অন্যান্য মতামত

শিক্ষায় ডিজিটালাইজেশনের গুরুত্ব

ক.বি.ডেস্ক: সাইমন ও’গ্রেডি বলেন, ‘এআই আমাদের ভূমিকাকে বাতিল করবে না; বরং আমাদের সক্ষমতা ও দক্ষতাকে আরও শক্তিশালী করবে এবং আমাদের পরবর্তী প্রজন্মের সৃষ্টিশীলতার পরিধি বিস্তৃতিতে সহায়ক ভূমিকা পালন করবে। এআই শিশুদের সম্ভাবনা সম্পর্কে আমাদের বোঝার সুযোগ করে দিয়েছে; আমরা অল্পবয়স থেকে তাদের সম্পর্কে জানতে পারছি এবং সে অনুযায়ী আমরা তাদের সম্ভাবনা ও সৃষ্টিশীলতা বিকাশে উৎসাহ দিতে পারবো, যাতে আমাদের বাচ্চারা তাদের পছন্দের কাজের ক্ষেত্রে উৎকর্ষ অর্জন করে।’

গতকাল শনিবার (১১ নভেম্বর) ঢাকার একটি স্থানীয় হোটেলে অনুষ্ঠিত পিয়ারসন এডেক্সেল আয়োজিত ‘পিয়ারসন এডুকেশন অ্যানুয়াল সামিট’ এ এসব কথা বলেন হেইলিবেরি ভালুকার ফাউন্ডিং প্রধানশিক্ষক সাইমন ও’গ্রেডি।

‘পরিবর্তনশীল বিশ্বের জন্য শিক্ষায় উদ্ভাবন’ প্রতিপাদ্যে অনুষ্ঠিত ‘‘পিয়ারসন এডুকেশন অ্যানুয়াল সামিট’’ এ প্রধান অতিথি ছিলেন পিয়ারসন ইউকে’র পিয়ারসন স্কুল কোয়ালিফিকেশনসের ডিরেক্টর ডেভিড অ্যালবন। এ সময় উপস্থিত ছিলেন পিয়ারসনের এমপ্লয়বিলিটি ও কোয়ালিফিকেশনের পরিচালক প্রেমিলা পলরাজ এবং ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের কান্ট্রি এক্সামস ডিরেক্টর ম্যাক্সিম রায়মান। সামিটে আরও উপস্থিত ছিলেন ঢাকার সকল পিয়ারসন স্কুলের প্রধান ও অধ্যক্ষরা।

সামিটে বিশেষজ্ঞরা শিক্ষার ক্রমপরিবর্তনশীল পরিবেশ, শিক্ষার ওপর ডিজিটাইজেশনের প্রভাব, প্রযুক্তির ক্রমবর্ধমান ব্যবহার এবং বিশ্বজুড়ে স্কুলগুলোতে কী ধরনের সর্বোত্তম অনুশীলনী অনুসরণ করা হয়, এ বিষয়ে নিজেদের মতামত ব্যক্ত করেন। ক্রমপরিবর্তনশীল অবস্থায় শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন।

সাইমন ও’গ্রেডি বলেন, “প্রচলিত শিক্ষার পদ্ধতিগুলো বেশিরভাগ ক্ষেত্রেই একটি বিস্তৃত পরিধি নিয়ে কাজ করে এবং শিক্ষার্থীদের সাধারণ দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখে। কিন্তু ক্রমপরিবর্তনশীল সময়ের সঙ্গে সঙ্গে আমাদের শিক্ষার্থীদের মূল্যায়ন করার ক্ষেত্রে ব্যক্তিকেন্দ্রিককরণে গুরুত্ব দেয়া উচিত এবং তাদের আরও নির্দিষ্ট উপায়ে প্রশিক্ষণ দেয়া উচিত; পাশাপাশি, তাদের ব্যক্তিগত বিকাশ নিয়ে পরিকল্পনা করা প্রয়োজন। শেখা, কর্মসংস্থান ও রাজনৈতিক ব্যবস্থায় পরিবর্তনের প্রতিনিধি হিসেবে মেশিনের সঙ্গে আমাদের সম্পৃক্ততার ক্ষেত্রে এআই উল্লেখযোগ্য পরিবর্তন নিয়ে এসেছে। এআই শিশুদের সম্ভাবনা সম্পর্কে আমাদের বোঝার সুযোগ করে দিয়েছে; আমরা অল্পবয়স থেকে তাদের সম্পর্কে জানতে পারছি এবং সে অনুযায়ী আমরা তাদের সম্ভাবনা ও সৃষ্টিশীলতা বিকাশে উৎসাহ দিতে পারবো, যাতে আমাদের বাচ্চারা তাদের পছন্দের কাজের ক্ষেত্রে উৎকর্ষ অর্জন করে।”

ডেভিড অ্যালবন বলেন, “পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ শিক্ষা ব্যবস্থাকে ত্বরান্বিত করছে ডিজিটাল প্রযুক্তি। ডিজিটাল প্রযুক্তি শিক্ষার্থীদের দক্ষতা অর্জনের মাধ্যমে বিকাশের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাতে সহায়ক ভূমিকা রাখবে। এক্ষেত্রে, অটোমেশনের অপব্যবহারেরও ঝুঁকি থাকবে, বিশেষত যেসব অঞ্চলে শিক্ষাবিদ ও প্রশিক্ষকরা নিজেরাই এখনও প্রয়োজনীয় ডিজিটাল দক্ষতা অর্জন করতে পারেননি। বিশ্বজুড়েই বিভিন্ন প্রতিষ্ঠান এ অপব্যবহার হ্রাসে নিয়ন্ত্রক সংস্থাকে ভূমিকা রাখার দাবি জানিয়েছে। ঝুঁকির এ প্রভাব থেকে মুক্ত থাকতে এআই-ভিত্তিক টুল ব্যবহারের ক্ষেত্রে শিক্ষাখাত সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে।”

শিক্ষা প্রতিষ্ঠানগুলো যেনো প্রযুক্তির ক্ষেত্রে ভবিষ্যৎ প্রবণতাগুলোর সঙ্গে মানিয়ে নিতে পারে, এজন্য অনুষ্ঠানে সামগ্রিকভাবে উন্নত নেটওয়ার্ক ও অবকাঠামোর প্রয়োজনীয়তার ওপর আলোকপাত করা হয়। ভবিষ্যৎ উপযোগী দক্ষতা যেমন সৃষ্টিশীলতা, কার্যকরী উপায়ে চিন্তা করার দক্ষতা ও ভবিষ্যতের নেতৃবৃন্দের মধ্যে সহযোগিতার মানসিকতা গড়ে তুলতে শিক্ষকদের জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করাসহ শীর্ষ পর্যায়ে প্রস্তুতি নেয়া, প্রযুক্তির অপব্যবহারের ঝুঁকি হ্রাসে ব্যবস্থা গ্রহণ এবং স্কুলগুলো কীভাবে কার্যকরী উপায়ে এআইসহ ডিজিটাল প্রযুক্তির অন্যান্য টুল ব্যবহার করতে পারে, এ বিষয়েও সামিটে আলোচনা করেন বক্তারা।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *