উদ্যোগ

ইবি’তে ‘কমিউনিটি ডিজিটাল স্টোরি টেলিং’ কর্মশালা

ক.বি.ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগের সহযোগিতায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘কমিউনিটি ডিজিটাল স্টোরি টেলিং’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাটি ইবি’র ফটোগ্রাফিক সোসাইটি এবং কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং ফেস্টিভ্যালের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়। কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করা হয়।

গত সোমবার (১১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনের ১৩৪ নং কক্ষে অনুষ্ঠিত ‘কমিউনিটি ডিজিটাল স্টোরি টেলিং’ শীর্ষক কর্মশালায় প্রশিক্ষক ছিলেন ডিআইইউ’র সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল কাবিল খান।

অতিথি ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদাত হোসেন আজাদ, ফটোগ্রাফিক সোসাইটির উপদেষ্টা অধ্যাপক ড. শাহজাহান মন্ডল এবং আল ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমজাদ হোসেন। সভাপতিত্ব করেন ইবি’র আল ফিকহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ নাছির উদ্দীন।

কর্মশালায় ক্যামেরা সেটিংস, সমসাময়িক চাহিদাসম্পন্ন ছবি, স্টোরি আইডিয়া ও রিসার্চসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন ড. আব্দুল কাবিল খান। তিনি বিভিন্ন ব্যবহারিক বিষয় যেমন ক্যামেরা সেটিংস, স্টোরির কোয়ালিটি, এফপিএস (ফ্রেম পার সেকেন্ড), ভিডিওর উপযুক্ত ফ্রেম ব্যবহারসহ নানা বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

ড. আব্দুল কাবিল খান বলেন, যে স্টোরি নিয়ে সমাজে কেউ কথা বলেনা সেটাই স্টোরি। তৃণমূল মানুষদের বিভিন্ন অজানা বিষয় স্টোরি হতে পারে। স্টোরি নির্বাচন করার ক্ষেত্রে সমসাময়িক চাহিদাসম্পন্ন বিষয়কে নির্বাচন করতে হবে। এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে দর্শক নির্বাচন, কোন মাধ্যমে দর্শক আপনাকে দেখবে তাও ঠিক করতে হবে।

কর্মশালায় কমিউনিটি ডিজিটাল স্টোরি টেলিং কর্মশালার আইনি এবং শরীয়া দৃষ্টিকোণের ওপর আলোচনা করেন প্রফেসর ড. শাহজাহান মন্ডল এবং ড. মোহাম্মদ নাছির উদ্দীন।

উল্লেখ্য, কমিউনিটি ডিজিটাল স্টোরিটেলিং ফেস্টিভ্যালটি ডিআইইউ’র সাংবাদিকতা, মিডিয়া ও যোগাযোগ বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত হবে আগামী বছর ২০২৪ সালের ১০ থেকে ১১ ফেব্রুয়ারি।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *