উদ্যোগ

চাকরিপ্রত্যাশীদের পদচারণায় মুখরিত ছিলো বেসিস সফটএক্সপো

ক.বি.ডেস্ক: হাজারো চাকরিপ্রত্যাশীদের পদচারণায় মুখরিত ছিলো রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিউশন সেন্টার। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আইটি গ্রাজুয়েট ও আইটি প্রফেশনালরা আসতে শুরু করেন। এসেই সকলে তার পছন্দের আইটি কোম্পানিতে রেজিস্ট্রেশন করেন।

একেক জন ৩-৫টি প্রতিষ্ঠানে রেজিস্ট্রেশন করেছেন। শেষে কোম্পানিগুলো চাকরিপ্রত্যাশী প্রার্থীদের যোগ্যতা ও দক্ষতা অনুসারে ইন্টারভিউ গ্রহণ করে। আজ রবিবার (২৬ ফেব্রুয়ারি) এমনই দৃশ্য ছিল বেসিস আয়োজিত ‘বেসিস সফটএক্সপো ২০২৩’ প্রদর্শনীর চতুর্থদিনের সকালে ‘আইসিটি ক্যারিয়ার ক্যাম্প অ্যান্ড জব ফেয়ার’ এ।

৫০০টি পদের বিপরীতে আইটি প্রফেশনাল নিয়োগের লক্ষ্যে বেসিস সফটএক্সপোর অংশ হিসেবে এ মেলা আয়োজনে সহযোগিতা করেছে দেশের চাকরি বিষয়ক শীর্ষ ওয়েবসাইট বিডিজবস ডটকম। দেশের বিভিন্ন ইউনিভার্সিটি থেকে মেলায় আইটি গ্রাজুয়েট ও আইটি প্রফেশনালরা চাকরির আবেদন করেন। ১০২টি চাকরিদাতা আইটি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

পাঁচ সহস্রাধিক চাকরিপ্রতাশী এই চাকরি মেলায় অংশগ্রহণ করেছেন। রেজিস্ট্রেশন করা প্রশিক্ষণার্থীদের সরাসরি সাক্ষাৎকার গ্রহণ করে প্রতিষ্ঠানগুলো। জবস ফেয়ার নবীন চাকরিপ্রত্যাশীদের জন্য খুবই ফলপ্রসূ। এখানে এসে তারা সরাসরি কোম্পানির প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করতে পেরেছেন। প্রযুক্তি বাজারের চাহিদা সম্পর্কেও সঠিক ধারণা পেয়েছেন পাশাপাশি অনলাইনে খুব সহজেই চাকরির জন্য আবেদন করার সুবিধা পেয়েছেন।

বিডিজবসের সিইও এ কে এম ফাহিম মাশরুর বলেন, মেলায় আমরা অভাবনীয় সাড়া পেয়েছি। জবফেয়ারে ১০২ আইটি কোম্পানির স্টল বসেছে। এখানে পাঁচ সহস্রাধিক চাকরিপ্রত্যাশী অংশ নিয়েছে। যাদের নব্বই শতাংশই নবীন চাকরিপ্রত্যাশী। তারা মোবাইলে কিউআর কোড স্ক্যানিং করে খুব সহজেই চাকরির জন্য আবেদন করতে পারছেন। আমরা আশা করছি, এখান থেকে পাঁচ শতাধিক পদের বিপরীতে আইটি গ্রাজুয়েট ও আইটি প্রফেশনালরা নিশ্চিতভাবে চাকরি পাবেন।

বিডিজবস ডটকমের মার্কেটিং ডিরেক্টর প্রকাশ রায় চৌধুরী বলেন, দেশের ক্রমবর্ধমান আইটি প্রতিষ্ঠানগুলোতে দক্ষ আইটি প্রফেশনালদের বিপুল চাহিদা রয়েছে। ইন্ডাস্ট্রির এই চাহিদার বিষয়টি মাথায় রেখে এ মেলার আয়োজন করা হয়েছে। দেশের শীর্ষস্থানীয় ১০২টি আইটি কোম্পানি ৫০০টি পদের বিপরীতে জনবল নিয়োগ দিতে চাকরিপ্রত্যাশীদের সিভি নিয়েছে। এবারের আয়োজনটি সম্পূর্ণ কাগজবিহীন (পেপারলেস) জব ফেয়ার। চাকরিপ্রত্যাশী প্রার্থী যে প্রতিষ্ঠানে অ্যাপ্লাই করবেন সেখানে কিউআর কোডে স্ক্যান করে ওই প্রতিষ্ঠানের ডিটেইলস পেয়েছেন। প্রার্থীরা সেখানে গিয়ে অ্যাপ্লাই করেছেন। তারপর কোম্পানিগুলো বাছাই করে ধারাবাহিকভাবে সাক্ষাতকার নিয়েছেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *