উদ্যোগ

টানা দুই হাজার তম দিন অনলাইনে প্রশিক্ষণের বিশ্ব রেকর্ড!

ক.বি.ডেস্ক: “নিজের বলার মতো একটা গল্প” ফাউন্ডেশন একটি ‘উদ্যোক্তা তৈরির কারখানা’। অনলাইন শক্তিকে কাজে লাগিয়ে দেশজুড়ে বিনা মূল্যে দুই হাজার তম উদ্যোক্তা প্রশিক্ষণ দিয়ে বিশ্বরেকর্ড করতে যাচ্ছে বাংলাদেশের নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন। এই প্লাটফর্মে ‘পণ্য নয়, বিশ্বাস বিক্রি’র প্রত্যয় নিয়ে দেশজুড়ে গড়ে উঠেছে ৬ লাখ মানবিক মানুষ ও ১ লাখ উদ্যোক্তা। প্রতি মঙ্গলবার নিজেদের অনলাইন প্লাটফর্মে কেনা-বেঁচা হয়েছে ১৫ কোটি টাকার পণ্য।

গতকাল শনিবার (১৫ জুলাই) রাজধানী ঢাকার কাওরান বাজারের টিসিবি মিলনায়তনের সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হ্যালো ঢাকা এবং উদ্যোক্তা সম্মেলন। ঢাকা জেলা টিমের আয়োজনে অনুষ্ঠিত কেন্দ্রীয় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিজের বলার মত একটা গল্প ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জাহিদ। অনুষ্ঠানে শতাধিক উদ্যোক্তা, বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ এবং ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি দেশের ৬৪টি জেলাসহ বিশ্বের ২৮টি দেশে এক যোগে অনুষ্ঠিত হয়েছে।

ইকবাল বাহার জাহিদ বলেন, আমি শুধু উদ্যোক্তা তৈরি করছি না। ভালো মানুষ, মানবিক মানুষ তৈরিতে কাজ করছি। বিনা মূল্যে করলেও এটা আমার জীবনের সবচেয়ে বড় বিনোদন। সংগঠনের জন্য কাজ করলে রাতে ভালো ঘুম হয়।

কোটি টাকার ধারণা প্রতিযোগিতার কথা তুলে ধরে তিনি বলেন, ফাউন্ডেশনের মাধ্যমে সংগঠনের সদস্যদের মধ্য থেকেই ম্যাচ মেকিংয়ের মধ্যামে কোটি টাকার বিনিয়োগ পাওয়ার এই প্রতিযোগিতায় বাংলাদেশের অক্সিজেন খ্যাত প্রবাসীদের বেশি গুরুত্ব দেয়া হবে।

অনুষ্ঠানে উদ্যোক্তারা তাদের নিজেদের অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি ১০ নারী উদ্যোক্তা নিজেদের তৈরি পোশাক ও খাদ্য সামগ্রি নিয়ে একটি নান্দনিক ফ্যাশন শো প্রর্দশন করেন। অনুষ্ঠানে জানানো হয় প্রতিষ্ঠার সাড়ে ৫ বছরে প্রশিক্ষণ নিয়েছেন ৬ লাখ ৭৫ জন উদ্যোক্তা।

নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন
এই প্লাটফর্মের যাত্রা ২০১৮ সালের জানুয়ারির ১। মাত্র ১৬৪ জন তরুণ-তরুণীদের নিয়ে বাংলাদেশের ৬৪ জেলা থেকে, যার শিক্ষার্থীর সংখ্যা গত সাড়ে ৫ বছরে এখন ৬ লাখ ৭৪ হাজার। এখন এটি একটি স্বনামধন্য প্রতিষ্ঠান, যার প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট এবং মেন্টর ইকবাল বাহার জাহিদ। তিনি নিজেও ১৯ বছরের অভিজ্ঞতা সম্পন্ন একজন আইটি উদ্যোক্তা।

এই ফাউন্ডেশন এখন বাংলাদেশের সম্পদ। নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশন একটি ‘উদ্যোক্তা তৈরির কারখানা’। এখানে উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণ, ১৭টি বিষয়ে স্কিলস শেখানো, মূল্যবোধ, লিডারশীপ ও ভলান্টিয়ারিং চর্চা সংক্রান্ত প্লাটফর্ম। এটি বাংলাদেশের একমাত্র প্লাটফর্ম যেখানে প্রতিদিন বিনা মূল্যে অনলাইনে এই প্রশিক্ষণগুলো দেয়া হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *