সাম্প্রতিক সংবাদ

মালয়েশিয়ায় রিসার্চ অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশি গবেষক তাওহীদ হাসান

ক.বি.ডেস্ক: মালয়েশিয়ার একটি সরকারি বিশ্ববিদ্যালয়ে রিসার্চ অ্যাওয়ার্ড প্রোগ্রামে বাংলাদেশি গবেষকের নাম ঘোষণা করা হয়েছে। মালয়েশিয়ার ইউনিভার্সিটি মালয়েশিয়া তেরেগানু (ইউএমটি) সম্প্রতি স্নাতকোত্তর গবেষক ও শিক্ষার্থীদের গবেষণার শ্রেষ্ঠত্বের জন্য একটি মর্যাদাপূর্ণ ‘টিএমএনএ রিসার্চ অ্যাওয়ার্ড’ ঘোষণা করেছে। পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশী পিএইচডি গবেষক তাওহীদ হাসান এনার্জি হাইব্রিড মডেল নিয়ে ইউএমটি’তে কাজ করছেন।

করোনা মহামারীকালীন সংকটকে মাথায় রেখে দেশের স্বার্থে তাওহীদ হাসান সৌরশক্তি দ্বারা পরিচালিত আইসিইউ’র একটি মডেল তৈরি করেছেন। দুই মালয়েশিয়ান পিএইচডি সুপারভাইজারের সঙ্গে, তার প্যানেলের সহ-তত্ত্বাবধায়ক হলেন প্রফেসর ড. এম. রেজওয়ান খান, বর্তমান নির্বাহী পরিচালক, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) প্রাক্তন উপাচার্য এবং বুয়েটের প্রাক্তন অধ্যাপক। ইউএমটি পিএইচডি গবেষক তাওহীদ হাসানের বেশ কয়েকটি গবেষণা পত্র রয়েছে এবং এর আগে অন্যান্য গবেষণা পুরস্কার পেয়েছেন।

গতকাল সোমবার (১৩ মার্চ) ইউএমটি কনভেনশন সেন্টারে (ইউএমটিসিসি) অনুষ্ঠিত ‘গবেষণা দিবস ২০২৩’ উদযাপনের মাধ্যমে পুরস্কারগুলো প্রদান করা হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অধ্যাপক ডক্টর মোহাম্মদ ফাদি আহমেদ। ইউএমটি গবেষকরা তাদের অসামান্য গবেষণার জন্য বিভিন্ন বিভাগে পুরস্কার, স্বীকৃতির শংসাপত্র পেয়েছেন। দুইজন স্নাতকোত্তর শিক্ষার্থী গবেষণার ওপর উপস্থাপনা প্রদর্শন করেন। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে আরও কয়েকজন বাংলাদেশী গবেষকও রয়েছেন, যা বাংলাদেশের জন্য সত্যিই সুখবর এবং তারা বাংলাদেশী হিসেবে গর্বিত। এমনকি তারা বাংলাদেশের জন্য বিদেশ থেকে শুভেচ্ছা ও পুরস্কার নিয়ে আসছে।

ইউএমটি প্রোগ্রামের প্রধান, অনুষদের ডিন, অনুষদ সদস্য, কর্মকর্তা ও শিক্ষার্থীরা এই পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের গবেষণায় উৎকর্ষের জন্য অনুপ্রাণিত করার জন্য এই ধরনের পুরস্কার অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *