উদ্যোগ

উপায় ও গ্রামীণফোন এর নুতন উদ্যোগ

ক.বি.ডেস্ক: মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রতিষ্ঠান উপায় এবং মোবাইল ফোন অপারেটর প্রতিষ্ঠান গ্রামীণফোন যৌথভাবে একটি সহজ ও উদ্ভাবনী এমএফএস অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু করেছে। এখন থেকে গ্রামীণফোন ব্যবহারকারীরা সহজেই ইউএসএসডি কোড *২৬৮# ডায়ালের মাধ্যমে উপায়’এ অ্যাকাউন্ট খুলতে পারবেন। সেইসঙ্গে গ্রামীণফোন প্রথমবারের মত দেশে ইউএসএসডি কোড *১২১# এর মাধ্যমে মোবাইল রিচার্জ সেবাও চালু করেছে।

সম্প্রতি ঢাকার একটি স্থানীয় হোটেলে আয়োজিত সহজ ও উদ্ভাবনী এমএফএস অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন প্রক্রিয়া এবং মোবাইল রিচার্জ সেবার উদ্বোধন করেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) ম্যানেজিং ডিরেক্টর আরিফ কাদরী এবং গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান। এ সময় উপস্থিত ছিলেন ইউসিবি, উপায় ও গ্রামীণফোনের অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ।

সহজ ও স্বাচ্ছন্দ্যময় এই গ্রাহক রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় অংশ নিতে গ্রামীণফোনের ব্যবহারকারীদের *২৬৮# ডায়াল করতে হবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের নির্দিষ্ট কিছু তথ্য, যেমন – জাতীয় পরিচয় পত্র নম্বর এবং জন্ম তারিখ, উপায়-কে ব্যবহারের জন্য গ্রামীণফোনকে অনুমতি দেবেন। প্রাথমিক রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর একজন  উপায় গ্রাহক তার একাউন্টে সর্বচ্চ ৫০০ টাকা পর্যন্ত ক্যাশ ইন করতে এবং এবং উক্ত টাকা ব্যবহার করে শধু রিচার্জ করতে পারবেন। রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে, ব্যবহারকারীদের নিকটস্থ উপায় এজেন্ট পয়েন্ট কিংবা ফোনের অ্যাপের মাধ্যমে নিজেদের ছবি সংযুক্ত করতে হবে।

দেশের জনসংখ্যার একটি বড় অংশ, প্রধানত প্রান্তিক জনগোষ্ঠীর মানুষেরা অধিকাংশই ইন্টারনেট সুবিধাবিহীন সাধারণ ফিচার ফোন ব্যবহারকারী হওয়ায় নিজেই নিজের এমএফএস একাউন্ট খুলতে সমস্যায় পড়েন। ফলে বর্তমানে দেশের ডিজিটাল ফিন্যান্সিয়াল খাতে যে বিপ্লব ঘটে চলেছে, সেই প্রকিয়ায় তারা যুক্ত হতে পারছেননা। এই জনগোষ্ঠীর চ্যালেঞ্জ সমূহ দূর করে, তাদের হাতে নিয়মতান্ত্রিক ফিন্যান্সিয়াল সার্ভিস তুলে দিতে গ্রামীণফোন এবং উপায় একসঙ্গে কাজ কাজ করছে। ঝামেলাহীন এই প্রক্রিয়ায় যেকোনো ফিচার ফোন থেকেও *২৬৮# ডায়ালের মাধ্যমে সহজেই একজন গ্রাহক উপায় একাউন্ট খুলতে পারছেন।

উপায় ও গ্রামীণফোন একসঙ্গে উন্মোচন করেছে উদ্ভাবনী মোবাইল রিচার্জ সেবা, যার অধীনে উপায় গ্রাহকরা তাদের গ্রামীণফোন নাম্বারে ইএসএসডি কোড *১২১# ডায়াল করে রিচার্জ করতে পারবেন। প্রথমবারের মতো, গ্রামীণফোন অপারেটরের কোড (*১২১#) ডায়াল করে মোবাইল ব্যালেন্স রিচার্জ সুবিধা নিয়ে এসেছে।   *১২১# ইউএসএসডি কোড ডায়াল করে গ্রাহকরা ‘রিচার্জ মেনু’ পাবেন। এর মাধ্যমে উপায় অ্যাকাউন্ট হোল্ডাররা তাদের নাম্বার, রিচার্জ অ্যামাউন্ট ও উপায় অ্যাকাউন্টের পিন নাম্বার লিখে সহজেই যেকোনো গ্রামীণফোন নাম্বার রিচার্জ করতে পারবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *