সাম্প্রতিক সংবাদ

আজ শুরু হচ্ছে বিপিও সামিট বাংলাদেশ ২০২৩

ক.বি.ডেস্ক: আজ শুরু হচ্ছে দুই দিনব্যাপী (২২-২৩ জুলাই) বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনট্যাক্ট সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো)-এর উদ্যোগে বিজনেস প্রসেস আউটসোসিং-এ সীমনা পেরিয়ে বিশ্বসভা জয়ের অভিপ্রায় নিয়ে পঞ্চমবারের মতো ”বিপিও সামিট বাংলাদেশ ২০২৩”।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টাল বলরুমে অনুষ্ঠেয় এই সম্মেলনে থাকছে দেশী-বিদেশী বিপিও বোদ্ধাদের অংশগ্রহণে ৯টি সেমিনার। থাকছে তরুণদের আরাধ্য চাকরি প্রাপ্তির সুযোগও। বিপিও শিল্পের অন্তর্গত প্রতিষ্ঠানসমূহের নিজেদের সেবার পসরা দেখা যাবে ১৫টি স্টলে। থাকছে বাণিজ্যিক ম্যাচ মেকিং ও নেটওয়ার্কিং সেশনও।

আজ শনিবার (২২ জুলাই) বিপিও সামিট বাংলাদেশ ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে চার ক্যাটাগরিতে বর্ষসেরা বিপিও ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং সম্মাননা গ্রহণ করবেন আট বিভাগের প্রশাসনিক প্রধানগণ। তাঁদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিশেষ অতিথি থাকবেন বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, আইসিটি সচিব মো. সামসুল আরেফিন ও আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মো. মোস্তফা কামাল। সভাপতিত্ব করবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ এবং ধন্যবাদ জ্ঞাপন করবেন বাক্কো সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রথম দিন (২২ জুলাই) চারটি সেমিনার অনুষ্ঠিত হবে। এর মধ্যে উদ্বোধনী ভেন্যুতে বেলা আড়াইটায় ‘বিপিওতে তরুণদের ক্যারিয়ার’ শীর্ষক সেমিনার পরিচালনা করবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। একইসময় ক্রিস্টাল বলরুমে ‘বিপিও খাতের বৈশ্বিক বাজারে বাংলাদেশের সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার পরিচালনা করবেন ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী দলের প্রধান ও রাষ্ট্রদূত চার্লস হুইটলি। বিকেল সাড়ে চারটায় দুই ভেন্যুতে বসবে ‘বাংলাদেশের বিপিও প্রতিষ্ঠানগুলোর বৈশ্বিক সংযোগ’ এবং ‘বিপিও খাতের ভবিষ্যতে নেতৃত্ব গড়ে তুলতে অ্যাকাডেমিয়া-ইন্ডাস্ট্রি মিথস্ক্রিয়া’ নিয়ে আলোচনা সভা।

রববিার (২৩ জুলাই) বিপিও সামিট বাংলাদেশ ২০২৩ এর সমাপনী অনুষ্ঠানে অনবদ্য ভূমিকা রাখা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া প্রতিষ্ঠান প্রতিনিধিরা পুরস্কার গ্রহণ করবেন প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের কাছ থেকে। বিশেষ অতিথি থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

২৩ জুলাই বেলা ১১টা থেকে শুরু হবে ‘কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে বিপিও খাত কীভাবে খাপ খাইয়ে চলবে’ এবং ‘স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে ঐকতান রচনার পথনকশা প্রণয়ন’ শীর্ষক দুইটি পৃথক সেমিনার। সেমিনার দুটিতে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনা মন্ত্রী মো. আব্দুল মান্নান এবং আইসিটি সচিব মো. সামসুল আরেফিন।

মধ্যাহ্ন বিরতির পর ক্রেতাদের চাহিদা অনুযায়ী যোগ্য সহযোগী খুঁজে পাওয়ার কৌশল নিয়ে বসবে গোলটেবিল আলোচনা। পাশাপাশি চলবে ফ্রিল্যান্সার সম্মেলন। আর স্থানীয় বিপিও বাজার প্রবৃদ্ধি বাড়ানোর ওপর বিশেষ সেমিনার। সেমিনারগুলোতে থাকছেন ইপিবি ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান ছাড়াও খাত সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

বাক্কো’র উদ্যোগে অনুষ্ঠিত বিপিও সামিট বাংলাদেশ ২০২৩ এ সহযোগী হিসেবে রয়েছে আইসিটি অধিদপ্তর ও বিজনেস প্রোমোশন কাউন্সিল। প্ল্যাটিনাম স্পন্সর আয়েশা সার্ভিসেস লিমিটেড (এএসএল বিপিও), এডিএন টেলিকম লিমিটেড, জেনেক্স ইনফোসিস লিমিটেড এবং সিনার্জি সলিউশানস। গোল্ড স্পন্সর মিনিস্টার হাই-টেক পার্ক লিমিটেড, উইজডম ভ্যালি লিমিটেড এবং সিলভার স্পন্সর ব্যাংক এশিয়া লিমিটেড, স্কাইটেক সলিউশানস এবং পেয়োনিয়ার।

সেমিনার স্পন্সর এনহ্যানসিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি (এজ), দ্যা কাউ কোম্পানি লিমিটেড, বিটিআরসি এবং নলেজ পার্টনার-সিওপিসি ইনকর্পোরেটেড। অ্যাসোসিয়েট পার্টনার বেসিস, বিসিএস, আইএসপিএবি, বিআইজেএফ, টিএমজিবি, উই, ই-ক্যাব, বিএফডিএস, বিডব্লিউআইটি এবং নিজের বলার মত একটা গল্প ফাউন্ডেশন। লাইভ টেলিকাস্ট পার্টনার ঢাকা লাইভ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *