সাম্প্রতিক সংবাদ

১৭ ডিসেম্বর এমসিএস’র ইসি নির্বাচন

ক.বি.ডেস্ক: ঢাকার মতিঝিল অঞ্চলের আইসিটি খাতের ব্যবসায়ীদের সংগঠন মতিঝিল কমপিউটার সোসাইটি (এমসিএস) এর ২০২৩-২৪ মেয়াদের দ্বিবার্ষিক কার্যনির্বাহী পরিষদের (ইসি) নির্বাচন আগামী ১৭ ডিসেম্বর শনিবার অনুষ্ঠিত হবে। নির্বাচনের তফসিল অনুসারে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ৫ নভেম্বর; চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ২২ নভেম্বর এবং ইসি নির্বাচন অনুষ্ঠিত হবে ১৭ ডিসেম্বর

এমসিএস এর ইসি নির্বাচন উপলক্ষে আজ বুধবার (২৬ অক্টোবর) নির্বাচনী তফসিল ঘোষনা করা হয়। নির্বাচনী তফসিল ঘোষনা করেন নির্বাচন কমিশনার জয়নাল আবেদীন তারেক। এবারের ইসি নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হলেন আমানুর রশিদ মুন্না। তফসিল ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, মহাসচিব কামরুজ্জামান ভুইয়া, কোষাধ্যক্ষ নজরুল ইসলাম হেলালীসহ অন্যান্য নির্বাচন কমিশনারবৃন্দ, বর্তমান কমিটির নেতৃবৃন্দ এবং সদস্যরা।

নির্বাচনী তফসিল: এমসিএস এর ইসি নির্বাচনের তফসিল অনুসারে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে ২৭ অক্টোবর। খসড়া ভোটার তালিকার ওপর কোনো আপত্তি থাকলে লিখিতভাবে দাখিলের তারিখ ও সময় ২ নভেম্বর। খসড়া ভোটার তালিকার ওপর কোনো আপত্তি থাকলে তার ওপর শুনানী এবং নিষ্পত্তি ৩ নভেম্বর। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ৫ নভেম্বর।

নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র আহবান ৬ নভেম্বর। মনোনয়ন পত্র সংগ্রহের শেষ তারিখ ও সময় ৮ নভেম্বর। মনোনয়ন পত্র জমাদানের শেষ তারিখ ও সময় ১২ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১৩ নভেম্বর। বৈধ মনোনয়নপত্র জমাদানকারীদের তালিকা প্রকাশ ১৫ নভেম্বর। মনোনয়নপত্র বাতিলের কোনো অভিযোগ থাকলে লিখিতভাবে জামাদানের শেষ তারিখ ১৭ নভেম্বর। মনোনয়নপত্র বাতিলের কোনো অভিযোগ থাকলে তার ওপর শুনানি এবং নিষ্পত্তি ১৯ নভেম্বর।

বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ ২০ নভেম্বর। প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২১ নভেম্বর। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ২২ নভেম্বর। নির্বাচনি প্রচারণা শুরু একই দিন (চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশের পর)। প্রার্থীদের মধ্যে ব্যালট নম্বর বন্টন ২৩ নভেম্বর। প্রার্থী পরিচিতি সভা ২৬ নভেম্বর। নির্বাচনি প্রচারণা সমাপ্তির তারিখ ও সময় ১৫ ডিসেম্বর।

২০২৩-২৪ মেয়াদের দ্বিবার্ষিক ইসি নির্বাচন অনুষ্ঠিত হবে ১৭ ডিসেম্বর। ভোট গণনা, নির্বাচনের ফলাফল ঘোষণা এবং পদ বন্টন (পদ বন্টনে যদি কোনো আপত্তি না থাকে) ১৭ ডিসেম্বর। নির্বাচিত ফলাফল বিষয়ে কোনো আপত্তি থাকলে লিখিতভাবে দাখিলের শেষ দিন (যদি প্রয়োজন হয়) ১৯ ডিসেম্বর। নির্বাচনের ফলাফল বিষয়ে কোনো আপত্তি থাকলে তার ওপর শুনানি ও নিষ্পত্তি (যদি প্রয়োজন হয়) ২১ ডিসেম্বর।  নির্বাচিত প্রার্থীদের মধ্যে পদ বন্টনের নির্বাচন (যদি প্রয়োজন হয়) ২২ ডিসেম্বর।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *