সাম্প্রতিক সংবাদ

ডিজিটাল সংযুক্তি নারী উদ্যোক্তা তৈরিতে ভূমিকা রাখছে: টেলিযোগাযোগ মন্ত্রী

ক.বি.ডেস্ক: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল সংযুক্তি নারী উদ্যোক্তা তৈরি করে নারীর ক্ষমতায়নে অভাবনীয় ভূমিকা রাখছে। ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নে দেশে যে রূপান্তর ঘটছে তার সঙ্গে নিজেকে খাপ খাওয়াতে প্রত্যেকের জন্য ডিজিটাল দক্ষতা অর্জন করা অপরিহার্য। দেশের জন্য বড় চ্যালেঞ্জ হচ্ছে পঞ্চম শিল্প বিপ্লবের দক্ষতা অর্জন করা। সে লক্ষ্যে সকলের সম্মিলিত উদ্যোগে কাজ করতে হবে।

মন্ত্রী মোস্তাফা জব্বার রাজধানীর এসএমই ফাউন্ডেশনে গত বৃহস্পতিবার ফাউন্ডেশনের উদ্যোগে নারী উদ্যোক্তাদের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ‘উই হেলপ’ নামের নারী উদ্যোক্তা বিষয়ক ডিজিটাল হাব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প সচিব জাকিয়া সুলতানা, ইউনিসেপ’র জেন্ডার ইকুইটি অ্যান্ড সোস্যাল ইনক্লিউসন সেকশনের প্রধান চ্যায় চ্যায়, বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুয়্যান লুইস, বাংলাদেশে কানাডা হাইকমিশনের সিনিয়র ডেভেলপমেন্ট অফিসার রিতা হুকায়েম, সার্ক বিজনেস কাউন্সিল বাংলাদেশের প্রেসিডেন্ট মানতাশা আহমেদ, ইউনিসেপের প্রোগ্রাম ম্যানেজার সুধা গটি উপস্থিত ছিলেন।

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, লাখ লাখ নারী উদ্যোক্তা ডিজিটাল কমার্সে যুক্ত হয়েছেন। প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ কর্মসূচির বাস্তবায়নের জন্য স্মার্ট মানুষের প্রয়োজনীয়তার কথা বলেছেন। ২০০৮ সালের ১২ ডিসেম্বর ঘোষিত ডিজিটাল বাংলাদেশের ঠিকানা আমরা ২০২১ সালে অতিক্রম করেছি। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের আরেকটি স্বপ্নের ঠিকানায় ২০৪১ সালের মধ্যে পৌঁছানোর অভিযাত্রা আমরা শুরু করেছি। নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেয়া বিভিন্ন উদ্যোগ যুগান্তকারী।

তিনি আরও বলেন, ব্যবসা, শিল্প-বাণিজ্য, প্রশাসনসহ প্রতিটি ক্ষেত্রে আমাদের মেয়েরা এগিয়ে। দেশের জনগোষ্ঠীর অর্ধেক নারী। এই জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করার সুযোগ সৃষ্টির ফলে উন্নয়নের প্রতিটি সূচকে অভাবনীয় সফলতা নিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ডিজিটাল যুগের উপযোগী মানব সম্পদ তৈরিতে মায়েদের ভূমিকা অপরিসীম। বর্তমান বিশ্বে তথ্য স্বর্ণের চেয়েও দামি। একটি প্লাটফর্ম থেকে বোধগম্য ভাষায় তথ্য সেবা পাওয়া এবং এই প্ল্যাটফর্মে যোগাযোগের সুযোগ থাকা অসাধারণ একটি কাজ। নারী উদ্যোক্তাদের ৫ম শিল্প বিপ্লবের জন্য তৈরি হওয়ার আহ্বান জানান তিনি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *