশের সমপর্যায়ে উপনীত হতে না পারলেও বৈশ্বিক সক্ষমতার মাপকাঠিতে বাংলাদেশ বহুদূর এগিয়ে আছে। নিরাপদ ইন্টারনেট  নিশ্চিত করতে ইতোমধ্যে ২৬ হাজার পর্ন সাইট ও ৬ হাজার জুয়ার সাইট বন্ধ করা হয়েছে। এই ধরণের সাইট দেখামাত্র ২৪ ঘন্টার মধ্যে তা বন্ধ করা হবে।

আজ শনিবার (২৬ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং ইলেক্ট্রনিক্স সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশর (ইএসএসএবি) যৌথ উদ্যোগে আয়োজিত ‘‘ডিজিটাল অ্যান্ড সাইবার সিকিউরিটি’’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী  মোস্তাফা জব্বার এসব কথা বলেন। সেমিনারে বক্তব্য রাখেন ইএসএসএবির সাধারণ সম্পাদক মাহমুদুর রশীদ, বাংলাদেশ কমপিউটার সমিতির সাবেক সভাপতি শহীদুল মুনীর এবং বাক্কোর সেক্রেটারি জেনারেল তৌহিদ হোসেন। সভাপতিত্ব করেন ইএসএসএবির সভাপতি জহির উদ্দিন বাবর।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল নিরাপত্তার জন্য সবচেয়ে বেশি দরকার সতর্কতা। নিজেকে নিরাপদ রাখার জন্য নিজের একাউন্টের পাসওয়ার্ড রক্ষা, অপরিচিত সন্দেহভাজন মেইল চেক করার ক্ষেত্রে সতর্ক থাকা, পাইরেটেড সফটওয়্যার ব্যবহার না করা সহ বিভিন্ন উপায় তুলে ধরেন। শিশুরা যাতে ইন্টারনেটের ভাল দিকগুলো চর্চা এবং খারাপ দিকগুলো বর্জন করতে পারে, সে জন্য প্রযুক্তি আছে। অভিভাবকগণ পেরেন্টাল গাইডেন্স প্রযুক্তি ব্যবহার করে শিশুদের নিরাপদ ইন্টারনেট ব্যবহার নিশ্চিত করতে পারেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন প্রজ্ঞাবান নেতৃত্বে আমরা কমপিউটার বিপ্লবে সফল হয়েছি, ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতেও সফলতার দ্বার প্রান্তে রয়েছি। ডিজিটাল প্রযুক্তির কারণে অপরাধী শনাক্ত করা এখন সহজই হয়নি, কোন অপরাধী পার পাচ্ছে না। আইন শৃঙ্ক্ষলা রক্ষাকারী বাহিনী ডিজিটাল প্রযুক্তি প্রয়োগ করে, অপরাধীকে আইনের আওতায় আনতে দক্ষতার সঙ্গে কাজ করছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *