সাম্প্রতিক সংবাদ

এবি হাইটেক অধিগ্রহণ করেছে পিনাকল টাওয়ারস

ক.বি.ডেস্ক: সম্প্রতি বাংলাদেশের শীর্ষস্থানীয় টেলিকম টাওয়ার প্ল্যাটফর্ম এবি হাইটেক (এবিএইচটি) এর অধিকাংশ অংশ কিনে নিয়ে এর অধিগ্রহণ সম্পন্ন করেছে পিনাকল। পিনাকল টাওয়ারস (পিনাকল) একটি এশিয়া-কেন্দ্রিক ডিজিটাল অবকাঠামো প্ল্যাটফর্ম যা টাওয়ার ও এর সঙ্গে সম্পর্কিত টেলিকম অবকাঠামোতে বিনিয়োগ, নির্মাণ ও পরিচালনা করে থাকে। ফিলিপাইনে পিনাকলের উপস্থিতি ও আঞ্চলিক সম্প্রসারণে তাদের উচ্চাকাঙ্ক্ষার ওপর ভিত্তি করে দ্বিতীয় দেশ হিসেবে বাংলাদেশের দ্রুতবর্ধণশীল বাজারেও এর যাত্রা হলো।

খুব শিঘ্রই এবিএইচটি’র  নতুন নাম হতে যাচ্ছে ‘‘ফ্রন্টিয়ার টাওয়ার্স বাংলাদেশ লিমিটেড’’। নতুন নামকরণ আগামী কয়েক সপ্তাহের মধ্যে কার্যকর হবে। এরই মাধ্যমে উচ্চ-প্রবৃদ্ধির বাংলাদেশ বাজারে প্রবেশ করল পিনাকল। এই বিনিয়োগ বাংলাদেশের টোলিকমিউনিকেশন অবকাঠামো উন্নয়নে সহায়তা করবে।

বাংলাদেশের চারটি লাইসেন্সপ্রাপ্ত টাওয়ার প্রতিষ্ঠানের একটি হলো এবি হাইটেক। তাদের ব্যবস্থাপনায় রয়েছে অভিজ্ঞ একটি দল। যাদের বহুজাতিক কোম্পানির অভিজ্ঞতার পাশাপাশি তারবিহীন যোগাযোগ প্রযুক্তি ও টাওয়ার অবকাঠামো পরিচালনায় ২০ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। বাংলাদেশের টাওয়ারের বড় আকারের রোলআউটগুলো পরিচালনা করার ক্ষেত্রে দলটির শক্তিশালী ও অনন্য নজীর রয়েছে।

২০২০ সালে কেকেআর’র বিনিয়োগের পর থেকেই পিনাকল অংশীদারিত্ব প্রতিষ্ঠা করে যাচ্ছে মোবাইল অপারেটরদের সঙ্গে যাতে করে উচ্চ মানের অবকাঠামো সমাধান সহজলভ্য হয়। পিনাকলের স্থানীয় পৃষ্ঠপোষকদের মধ্যে রয়েছে-কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত, জেনেক্স ইনফোসিসের চেয়ারম্যান মোহাম্মদ আদনান ইমাম, সেবা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আসিফ চৌধুরী এবং স্ট্র্যাটেজিক হোল্ডিংসের ভাইস-চেয়ারম্যান শাহনুল হাসান খান।

এবিএইচটি’তে পিনাকলের বিনিয়োগ এমন সময়ে এসেছে যখন বাংলাদেশি মোবাইল ব্যবহারকারীরা আরও বেশি, আরও বৈচিত্র্যময় এবং আরও নির্ভরযোগ্য টেলিকম সেবার সমাধান খুঁজছেন৷ সরকারের ‘স্মার্ট বাংলাদেশ’ পরিকল্পনার অধীনে আশা করা হচ্ছে বাংলাদেশের মোবাইল ইন্টারনেটের ব্যবহার সামনের দুই দশকে আরও বৃদ্ধি পাবে।

‘স্মার্ট বাংলাদেশ’ পরিকল্পনার মূল লক্ষ্য দেশের ডিজিটাল সক্ষমতাকে বৃদ্ধি করা এবং বাংলাদেশকে একটি আইটি হাব হিসেবে গড়ে তোলা। এই পরিকল্পনায় টেলিকম টাওয়ার ও অবকাঠামোর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এবিএইচটিতে পিনাকলের বিনিয়োগের প্রধান লক্ষ্য জনসাধারণের কাছে ডিজিটাল যোগাযোগ সহজলভ্য করতে ডিজিটাল অবকাঠামো উন্নত করা। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *