সাম্প্রতিক সংবাদ

মেট্রোরেল স্টেশনে বসছে স্মার্ট ডেলিভারি লকার!

ক.বি.ডেস্ক: রাজধানীর মেট্রোরেল স্টেশনে শিগগিরই চালু হচ্ছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মিত ও পরিচালিত স্মার্ট ডেলিভারি লকার সেবা। এই স্বয়ংক্রিয় ডেলিভারি বক্সের মাধ্যমে মেট্রোরেল ব্যবহারকারীরা তাদের ই-কমার্স প্ল্যাটফর্মে অর্ডার করা পণ্যের ডেলিভারি কোন ডেলিভারিম্যানের উপস্থিতি ছাড়াই শুধু স্মার্টফোনের মাধ্যমে ওটিপির দ্বারা খুব সহজে এবং সুবিধাজনক সময়ে মেট্রোরেল স্টেশনে স্থাপিত এই স্মার্ট লকার থেকে নিজে সংগ্রহ করতে পারবেন।

সম্প্রতি এ লক্ষ্যে রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে এটুআই এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)-এর মধ্যে এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এটুআই’র প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং ডিএমটিসিএল’র সচিব মোহাম্মদ আবদুর রউফ চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান অতিথি ছিলেন ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক। এসময় ডিএমটিসিএল’র এমআরটি লাইন-৬ এর প্রকল্প পরিচালক মো. আফতাবউদ্দিন তালুকদার, এটুআই’র পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, এটুআই’র হেড অব কমার্শিয়াল স্ট্রাটেজি রেজওয়ানুল হক জামীস ডিএমটিসিএল ও এটুআই-এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দরা উপস্থিত ছিলেন।

এই চুক্তির আওতায় এটুআই এমআরটি-৬ এর অন্তর্গত সকল মেট্রোরেল স্টেশনের সুনির্দিষ্ট কিছু স্পেস ডিএমটিসিএল’র ভাড়া/ইজারা নীতিমালা ২০২৩ এ বর্ণিত শর্তাবলী মেনে বাণিজ্যিক ভিত্তিতে শর্তসাপেক্ষে ব্যবহার করবে। ইন্টারনেট-সংযোগ ভিত্তিক আইওটি প্রযুক্তি দেশের প্রথম এই স্মার্ট-ডেলিভারি লকার সিস্টেমের অবকাঠামোর স্থাপন ও পরিচালনার জন্য ব্যবহার করা হবে। পর্যায়ক্রমে, নানাবিধ সরকারি সার্ভিসের পেমেন্ট এবং ই-টিকেটিং সার্ভিস সহজিকরণ ও ত্বরান্বিতকরণের কাজসহ বিভিন্ন সরকারি জরুরী সেবার সাশ্রয়ী ডেলিভারি নিশ্চিতকরণে এই স্পেসসমূহ ব্যবহার করা হবে।

মেট্রোরেল ব্যবহারকারী যাত্রীগণ দেশীয় প্রসিদ্ধ ই-কমার্স প্ল্যাটফর্মে তাদের ক্রয়কৃত পণ্য সমূহের ডেলিভারি তাদের নিয়মিত দৈনিক মেট্রোরেল ভ্রমণের আগে বা পরে সুবিধামত সময়ে মেট্রোরেল স্টেশনে স্থাপিত স্মার্ট লকার ডিজিবক্স থেকেই সংগ্রহ করতে পারবেন। এজন্য নিজ স্মার্টফোনে প্রাপ্ত ওটিপি মেট্রোরেল স্টেশনে অবস্থিত স্মার্ট লকারের ডিসপ্লে স্ক্রীনে প্রবেশ করালে স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট লকারটি খুলে যাবে এবং ক্রেতা তার ক্রয়কৃত পণ্য সেই লকার থেকে নিজেই সংগ্রহ করতে পারবেন। এতে কোন ডেলিভারিম্যানের উপস্থিতির প্রয়োজন হচ্ছে না।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *