সাম্প্রতিক সংবাদ

কৃষি খাতে আইওটি ব্যবহার,অসাধারণ হতে পারে: মোস্তাফা জব্বার

ক.বি.ডেস্ক: ডাক, টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রযুক্তি ব্যবহারের অদক্ষতার কারণে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন যাতে ব্যাহত না হয় পরিকল্পনা প্রণয়নে এই বিষয়টির ওপর গুরুত্ব দিতে হবে। শিক্ষা, কৃষি এবং স্বাস্থ্যসহ প্রতিটি ক্ষেত্রে ব্যাপক হারে ডিজিটাইজেশন করতে হবে। কৃষি খাতে আইওটি ব্যবহার এই খাতের অগ্রগতির জন্য অসাধারণ হতে পারে। স্মার্ট বাংলাদেশের বিস্তারিত পথনকশা তৈরিতে কর্মশালা ফলপ্রসূ অবদান রাখবে বলে আশাবাদ করেন তিনি।

আজ শনিবার (৩০ সেপ্টেম্বর) ঢাকায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড মিলনায়তনে আয়োজিত তিন দিনব্যাপী রোড টু স্মার্ট বাংলাদেশ ২০৪১ শীর্ষক পরিকল্পনা প্রণয়ন কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান আতিথির বক্তৃতায় ডাক, টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়েশা খান, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. দ্বীন মোহাম্মদ নুরুল হক এবং হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর কামরুজ্জামান বক্তৃতা করেন। সভাপতিত্ব করেন কর্মশালা কমিটির আহ্ববায়ক সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, হাওরের প্রত্যন্ত উপজেলা খালিয়াজুরীতে বসে সাধারণ মানুষ অনলাইনে বিশেষজ্ঞ চক্ষু চিকিৎসা নিতে পারছে যা অভাবনীয়। দ্রুতগতির ইন্টারনেট সংযোগের ফলে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট দেশের ২০০টি উপজেলায় বিশেষায়িত চিকিৎসা প্রদান করছে। দেশের প্রতিটি কমিউনিটি ক্লিনিকেও উচ্চগতির ডিজিটাল সংযোগের সুযোগ কাজে লাগিয়ে গ্রামের অসহায় মানুষদের উন্নত চিকিৎসা সেবা প্রদান করা সম্ভব।

ওয়াসিকা আয়েশা খান বলেন, দেশের ১৩ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে ডিজিটাল সেবা নিচ্ছেন। ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে তিনি জেন্ডার বৈষম্য আরও কমানোর প্রয়োজনীতার ওপর গুরুত্বারোপ করেন।

কবির বিন আনোয়ার বলেন, স্মার্ট বাংলাদেশ কর্মসূচির সফল বাস্তবায়নে কার্যকর একটি পথনকশা তৈরিতে তিন দিনব্যাপী কর্মশালা থেকে বিশেষজ্ঞদের মতামত ও সুপারিশসমূহ স্মার্ট বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নে ভূমিকা রাখবে। ডা দ্বীন মোহাম্মদ নুরুল হক, জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটের ২০০টি উপজেলায় স্থাপিত চক্ষু চিকিৎসা কেন্দ্র দেশের চক্ষু চিকিৎসা ক্ষেত্রে অভাবনীয় ভূমিকা রাখছে ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *