সাম্প্রতিক সংবাদ

এটুআই’র পাঁচ ডিজিটাল উদ্যোগ উদ্বোধন

ক.বি.ডেস্ক: এটুআই’র নতুন পাঁচটি ডিজিটাল উদ্যোগ ছাত্রদের সম্মিলিত মূল্যায়ন অ্যাপ ‘নৈপুণ্য’, সমন্বিত ই-টোল সংগ্রহ পরিষেবা ‘একপাস’, ‘স্মার্ট ৩৩৩’, স্মার্ট ই-ট্রেড লাইসেন্স ও স্মার্ট প্রেগন্যান্সি মনিটরিং সিস্টেম উদ্বোধন করা হয়। ২০৪১ সালের মধ্যে দেশকে ‘স্মার্ট বাংলাদেশে’ রূপান্তরিত করার লক্ষ্যে সরকারের প্রচারণার অংশ হিসেবে এই উদ্যোগগুলো উদ্বোধন করা হয়।

গতকাল বুধবার (১৮ অক্টোবর) ‘‘শেখ রাসেল দিবস-২০২৩’’ এবং শেখ রাসেল পদক-২০২৩ ও স্মার্ট বাংলাদেশ পদক-২০২৩ বিতরণ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত এক অনুষ্ঠানে এটুআই’র পাঁচ ডিজিটাল উদ্যোগ উদ্বোধন করেন প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন উপলক্ষে আইসিটি বিভাগ এবং শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলকের সভাপতিত্বে ও ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন রনির সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন আইসিটি সচিব সামসুল আরেফিন, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত, সাংগঠনিক সচিব ফরিদ উদ্দিন আহমেদ রতন।

নৈপুণ্য
শিক্ষার্থীদের কর্মক্ষমতা মূল্যায়ন, সম্মিলিত মূল্যায়নের রেকর্ড সংরক্ষণ এবং অধ্যয়ন প্রতিবেদন সরবরাহ করার প্রক্রিয়াকে ডিজিটাল করার জন্য অ্যাপ ‘নৈপুণ্য’ তৈরি করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) পৃষ্ঠপোষকতায় এটুআই এবং ইউনিসেফ বাংলাদেশ যৌথভাবে অ্যাপটি তৈরি করেছে।

একপাস
এটুআই’র সহযোগিতায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সড়ক ও জনপথ বিভাগ এবং বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্বয়ংক্রিয় টোল ব্যবস্থাপনা এবং আর্থিক পরিষেবা প্রদানকারীদের সম্পৃক্ত করে টোল প্লাজাগুলোতে নির্বিঘ্নে যানবাহন চলাচল নিশ্চিত করতে ডিজিটাল উদ্যোগ ‘একপাস’ চালু করেছে।

স্মার্ট ৩৩৩
জাতীয় হেল্পলাইন ৩৩৩ সারা দেশে স্বাস্থ্য ও ত্রাণ পরিষেবা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন এবং জরুরী পরিস্থিতিতে এই প্ল্যাটফর্মের প্রয়োজনীয়তা, দক্ষতা এবং সুবিধাগুলোর যথার্ততা প্রমাণ করেছে, তাই এটুআই এখন ‘স্মার্ট ৩৩৩’ চালু করেছে, যাতে নাগরিকরা সরকারী কর্মকর্তাদের সঙ্গে সহজে যোগাযোগের সুযোগ এবং একটি স্বয়ংক্রিয় পদ্ধতিতে সমস্ত সরকারী তথ্য এবং পরিষেবা পেতে পারে।

স্মার্ট ই-ট্রেড লাইসেন্স
এটুআই ‘স্মার্ট ই-ট্রেড লাইসেন্স’ তৈরি করেছে, যা পরিষেবাপ্রার্থীদের লাইসেন্সের জন্য আবেদন জমা দেয়ার ২৪ ঘন্টার মধ্যে যে কোনো সময় এবং যে কোনো জায়গায় সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে, তাদের প্রত্যাশিত ই-ট্রেড লাইসেন্স ডাউনলোড করার সুযোগ দেয়।

স্মার্ট প্রেগন্যান্সি মনিটরিং সিস্টেম
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে স্বাস্থ্য সেবা অধিদপ্তর (ডিজিএইচএস), পরিবার পরিকল্পনা অধিদপ্তর (ডিজিএফপি), এটুআই স্মার্ট প্রেগন্যান্সি মনিটরিং সিস্টেম তৈরি করেছে, যাতে গর্ভবতী মায়েদের নিরাপত্তা ও সুস্থতার জন্য গর্ভাবস্থা পর্যবেক্ষণ নিশ্চিত করা যায়। এর মাধ্যমে গর্ভবতী মা ও নবজাতক এবং গর্ভবতী মায়েদের রোগ ও চিকিৎসা সংক্রান্ত যাবতীয় তথ্য একসংগে এক যায়গায় সংরক্ষণ করা যাবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদে শেখ রাসেল অ্যানিমেশন ল্যাব, ৩০০ শেখ রাসেল স্কুল অব ফিউচার, ২৭ হাজার শিক্ষার্থীর জন্য পাইথন প্রোগ্রামিং প্রশিক্ষণ, শেখ রাসেল ডিজিটাল ল্যাবে প্রশিক্ষণপ্রাপ্ত ৩৬ হাজার ২০ জন শিক্ষকের মধ্যে সনদপত্র বিতরণ, সাতটি শেখ কামাল আইটি প্রশিক্ষণ ও ইনকিউবেশন সেন্টার, হার পাওয়ার প্রজেক্ট-এর অধীনে সারাদেশে ১৩০টি উপজেলায় ২৫ হাজার ১২৫ জন মহিলার জন্য প্রশিক্ষণ কর্মসূচি, ‘সঠিক’, ‘জনমত’, ‘রূপান্তর’ এবং ‘ইউবোর্ড’ সফ্টওয়্যার, কিশোর সাইবার অপরাধ প্রতিরোধে টোল-ফ্রি হেল্পলাইন পরিষেবা ‘১৩২১৯’ এবং তিনটি বিশ্ববিদ্যালয় উদ্ভাবন কেন্দ্র উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩০০টি শেখ রাসেল স্কুলস অব ফিউচার-এ রোবোটিক কর্নার স্থাপনের উদ্বোধন করেন এবং ১০ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব, তিনটি শেখ কামাল আইটি প্রশিক্ষণ ও ইনকিউবেশন সেন্টার, ৫৫৫টি জয় এসইটি সেন্টার, ডলসিটি-২০৪১ স্মার্ট টাওয়ার এবং সাতটি বিশ্ববিদ্যালয় উদ্ভাবন কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *