সাম্প্রতিক সংবাদ

শুরু হলো “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩”

ক.বি.ডেস্ক: বঙ্গবন্ধুর তর্জনী বাঙ্গালীর কাছে যেমন স্বাধীনতার নির্দেশক, ঠিক একইভাবে নতুন প্রজন্ম স্টার্টআপ বা উদ্যোক্তাদের কাছে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট” (বিগ) হল সফলতা ও নির্ভীকতার এক অনন্য অনুপ্রেরণার উৎস। উদ্যোক্তা ও স্টার্টআপদের জন্য জাতীয় সম্মান হিসেবে এক উজ্জ্বল দৃষ্টান্ত হল বিগ।

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ এর আয়োজক আইডিয়া প্রকল্প। আয়োজনে সহায়তায় রয়েছে আইসিটি বিভাগ, বিসিসি, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড, আইসিটি অধিদপ্তর, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, এটুআই, ইডিজিই প্রকল্প, ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকো-সিস্টেম উন্নয়ন প্রকল্প।

প্রাথমিকভাবে আজ থেকে “বিগ ২০২৩” এর নির্ধারিত ওয়েবসাইটে (www.big.gov.bd) ভিজিট করে নিবন্ধণ করা যাবে। জাতীয় পর্যায়ে আগামী ২২ এপ্রিল এর মধ্যে যে কোন আইসিটি ভিত্তিক উদ্যোক্তা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। প্রাপ্ত আবেদনসমূহের মধ্য থেকে ৩০০টি উদ্ভাবনী স্টার্টআপকে প্রাথমিক পর্যায়ে নির্বাচন করার পরিকল্পনা রয়েছে বিগ কর্তৃপক্ষের।

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩
৩য় বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের আয়োজন। এবারের আয়োজনের প্রতিপাদ্য হল, “ডেয়ার টু স্ট্যান্ড বিগ”। পুরস্কার হিসেবে সেরা একটি স্টার্টআপকে দেয়া হবে বিশেষ সম্মাননা এবং গ্র্যান্ট হিসেবে ১ কোটি টাকা অনুদান। সেরা ৫০ স্টার্টআপ এর প্রত্যেককে দেয়া হবে ১০ লক্ষ টাকা করে অনুদান। স্টার্টআপদের জন্য রয়েছে বিনিয়োগ পাবার সুবিধাসহ নানা সুযোগ। সেরা ৫১টি স্টার্টআপকে মোট ৬ কোটি টাকা অনুদান হিসেবে দেয়া হবে। বিগ ২০২৩ এর সেরা ৫১টি স্টার্টআপকেই দেয়া হবে বিশেষ সম্মাননা সনদ।

নির্বাচিত সেরা স্টার্টআপদের নিয়ে একটি তিন দিনব্যাপী বুটক্যাম্প আয়োজন করা হবে। এ বুটক্যাম্পে স্টার্টআপদের নিয়ে দিনব্যাপী ওয়ার্কশপ, মেন্টরিং, পিচিং ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। বুটক্যাম্পের সেরা স্টার্টআপদের থেকে নির্বাচন করা হবে “বিগ ২০২৩” এর সেরা ৫১ স্টার্টআপ যাদের মধ্য থেকে নির্বাচিত সেরা ৫টি স্টার্টআপকে নিয়ে আয়োজিত হবে বিগ এর চূড়ান্ত রাউন্ড। এই চূড়ান্ত পর্ব থেকে অভিজ্ঞ বিচারকদের সমন্বয়ে গঠিত একটি সিলেকশন প্যানেলের মাধ্যমে নির্বাচন করা হবে বৃহৎ এই আয়োজনের চূড়ান্ত ফলাফল।

আইডিয়া প্রকল্প ২০১৯ সাল থেকে দেশের উদ্যোক্তা ও স্টার্টআপদের জন্য সর্ববৃহৎ এই উদ্যোগ “বিগ” আয়োজন করছে। এরই আলোকে এ বছর বিগ ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠান আজ মঙ্গলবার (২৮ মার্চ) রাজধানী ঢাকার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ার-এর বিসিসি অডিটরিয়ামে আয়োজন করা হয়।

বিগ ২০২৩ এর উদ্বোধন করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। এ সময় বিশেষ অতিথি ছিলেন আইসিটি সচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক রণজিৎ কুমার এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আলতাফ হোসেন।

আইডিয়া প্রকল্প আয়োজিত “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩” উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিবৃন্দের সঙ্গে আয়োজকবৃন্দ

প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, আমাদের তরুণদের মেধার ঘাটতি নেই, তাদের প্রয়োজন সহযোগিতা। বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের মাধ্যমে আমরা সেই সুযোগ করে দিচ্ছি। আমাদের তরুণ উদ্ভাবকেরা শুধু দেশের নয় বিশ্বের সমস্যাও সমাধান করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ভারত-সিঙ্গাপুরের মধ্য থেকে এরই মধ্যে বাংলাদেশের স্টার্টআপগুলোকে ৮০০ মিলিয়নের ওপর বিনিয়োগ এসেছে। স্টার্টআপ ধীরে ধীরে ওঠে না; রকেটের গতিতে ওঠে। বিকাশ, নগদ ও শপআপ এরই মধ্যে বিলিয়ন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছে।

মো. সামসুল আরেফিন বলেন, তরুণদের সংখ্যায় বিশ্বের মধ্যে আমরা এগিয়ে রয়েছি। একটি দেশ এগিয়ে যেতে পারে তরুণদের মাধ্যমে। বিগ অনুদান পেয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার একটা সোপান বা পদক্ষেপ তৈরি করতে যাচ্ছেন উদ্যোক্তারা। এই ইনোভেশন গ্র্যান্ট এর মাধ্যমে যারা বিজয়ী হবেন তারা আমাদের দেশকে তাদের নতুন উদ্ভাবনের মাধ্যমে আরও এগিয়ে নিয়ে যাবেন বলে তিনি আশা ব্যাক্ত করেন।

রণজিৎ কুমার বলেন, বিগত কয়েকবছর ধরে স্টার্টআপদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে পদার্পণ পর্যায়ে উদিয়মান স্টার্টআপদের অবদান অনস্বীকার্য বলে তিনি মত প্রকাশ করেন।

সামি আহমেদ বলেন, আগামী ২০৪১ সালের মধ্যে আমরা স্মার্ট বাংলদেশ তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছি। বিগ থেকে স্টার্টআপদের নেটওয়ার্কিং ও ফিডব্যাক পাবার সুযোগ থাকে যেগুলো স্টার্টআপদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের সকল উদ্যোক্তা, উদ্ভাবক এবং স্টার্টআপদের বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য অনুরোধ জানান।

মো. আলতাফ হোসেন বলেন, বিগ একটি চমৎকার উদ্যোগ। বিগ সকল উচ্চাকাঙ্খী উদ্যোক্তা বা স্টার্টআপদের জন্য একটি অনুসরনীয় দৃষ্টান্ত হিসেবে কাজ করার পাশাপাশি দেশের আর্থ সামাজিক উন্নয়নে অনন্য ভুমিকা পালন করবে।

অনুষ্ঠানে বিগ ২০২৩ এর ওপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিগ ২০২৩ এর মূখ্য সমন্বয়ক সিদ্ধার্থ গোস্বামী। আইডিয়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ড. মো. মিজানুর রহমান, বিগ ২০২৩ এর সহযোগী সমন্বয়ক সোহাগ চন্দ্র দাস, বিগ ২০২৩ এর টেকনোলজি বিষয়ক সহযোগী সমন্বয়ক আবুল কালাম এহসানুল আজাদ, মানব সম্পদ বিষয়ক পরামর্শক মো. নাজিম উদ্দিনসহ আইসিটি বিভাগ, বিসিসি ও অন্যান্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *