সাম্প্রতিক সংবাদ

৬-৭ অক্টোবর ‘উই সামিট ২০২৩’

ক.বি.ডেস্ক: নারী উদ্যোক্তাদের নিয়ে কাজ করা সংগঠন উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট (উই) এর উদ্যোগে দুই দিনব্যাপী (৬-৭ অক্টোবর) অনুষ্ঠিত হচ্ছে ‘উইমেন ই-কমার্স এন্ট্রাপ্রেনিউরশিপ সামিট (উই সামিট) ২০২৩’। আগামীকাল শুক্রবার রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত হচ্ছে চতুর্থবারের মতো ‘উই সামিট ২০২৩’। সারা দেশ থেকে আসা নারী উদ্যোক্তা ও খাত সংশ্লিষ্ঠদের অংশগ্রহণে এই সামিট অনুষ্ঠিত হবে।

আগামীকাল শুক্রবার (৬ অক্টোবর) অনুষ্ঠিতব্য ‘উই সামিট ২০২৩’ এর উদ্বোধন করবেন প্রধান অতিথি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আহ্বায়ক থাকবেন উই প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার নিশা। স্বাগত বক্তব্য রাখবেন উই’র পরিচালক ইমানা হক জ্যোতি। সামিটের দ্বিতীয় দিনে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

দুই দিনব্যাপী এবারের সামিটে থাকছে সারা দেশ থেকে অংশ নেয়া নারী উদ্যোক্তাদের জন্য বিভিন্ন সেশন, অনুপ্রেরণামূলক বক্তব্য, সেমিনার, কর্মশালাসহ বিশেষ সব আয়োজন। উই সামিটের প্রথম দিনে একটি কি-নোট প্রেজেন্টেশনসহ থাকছে ছয়টি সেশন। স্পিকার হিসেবে দেশ-বিদেশের অসংখ্য বক্তা ও বিভিন্ন খাতের স্বনামধন্য ব্যক্তিরা অংশ নেবেন। পাশাপাশি থাকছে ই-কমার্স খাতের এবং খাত সংশ্লিষ্ট অভিজ্ঞদের সঙ্গে নতুনদের নেটওয়ার্কিং সেশনও। থাকবে র‍্যাফেল ড্র।

দ্বিতীয় দিনে থাকছে দুটি কর্মশালা, একটি সেমিনার। এ ছাড়া অন্যতম আকর্ষণ হিসেবে এবারও স্থানীয় পণ্য নিয়ে কাজ করা নারীদের মধ্য থেকে ১০ জনকে দেয়া হবে ‘জয়ী অ্যাওয়ার্ড’। সারা দেশ থেকে যেসব নারীরা ই-কমার্সের মাধ্যমে তাদের পণ্য দেশ ও বিশ্ববাজারে তুলে ধরতে অসামান্য অবদান রাখছেন তাদের এই বিশেষ সম্মাননা পুরস্কার দেয়া হবে।

নাসিমা আক্তার নিশা বলেন, অনেকেই বলেন নারীরা নারীদের ভালো দেখতে পারেন না। কিন্তু আমরা এ ধারণা ভেঙে দিতে চাই। উই সেটা ভেঙে দিতে কাজ করছে। আমরা নারী উদ্যোক্তাদের সমস্যা চিহ্নিত করতে অনেক আগে থেকে কাজ করছি। আমরা পলিসি ডায়ালগ করে তাদের সুবিধা অসুবিধা বোঝার চেষ্টা করেছি। সেসব কিছু নিয়েই আমাদের এই সামিট আয়োজন। সামিটে সারা দেশের নারী উদ্যোক্তাদের সমস্যা, অসুবিধা, বিড়ম্বনাসহ নানা বিষয় নিয়ে একটি পূর্ণাঙ্গ নীতিমালা তৈরির বিষয়েও জোর দেয়া হবে। আমরা চাই, প্রত্যন্ত গ্রাম থেকে উঠে আসা নারী উদ্যোক্তরাও এই সামিটের মাধ্যমে তাদের অবস্থান শক্ত করতে কাজ করার সাহস পাবেন। দুই দিনের সামিট শেষ হবে শনিবার রাতে উই উদ্যোক্তাদের ফ্যাশন শো-এর মাধ্যমে।

‘উই সামিট ২০২৩’ এর সহযোগিতায় রয়েছে আইসিটি বিভাগ, কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটিজ এবং উইমেন এন্ট্রাপ্রেনিউরস ফিন্যান্স ইনিশিয়েটিভ (উই-ফাই)। প্ল্যাটিনাম স্পন্সর দারাজ ও ফ্রেশ অনন্যা স্যানিটরি ন্যাপকিন। পেমেন্ট পার্টনার বিকাশ; ব্যাংকিং পার্টনার প্রাইম ব্যাংক; ইন্স্যুরেন্স পার্টনার গ্রিন ডেলটা ইন্স্যুরেন্স; নিউট্রিশন পার্টনার শক্তি। পার্টনার বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, রানার মোটরসাইকেল, ই-ক্যাব, ফ্লোরা টেলিকম এবং লাইভ ব্রডকাস্ট পার্টনার ঢাকা লাইভ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *