সাম্প্রতিক সংবাদ

সেফ (SAFE) এর লোগো উন্মোচন

ক.বি.ডেস্ক: কৃষিকাজে পুরুষদের পাশাপাশি নারীদের অংশগ্রহণ ও নিরাপদ কৃষিজাত পণ্য উৎপাদনে ‘স্মার্ট এগ্রিকালচার অর ফার্মার্স অ্যান্ড এন্টারপ্রেনিউর’ (SAFE) এর কার্যক্রম শুরু হলো। কৃষি খাতে আগ্রহী ব্যক্তিদের সাপোর্ট এবং সক্ষমতা উন্নয়নের প্ল্যাটফর্ম সেফ এর লোগো উন্মোচন করা হয়।

সেফ কৃষি/ফার্মিং আইডিয়া নিয়ে বড়ভাবে কাজ করবে। বাংলাদেশ এখন আইটি/আইটিইএস সেক্টরে তার সক্ষমতা বিকাশ ও প্রসারিত করছে, কিন্তু বাংলাদেশ মূলত একটি কৃষিপ্রধান দেশ। তাই প্রযুক্তিতে অগ্রগতির পাশাপাশি, স্মার্ট ফার্মিং ও আবাদি জমির উপযুক্ত ব্যবহারই বিশাল জনসংখ্যার খাদ্য চাহিদা মেটাতে এবং বাংলাদেশের অর্থনীতিকেও এগিয়ে নিতে সক্ষম।

গত বুধবার (২১ জুন) সেফ এর লোগো উন্মোচন করেন প্রধান অতিথি কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। এ সময় সেফ এর প্রতিষ্ঠাতা আরিফা জেসমিন কনিকা এবং সহ-প্রতিষ্ঠাতা নাসিমা আক্তার নিশাসহ টিম এর অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

যারা কৃষি খাতে কাজ করতে চায় এবং কৃষি উদ্যোক্তা হতে চায়, সেফ (SAFE- Smart Agriculture for Farmers and Entrepreneurs) তাদের জন্য স্মার্ট ফার্মিং বা কৃষির (সবজি চাষ, গবাদিপশু পালন, পোলট্রি ফার্মিং এবং অর্গানিক ফার্মিং) নতুন আইডিয়া নিয়ে আসবে এবং শেয়ার করবে। স্মার্ট ফার্মিং/কৃষি এটির আরেকটি বড় কাজের জায়গা। বাংলাদেশের জনসংখ্যার তুলনায় কৃষি জমির অনুপাত খুবই কম। তাই, ট্র্যাডিশনাল কৃষি মোট জনসংখ্যার খাদ্য চাহিদা সঠিকভাবে মেটাতে পারে না।

নতুন কৃষি প্রযুক্তি এবং বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে স্মার্ট ফার্মিং ও সম্মিলিত ফার্মিং-এর নতুন কৌশলগুলো সেফ কৃষি উদ্যোক্তাদের জন্য নিয়ে আসবে। যার ফলে কম সম্পদ ব্যবহার করে বেশি উৎপাদন করতে পারবে এবং আর্থিকভাবে লাভবান হতে পারবে। সেফ কৃষি উদ্যোক্তা তৈরি এবং সাপোর্ট করবে।

কৃষি এবং উদ্যোক্তা, দুটি বিষয়ই বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক প্রেক্ষাপটের সঙ্গে সম্পৃক্ত এবং প্রভাববিস্তারকারী। একজন উদ্যোক্তা সহজেই আর্থিকভাবে স্বাবলম্বি হতে পারেন এবং অন্যদের জন্য সুযোগ ও সম্ভাবনা সৃষ্টির পাশাপাশি দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারেন। তা ছাড়া, কৃষি আমাদের আর্থ-সামাজিক চক্রের প্রধান স্তম্ভ। কৃষি উদ্যোক্তা কর্মসংস্থান সৃষ্টি করতে পারে, দেশের খাদ্য চাহিদা মেটাতে পারে এবং একজন ব্যক্তি ও সম্প্রদায়ের আর্থিক সক্ষমতাও তৈরি করতে পারে।

প্রশিক্ষণ ও কর্মশালার কাজও করবে সেফ। যেকোন আইডিয়া বাস্তবায়ন করতে ও সফল হতে নির্দিষ্ট বিষয়ের ওপর প্রশিক্ষণ ও দক্ষতা অত্যাবশ্যক। সফলতার ক্ষেত্রে দক্ষতা ও প্রশিক্ষণের কোন বিকল্প নেই। দেশ-বিদেশের বিশেষজ্ঞদের কাছ থেকে নতুন দক্ষতা, পদ্ধতি ও কৌশল সম্পর্কে আপডেটেড রাখতে সেফ স্মার্ট কৃষক ও উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ কর্মসূচি এবং সেমিনারের আয়োজন করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *