উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

ডিআইইউ’র সঙ্গে প্যাসিফিক সোলার রিনিউয়েবল এনার্জি লিমিটেডের চুক্তি

ক.বি.ডেস্ক: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) বাস্তবায়নাধীন বিভিন্ন ভবনের ছাদে ৩ মেগাওয়াট সৌর বিদ্যুৎ স্থাপন ও পরিচালনার জন্য ডিআইইউ ও প্যাসিফিক সোলার রিনিউয়েবল এনার্জি লিমিটেডের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এই সমঝোতা স্মারকের লক্ষ্য হল ডিআইউ ক্যাম্পাসের অভ্যন্তরে রুফটপ সোলার প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করা।

এ প্রকল্পের নির্দিষ্ট উদ্দেশ্য হল- দেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখার জন্য পরিচ্ছন্ন ও টেকসই শক্তি উৎপাদন করা, দেশের জলবায়ু পরিকল্পনা সমৃদ্ধির জন্য, ৮ম পঞ্চবার্ষিক জাতীয় পরিকল্পনায় অবদান রাখা। কার্বন নির্গমন কমাতে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমিত করতে, OpEx মডেলে সোলার রুফটপ প্রকল্পে বিনিয়োাগের জন্য বিদেশী/স্থানীয় বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে এবং SREDA-এর নেট মিটারিং গাইডলাইন ২০১৮-এর অধীনে সফলভাবে প্রকল্পটি বাস্তবায়নের জন্য EPC-কে নিযুক্ত করা।

গত শনিবার (৮ জুলাই) বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ডিআইইউ’র রেজিস্ট্রার ড. নাদির বিন আলী এবং প্যাসিফিক সোলার রিনিউয়েবল এনার্জি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইব্রাহিম লোদি।

এ সময় উপস্থিত ছিলেন ডিআইইউ’র উপাচার্য ড. এম লুৎফর রহমান, উপ-উপাচার্য ড. এস এম মাহাবুব-উল হক মজুমদার, একাডেমীক এফেয়ারর্সের ডীন ড. মোস্তফা কামাল, প্রকৌশল অনুষদের ডীন ড. এম শামসুল আলম, পরিকল্পনা ও উন্নয়ন পরিচালক মেজর মো. আরমান আলী ভূঁইয়া (অবঃ), ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. মো. শহীদ উল্ল্যাহ, পরিকল্পনা ও উন্নয়ন যুগ্ম পরিালক মো. নাজিম উদ্দিন সরকার এবং প্যাসিফিক সোলার রিনিউয়েবল এনার্জি লিমিটেডের পরিচালক (টেকনিক্যাল) মো. ইরফানুল হক।

এই সমঝোতা স্মারক এবং সমস্ত কার্যক্রম সময়ে সময়ে উভয় পক্ষ যৌথভাবে পর্যালোচনা করবে। এই সমঝোতা স্মারক ১ জুলাই ২০২৩ থেকে ৩০ জুন ২০৪৮ পর্যন্ত বা উভয় পক্ষ যৌথভাবে চুক্তিটি বাতিল করার সিদ্ধান্ত না নেয়া পর্যন্ত কার্যকর থাকবে। উভয় পক্ষের অনুমোদিত ব্যক্তিদের দ্বারা স্বাক্ষরিত একটি সম্পূরক সমঝোতা স্মারক ব্যতীত এই সমঝোতা স্মারক সংশোধন বা পরিবর্তন করা হবে না। এই সমঝোতা স্মারক স্বাক্ষরের পর চার মাসের মধ্যে, প্যাসিফিক সোলার/এর কনসোর্টিয়াম SREDA-এর নেট-মিটারিং নির্দেশিকা অনুসারে বিদ্যুৎ ক্রয় চুক্তিতে স্বাক্ষর করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *