উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনাল ঢাকা’ এর আয়োজক বাংলাদেশ

ক.বি.ডেস্ক: তরুণ প্রজন্মের জন্য প্রতি বছর বিশেষভাবে আয়োজিত হয় ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইসিপিসি)। এই আয়োজনটির ৪৫তম আসরের ‘‘আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনাল ঢাকা’’ এবার অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য কমপিউটার প্রোগ্রামিং সমস্যা সমাধানের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও সম্মানজনক একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা হল আইসিপিসি। আইসিপিসি আয়োজনের মূল উদ্যোক্তা হিসেবে কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্রের টেক্সাসের বেলর বিশ্ববিদ্যালয়।

সারা বিশ্বে আইসিপিসি মূলত ৮টি রিজিওনালে আয়োজিত হয়। এ বছর ৭৫টি দেশ থেকে প্রায় ১৫০টি দল এই কনটেস্টের চূড়ান্ত রাউন্ডে অংশ নিতে যাচ্ছে। ১৫০ দলে প্রায় ৬০০ জন মেধাবী প্রতিযোগী অংশ নিবেন। এ ছাড়া, আইসিপিসির ৪৫তম আসরকে কেন্দ্র করে প্রতিযোগী ছাড়াও কর্মকর্তাসহ অন্তত এক হাজারেরও বেশি বিদেশি অতিথির আগমন আশা করছে আয়োজক কর্তৃপক্ষ। আগামী ৬ থেকে ১১ নভেম্বর ছয় দিনব্যাপী ঢাকার বসুন্ধরায় অবস্থিত আইসিসিবিতে অনুষ্ঠিত হবে আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনাল ঢাকা ২০২২। ৪৫তম আসরের প্রস্তুতি এবং সফল আয়োজনের লক্ষ্যে আইসিপিসি মূল দলের ১১জন প্রতিনিধির সমন্বয়ে একটি অভিজ্ঞ দল ইতোমধ্যে বাংলাদেশে অবস্থান করছেন।

বর্তমানে এই আন্তর্জাতিক প্রতিযোগিতাটি আয়োজন করে আইসিপিসি ফাউন্ডেশন। আইসিপিসি এর ৪৫তম আসরের আয়োজক হল আইসিটি বিভাগ। গ্লোবাল হোস্ট আইসিপিসি ফাউন্ডেশন, একাডেমিক হোস্ট ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক বাংলাদেশ এবং সহ-আয়োজক বাংলাদেশ কমপিউটার কাউন্সিল।

গতকাল মঙ্গলবার (৮ মার্চ) ৪৫তম আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনাল ঢাকা এই আয়োজনকে ঘিরে বিসিসি একটি বিশেষ অনুষ্ঠান রাজধানী ঢাকার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারের বিসিসি অডিটরিয়ামে আয়োজন করে যেখানে আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনাল ঢাকা ২০২২ এর হোস্ট কান্ট্রি হিসেবে বাংলাদেশের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।এ সময় উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম,আইসিপিসি ফাউন্ডেশনের সভাপতি ড. বিল পাউচার, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক কামরুল আহসান এবং আইসিপিসির উপনির্বাহী পরিচালক ড. জেফ ডোনাহু। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিসিসির নির্বাহী পরিচালক ড. মো. আব্দুল মান্নান।

এই প্রথমবারের মতো বাংলাদেশ এই ইভেন্টের আয়োজন করছে এবং চীন, জাপান এবং থাইল্যান্ডের পর বাংলাদেশ এশিয়ার মাত্র ৪র্থ দেশ যারা এই ইভেন্টের আয়োজক হওয়ার গৌরব অর্জন করেছে। প্রয়াত জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের ভাইস চ্যান্সেলর থাকাকালীন ঢাকায় আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনাল আনার প্রক্রিয়া শুরু করেছিলেন। বিশ্ব আসরে বাংলাদেশ ১৯৯৮ সাল থেকে আইসিপিসি-তে প্রতিযোগী হিসেবে অংশ গ্রহণ করে আসছে। গত বছর এশিয়া ওয়েস্ট রিজিওনাল চ্যাম্পিয়ন হিসেবে সম্মান অর্জন করে বাংলাদেশ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *