উদ্যোগ

‘ভিলেজ ডিজিটাল বুথ’ উদ্বোধন

ক.বি.ডেস্ক: দেশের গ্রামীণ অর্থনৈতিক উন্নয়নে গ্রামের জনগণের দোরগোড়ায় প্রয়োজনীয় সকল আর্থিক সেবাসহ গুরুত্বপূর্ণ সেবা সহজে পৌঁছে দেয়ার লক্ষ্যে ‘ভিলেজ ডিজিটাল বুথ’ এর পাইলটিং কার্যক্রম শুরু হয়েছে। মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলার পাঁচটি এবং চট্ট্রগ্রামের পাঁচটি গ্রামে পরীক্ষামূলকভাবে মোট ১০টি ভিলেজ ডিজিটাল বুথ স্থাপন করা হয়েছে।

এই ভিলেজ ডিজিটাল বুথ থেকে স্মার্ট উপায়ে গ্রামের জনগন প্রয়োজনীয় সকল আর্থিক সেবা, প্রবাসীর পাঠানো রেমিট্যান্স, ই-কমার্স, গ্রামের উৎপাদিত পণ্য অনলাইনে ক্রয়-বিক্রয়ের ব্যবস্থা, বিভিন্ন ব্যাংকিং সেবা, মোবাইল আর্থিক প্রতিষ্ঠানের সেবা, ব্যক্তিগত ও কৃষি লোন, বীমা (ইন্স্যুরেন্স) পলিসির আবেদন ও মাসিক প্রিমিয়াম জমা এবং টিকেটিংসহ অন্যান্য সেবা গ্রহণ করতে পারবেন।

এটুআই ও জয়তুন বিজনেস সলিউশন্সের এর যৌথ উদ্যোগে গত বৃহস্পতিবার (১ জুন) মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার চিত্রকোট গ্রামে ‘ভিলেজ ডিজিটাল বুথ’ এর পাইলটিং কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। এ সময় বিশেষ অতিথি ছিলেন মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার নির্বাহী অফিসার মো. শরীফুল আলম তানভীর এবং জয়তুন বিজনেস সলিউশন্সের ব্যবস্থাপনা পরিচালক আকবর হোসেন। সভাপতিত্ব করেন জয়তুনের চেয়ারম্যান মো. আরফান আলী।

ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, স্মার্ট বাংলাদেশ এর যাত্রাকে ত্বরান্বিতকরণের ধারাবাহিকতায় জনগণের হাতের মুঠোয় সকল ধরনের সেবা পৌঁছে দেবার লক্ষ্যে ডিজিটাল সেন্টারকে গ্রাম পর্যায়ে সম্প্রসারণের অংশ হিসেবে এই ভিলেজ ডিজিটাল বুথ-এর পাইলট কার্যক্রম শুরু করা হয়েছে। পাইলটিং এর অভিজ্ঞতার আলোকে আমরা আশা করছি- ২০৩১ সালের মধ্যে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে সকল গ্রামে একটি করে ভিলেজ ডিজিটাল বুথ স্থাপন করা সম্ভব হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এটুআই’র হেড অফ ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যান্ড ডিজিটাল এক্সেস তহুরুল হাসান, চিত্রকোট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামছুল হুদা বাবুল, মুন্সীগঞ্জ জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি মীর নাসির উদ্দিন উজ্জ্বল, বাংলাদেশ এজেন্ট ব্যাকিং ফোরামের সভাপতি মো. আহসান-উল-আলম, ভিসা ইন্টারন্যাশনাল কার্ডের ডিরেক্টর নাসিমুল ইসলাম, ব্র্যাক ব্যাংকের সিনিয়র ম্যানেজার দীপক চন্দ্র দাস, গ্রামীণ ফোন এর ঢাকা রিজিওনাল ম্যানেজার মোহাম্মদ রেজওয়ানুর রহমান, সিটি ব্যাংকের সিনিয়র রিলেশনশীপ ম্যানেজার (ক্যাশ ম্যানেজমেন্ট) শাহদাব হোসেন এবং শপ-আপ এর চিফ স্ট্র্যাটেজি অফিসার শাহীন শিহাম প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এটুআই’র ডিজিটাল এক্সেস এর ক্যাপাসিটি ডেভেলপমেন্ট কো-অর্ডিনটের অশোক বিশ্বাস।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *