সফটওয়্যার

বেসিসে ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ ভিত্তিক প্রশিক্ষণ

ক.বি.ডেস্ক: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং পাম নেদারল্যান্ডসের সিনিয়র বিশেষজ্ঞরা যৌথভাবে বেসিস মিলনায়তনে আইসিটি কোম্পানিগুলোকে কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক পণ্য ও পরিষেবা বিকাশে সহায়তা করার লক্ষ্যে ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’-এর ওপর নয় দিনব্যাপী এক বিশেষ প্রশিক্ষণের আয়োজন করে।

নয় দিনব্যাপী (১৩-২১ মার্চ) অনুষ্ঠিত ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ ভিত্তিক প্রশিক্ষণ সেশনে দেশের ছয়টি শীর্ষস্থানীয় আইটি কোম্পানি- লিডস কর্পোরেশন, এমএফ এশিয়া, মিলেনিয়াম ইনফরমেশন সলিউশন, আরটিসি হাবস, সফটওয়্যার শপ এবং টিএমএসএস আইসিটি থেকে ১২ জন এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীরা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কীভাবে তাদের নিজস্ব কোম্পানির ব্যবসায়িক কৌশলগুলো তৈরি করতে হয় তা শিখেছে এবং তারা তাদের প্রশিক্ষণ অনুযায়ী একটি ব্যবসায়িক মডেল তৈরি করে।

‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ ভিত্তিক প্রশিক্ষণের শেষ দিনে সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেন বেসিসের সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান। তিনজন প্রশিক্ষক পাম নেদারল্যান্ডস’র মিশেল কুপার্স, ক্লদ এনদাবারাসা এবং পল শ্রেউডার প্রশিক্ষণ সেশন পরিচালনা করেন। প্রশিক্ষণ সেশনটি সমন্বয় করেন বিআইটিএম’র প্রশিক্ষণ সমন্বয়কারী খালেদা বেগম। পরিচালনা করেন বেসিসের সচিব হাশিম আহমেদ।

উল্লেখ্য, পাম নেদারল্যান্ডস এবং বেসিস একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে যেখানে পাম নেদারল্যান্ডস বিটুবি ম্যাচমেকিং, সিনিয়র প্রশিক্ষকদের মাধ্যমে বিভিন্ন বিষয়ে বেসিসের সদস্য কোম্পানীগুলোকে প্রশিক্ষণ এবং কিছু পরিষেবা প্রদান করবে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *