প্রতিবেদন

দক্ষ জনশক্তি তৈরিতে অনলাইন প্ল্যাটফর্ম ‘ওস্তাদ’

ক.বি.ডেস্ক: বর্তমানে চাকরির বাজারে বেশিরভাগ গ্রাজুয়েট ছেলে মেয়েরাই পিছিয়ে পরছে বিশেষ কোন দক্ষতার অভাবে। প্রগতিশীল চাকরির বাজারে দক্ষতা ছাড়া চাকরি পাওয়া বা টিকে থাকা চ্যালেঞ্জিং একটি বিষয় হয়ে দাড়িয়েছে যা বাড়িয়ে দিচ্ছে বেকারত্বের হার। এই বিষয়টি মাথায় রেখে যাত্রা করে অনলাইন প্ল্যাটফর্ম ‘‘ওস্তাদ’’। প্ল্যাটফর্মটি একটি স্কিল ডেভেলপমেন্ট অনলাইন প্ল্যাটফর্ম যেটি মূলত সরাসরি ক্লাসের ওপর গুরুত্ব দিয়ে বিভিন্ন কোর্স সাজানো হয়েছে।

বাংলাদেশের টেক বেজড এডুকেশনাল প্রতিষ্ঠানগুলোর মধ্যে ওস্তাদ অন্যতম জনপ্রিয়। ২০২০ সালের অক্টোবরে যাত্রা করে প্ল্যাটফর্মটি। বর্তমানে এর ব্যবহারকারি সংখ্যা ৩০ হাজারের বেশি। প্রায় ৬০০০ শিক্ষার্থী ওস্তাদের স্কিল ডেভেলপমেন্ট কোর্স করে বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা অর্জন করে প্রতিষ্ঠিত হয়েছে।

ওস্তাদ এর কোর্সগুলো মূলত সাজানো হয়েছে যার মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী থেকে শুরু করে চাকুরিজীবী, ফ্রিল্যান্সার সকলেই নিজেদের পছন্দ ও যোগ্যতা অনুযায়ী কোর্স বাছাই করে নিতে পারবেন। অন্যান্য বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম থেকে ওস্তাদ আলাদা হওয়ার কারন হলো তাদের সরাসরি ক্লাস নেয়ার ব্যবস্থা রয়েছে।

ছবিতে বা থেকে: অনলাইন প্ল্যাটফর্ম ওস্তাদ এর সিওও সৌরভ বড়ুয়া, সিটিও শরিফুল ইসলাম মুবিন, হেড অফ বিজনেস ডেভেলপমেন্ট ফাহিম সিদ্দিক, হেড অফ সেলস মৃদুল খন্দকার এবং সিইও আব্দুল্লাহ আল মুসাব্বির

অনলাইন প্ল্যাটফর্মটির কোর্স ডিজাইন এমন ভাবেই সাজানো হয়েছে যেখানে একজন প্রশিক্ষক নিজে সরাসরি ক্লাসে শিক্ষার্থীদের পড়ান। অনলাইন শিক্ষা হোক আর অফলাইন হোক, শিক্ষকের থেকে সরাসরি শেখার বিকল্প নেই। এই বিষয়টি মূলত প্রাধান্য দিয়ে অনলাইনে যেসব কোর্সগুলো চালু রয়েছে- টেকনোলজি অ্যান্ড ডেভেলপমেন্ট, মার্কেটিং, ফ্রিল্যান্সিং, ল্যাঙ্গুয়েজ লার্নিং, ডিজাইন অ্যান্ড ক্রিয়েটিভ, ডেটা সাইন্স অ্যান্ড অ্যানালিটিকস, হাইয়ার স্টাডি ইত্যাদি। গুরুত্বপূর্ণ চাহিদা ভিত্তিক কোর্সগুলোর মধ্যে রয়েছে ইউআই-ইউএক্স ডিজাইন, মোবাইল অ্যাপ ডিজাইন, ফিউচার ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, পাওয়ার বিআই  ইত্যাদি।

বর্তমানে ৩৫টির বেশি ইন্ডাস্ট্রি বেজড কোর্স প্রদান করছে এই প্লাটফর্মটি। প্রতিটি কোর্সেই ইন্সট্রাক্টর হিসেবে থাকছেন সেই সকল সেক্টরে দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতাসম্পন্ন একজন ইন্ডাস্ট্রি এক্সপার্ট। কোর্সগুলোর টাস্ক-বেজড কারিকুলাম, ডাইনামিক প্রগ্রেস ট্রাকিং প্ল্যাটফর্ম, নিয়মিত কুইজ এবং বিভিন্ন অ্যাসেসমেন্টের মাধ্যমে প্রতিটি কোর্স শিক্ষার্থীদের জন্যে অত্যন্ত কার্যকর করে তোলা হয়েছে। এ ছাড়া কোর্স পরবর্তী ফাইনাল অ্যাসেসমেন্ট ও দক্ষতার ভিত্তিতে জব প্লেসমেন্ট নিশ্চিত করে থাকে ওস্তাদ । ইতোমধ্যে ওস্তাদ তাদের প্ল্যাটফর্ম থেকে গ্রাজুয়েটদের ৩০টির বেশি কোম্পানিতে জব প্লেসমেন্ট নিশ্চিত করেছে।

ওস্তাদ এর কোর্স সম্পর্কে বিস্তারিত: https://ostad.app/?fbclid=IwAR28vJVFLwIEJMuHP8YGA1o-8QgQmfonu82YwMFGXU4jiKCbmWeQSA9GR7c

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *