উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

এফবিসিসিআই ভার্চুয়াল সলভেথন

বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে “এফবিসিসিআই ভার্চুয়াল সলভেথন”। দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) উদ্যোগে, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজি (এমআইটি) সলভের সহযোগিতায় এবং এফবিসিসিআই টেক সি-এর পরিচালনায় আগামী ৩০ জানুয়ারি একটি ভার্চুয়াল সলভেথন আয়োজন করা হচ্ছে।

রিজিলেন্ট ইকোসিস্টেম, হেলথ সিকিউরিটি অ্যান্ড প্যানডেমিকস, ইক্যুইটেবল ক্লাসরুমস অ্যান্ড লার্নিং স্পেসেস, ডিজিটাল ইনক্ল্যুশন ফর ইকোনোমিক জাস্টিস- এই চারটি এমআইটি ২০২১ চ্যালেঞ্জ থিমের ওপর ভিত্তি করে সলভেথন ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। এই কার্যক্রমে অংশগ্রহণ করতে চাইলে আগ্রহী প্রার্থী ও তার দলকে এই চ্যালেঞ্জগুলো দক্ষতার সঙ্গে মোকাবেলা করতে সক্ষম হওয়ার উপায় সংক্রান্ত আইডিয়া জমা দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

পারস্পরিক আলোচনার ভিত্তিতে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় কার্যকরি উপায় বের করার লক্ষ্যে সলভেথনের কর্মশালাগুলো সাজানো হয়। নিজস্ব প্রচেষ্টা ও দক্ষতাকে কাজে লাগিয়ে কার্যকরভাবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলার সক্ষমতা প্রদর্শনের অনন্য এক সুযোগ তৈরি করে দিচ্ছে এই কার্যক্রমটি। এই প্ল্যাটফর্মটিতে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষকে জানা, আলোচনা, আইডিয়া শেয়ার করার সুযোগ দিয়ে থাকে।

এ প্রসঙ্গে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, দেশের মেধাবী তরুণদের খুঁজে বের করার লক্ষ্যেই এই আয়োজন। এর মাধ্যমে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম এমন সম্ভাবনাময় তরুণদের দেখা পাবো, যারা পরবর্তীতে বিশ্ব দরবারে বাংলাদেশের সক্ষমতাকে তুলে ধরবে।

এফবিসিসিআই টেক সি উপদেষ্টা সোনিয়া কবীর বশির বলেন, পূর্বে আমাদের দেশের সম্ভাবনাময় তরুণদের এমআইটি সলভের মতো আয়োজনে অংশগ্রহণ ছিলো অত্যন্ত ব্যয় ও সময় সাপেক্ষ। দীর্ঘদিন ধরে এফবিসিসিআই আয়োজিত ভার্চুয়াল সলভেথনের মতো সময়োপযোগী উদ্যোগ গ্রহণের কথা থাকলেও তা হয়ে উঠেনি। আশা করছি, এমআইটি সলভের মতো শক্তিশালী প্ল্যাটফর্মের সহযোগিতায় গৃহীত আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম দেশের মেধাবী তরুণদের খুঁজে বের করার এই উদ্যোগ সাফল্যের মুখ দেখবে এবং ভবিষ্যতেও আমরা এ ধরনের উদ্যোগ গ্রহণের ধারা অব্যাহত রাখব।  

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *