উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

উতসবমুখর পরিবেশে আইএসডি’র ‘নারী দিবস’ উদযাপন

ক.বি.ডেস্ক: বর্ণিল আয়োজন ও উতসবমুখর পরিবশে আইএসডি কমিউনিটি’র শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও কর্মীদের অংশগ্রহণে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) ৮ মার্চ ‘‘আন্তর্জাতিক নারী দিবস’’ উদযাপন করেছে। ইতিহাসের শুরু থেকেই আমাদের সমাজের সামগ্রীক উন্নয়নে নারীরা নানাভাবে অবদান রাখছে। তবে দু:খহনক বিষয় হচ্ছে অনেক সময়ই তারা তাদের অবদানের যথাযথ স্বীকৃতি পান না। বিশ্বজুড়েই আত্মত্যাগকারী সে সকল নারীদের সম্মানে এবং তাদের সামাজিক, অর্থনৈতিক,সাংস্কৃতিক ও রাজনৈতিক অর্জনগুলোর যথাযথ স্বীকৃতি প্রদানের জন্য প্রতিবছর ৮ মার্চ বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে বিশ্বজুড়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়।

এ বছর নারী দিবসের প্রতিপাদ্য #ব্রেকদ্যবায়াস এ অনুপ্রাণিত হয়ে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) নারীদের প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন ধরণের অনুষ্ঠানের আয়োজন করে। সকল নারীদের স্কুলে প্রবেশের সময় ফুলেল শুভেচ্ছা, স্কুলের পরিচালকের পক্ষ থেকে শুভেচ্ছা বার্তা কার্ড দেয়া হয়। বর্ণিল এই আয়োজনে আইএসডি কমিউনিটির সকল সদস্যদরা বেগুনি রঙের পোশাক পরিধান করেন।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে স্কুলের শিক্ষকরা আলোচনা করেন, যেখানে তারা নারী দিকসের তাতপর্যর ওপর পাশাপাশি নারীর ক্ষমতায়ন সংক্রান্ত বিভিন্ন বিষয়, বিশেষ করে এ বছর নারী দিবসের প্রতিপাদ্য ‘একটি টেকসই আগামীর জন্য; জেন্ডার সমতাই অগ্রগণ্য’ এ বিষয়ের ওপর গুরুত্বারোপ করেন। নারীদের বিশেষ অনুভব করানোর লক্ষে আইএসডি কমিউনিটিতে থাকা সকল নারী ও সিনিয়র নারী শিক্ষার্থীদের ও দ্য হোয়াইট ক্যানারি ক্যাফে থেকে একটি শুভেচ্ছা কুপন প্রদান করা হয়। স্কুলে ফটোবুথ স্থাপন করা হয়, যেখানে সবাই ছবি তুলে তাদের জীবনের স্মরনীয় মুহুর্তকে ধারণ করেন।

আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ অ্যাসেম্বিলর আয়োজন করা হয়। দেশের প্রখ্যাত নারী সাংবাদিক অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।  নারী দিবসের প্রতিপাদ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে গ্রেড৫ এর শিক্ষার্থীরা #ব্রেকদ্যবায়াস নিয়ে নির্মিত ভিডিও প্রেজেন্টেশন তৈরি করে, যেখানে তারা চলতি বছর নারী দিবস সম্পর্কে তাদের ভাবনাগুলো তুলে ধরে।

আইএসডি’র পরিচালক থমাস ভ্যান ডার উইলেন বলেন, আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা মানে মা, বোন, কন্যা, বন্ধু, জীবনসঙ্গী এবং অনুপ্রেরণাদায়ীদের উদযাপন। এ দিনটি উদযাপন মানে হলো নারীদের জন্য সত্যিকার মহানুভবতা, প্রজ্ঞা ও ভালোবাসার উদযাপন। আমরা প্রত্যাশা করছি, নারীদের জন্য একটি বিশেষ দিনে এটি উদযাপনের মাধ্যমেই আগামী দিনে আমরা নারীদের জন্য সম্মান, সমতা ও পক্ষপাতহীন পৃথিবী তৈরি করতে পারবো।   

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *