সাম্প্রতিক সংবাদ

আইক্যান সম্মেলনে আইএসপিএবি’র প্রতিনিধি দল

ক.বি.ডেস্ক: যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি’র হোটেল ম্যারিয়েটে পাঁচ দিনব্যাপী (১১-১৫ জুন) অনুষ্ঠিত ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইন্ড নেম অ্যান্ড নাম্বার (আইক্যান) এর ৭৭তম সম্মেলনে প্রথম বারের মতো অংশগ্রহণ করেছে বাংলাদেশে ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবি’র ৫ সদস্যের প্রতিনিধি দল। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত ৭৫টির বেশি দেশের প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত ৮০টির মতো সেশনে অংশ নিচ্ছেন এই প্রতিনিধি দলটি। আইক্যান হলো ইন্টারনেটের স্থিতিশীলতা ও সুরক্ষার বহুপক্ষীয় মার্কিন সংস্থা।

আইক্যান এর ৭৭তম সম্মেলনে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) প্রকৌশল ও পরিচালনা বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. এহসানুল কবিরের নেতৃত্বে প্রতিনিধি দলে রয়েছেন আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক, জ্যেষ্ঠ সভাপতি সাইফুল ইসলাম সিদ্দিক, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রির হেড অব সিকিউরিটি জাহাঙ্গীর হোসেন এবং ইজি হোস্ট প্রতিনিধি ও আইক্যান ফেলো শাহ রহমান।

আইএসপিএবি’র সভাপতি ইমদাদুল হক জানান, এবারই প্রথম সাংগঠনিকভাবে সরকারী প্রতিনিধিদের নীতি নির্ধারণী গ্যাক (জিএসি) সভায় আইএসপিএবি যোগদান করেছে। ইতিমধ্যেই আমরা অ্যালাক, গ্যাক ও জিএনএসও এর যৌথ সভা, গ্যাক ওপেনিং প্ল্যানারি সেশন, নিউ জিটিএলডি প্রোগ্রাম সেশনে অংশগ্রহণ এবং কমনওয়েলথ প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছি। আলোচনা হয়েছে হুইজ ও ডাটা পলিসি নিয়ে।

তিনি আরও জানান, আইক্যান ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টোফার মান্ডিনি, বোর্ড ডিরেক্টর নিকোলাস জি ক্যাবালেরো, ইন্টারনেট সোসাইটি ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার জেন বেয়ার্ড ও আর্জেন্টিনার ‘ইন্টারনেট’ পরিচালক স্টেব্যান লেসক্যান সহ ইন্টারনেট প্রশাসন ও ব্যবস্থাপনার সঙ্গে জড়িত শীর্ষ ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং বিভিন্ন দেশ থেকে যোগ দেয়া ইন্টারনেট সেবাদাতাদের সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক হয়েছে।

ফলপ্রসু এই বৈঠকগুলোর মাধ্যমে এরই মধ্যে এআই ও চ্যাটজিপিটি’র সময়ে সুরক্ষিতভাবে ডোমেইন ব্যবসা পরিচালনা ও ব্যবস্থাপনা প্রয়োজনী প্রকৌশলগত জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ে দেশের প্রকৌশলীদের প্রশিক্ষণ প্রদান, রুট সার্ভার স্থাপন এবং বহুপক্ষীয় মতের ভিত্তিতে আন্তর্জাতিক মানের নীতি প্রণয়নে আইক্যানের সহযোগিতার আশ্বাস মিলেছে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *