সাম্প্রতিক সংবাদ

ট্রেসেবিলিটি ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২

ক.বি.ডেস্ক: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), আইসিটি বিভাগ এবং এটুআই যৌথভাবে সম্প্রতি বেসিস অডিটোরিয়ামে ‘‘ট্রেসেবিলিটি ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২’’ শীর্ষক একটি তথ্য অধিবেশনের আয়োজন করেছে। এই ট্রেসেবিলিটি প্রতিযোগিতায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ব্যক্তি অথবা বাংলাদেশের যেকোনো নাগরিক তাদের উদ্ভাবনী সমাধান প্রস্তাবনা আকারে জমা দিতে পারবেন। চ্যালেঞ্জটিতে অংশগ্রহণের উদ্দেশ্যে নির্ধারিত পোর্টালে ধারণা জমা দেয়া যাবে। চ্যালেঞ্জের বিস্তারিত: http://challenge.gov.bd/challenge/traceability

ট্রেসেবিলিটি ইনোভেশন চ্যালেঞ্জ ২০২২ শীর্ষক প্রতিযোগিতার উদ্দেশ্যে হলো কৃষি, চামড়া ও ঔষধ শিল্পখাতের সাপ্লাই চেইনে জড়িত প্রান্তিক পর্যায়ের অংশীজনদের খুঁজে বের করা এবং এর প্রতিটি পর্যায়ের সম্ভাব্য ডিজিটাইজেশনের মাধ্যমে একীভূত করা যায় এমন পদ্ধতির সন্ধান করা। যাতে খামার থেকে ভোক্তার কাছে পণ্য পৌঁছানোর পরিবহন ব্যবস্থার গতিবিধি চিহ্নিতকরণ, অনুসরণ ও শনাক্তকরণ ছাড়াও পণ্যের উতপাদন প্রক্রিয়া, মেয়াদোত্তীর্ণসহ সব প্রয়োজনীয় তথ্য সংযুক্ত করা সম্ভব হবে। যা ভবিষ্যতে নিরাপদ খাদ্যের সরবরাহ নিশ্চিতকরণের টেকসই ও স্থায়ী সমাধান হয়ে উঠবে।

তথ্য অধিবেশনের সঞ্চালনা করেন ট্রেসেবিলিটি চ্যালেঞ্জের সমন্বয়ক এ কে এম আহমেদুল ইসলাম বাবু। এ সময় উপস্থিত ছিলেন এটুআই’র ইনোভেশন ফান্ড এক্সপার্ট নাঈম আশরাফি এবং ডিভাইস ইনোভেশন এক্সপার্ট তৌফিকুর রহমান, বেসিসের যুগ্মসচিব (রিসার্চ ফেলো) ইনামুল হাফিজ লতিফী এবং স্টেকহোল্ডার ম্যানেজমেন্ট সহকারী ব্যবস্থাপক ফারাহ্ জেবিন আহমদ। অধিবেশনটিতে বেসিসের ৩০ জনের বেশি সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

এ কে এম আহমেদুল ইসলাম বাবু বলেন, এই চ্যালেঞ্জের লক্ষ্য হল বিভিন্ন সেক্টরের ট্রেসেবিলিটি সমস্যাগুলি সমাধানের জন্য স্থানীয়ভাবে আইসিটি-ভিত্তিক উদ্ভাবনী সমাধানগুলি সন্ধান করা। আমরা যদি এই চ্যালেঞ্জের মাধ্যমে একটি ভাল ধারণা বা প্রোটোটাইপ খুঁজে পাই তবে বেসিস এবং এটুআইর যৌথ প্রচেষ্টায় এটির উন্নয়ন ঘটিয়ে আমরা আন্তর্জাতিকভাবে আমাদের দেশিয় আইসিটি সলিউশনকে তুলে ধরবো।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *