মোবাইল স্মার্টফোন

অ্যাপল উন্মোচন আইফোন ১৪ ও ওয়াচ আল্ট্রা

ক.বি.ডেস্ক: জরুরি স্যাটেলাইট সংযোগ এবং গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ প্রযুক্তিসহ নতুন আইফোন ১৪ সিরিজ উন্মোচন করেছে অ্যাপল। মার্কিন জায়ান্ট প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলর সদর দপ্তরে গতকাল বুধবার (৭ সেপ্টেম্বর) নতুন হ্যান্ডসেটের চারটি সংস্করণ উন্মোচন করা হয়। আইফোন ১৪ সিরিজের পাশাপাশি স্পোর্টস ওয়্যারেবল ওয়াচ আলট্রা নামে একটি এক্সট্রিম স্পোর্টস ঘড়িও উন্মোচন করা হয়েছে।

আইফোন ১৪: অ্যাপল আইফোন ১৪ সিরিজ দুটি আকারে উন্মোচন করা হয়। আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাস। উন্মোচিত হওয়া হ্যান্ডসেটগুলো স্যাটেলাইটের মাধ্যমে সাহায্যের জন্য জরুরি কল পাঠাতে সক্ষম। ফোনটি কাছের স্যাটেলাইটগুলোর অবস্থান প্রদর্শন করবে এবং কীভাবে ডিভাইসটিকে স্যাটেলাইটের দিকে তাক করা যায় সেটি দেখাবে। পনেরো সেকেন্ড থেকে কয়েক মিনিটের মধ্যে এটি স্যাটেলাইটে বার্তা পাঠাতে পারবে।

এই হ্যান্ডসেটে ১২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে যা দ্রুত চলমান কোন কিছুর ছবি তুলতে সক্ষম এবং কম আলোতে ছবি তোলার ক্ষেত্রে এই ক্যামেরা আগের চেয়ে ৪৯ শতাংশ ভালো কাজ করবে। এর সামনের ক্যামেরাটিতে অটো ফোকাস রয়েছে। যা সেলফির ছবিকে আরও নিখুঁত করবে। অল্প আলোতে ছবি তোলার ব্যবস্থাও আরও আধুনিক করা হয়েছে। আইফোন ১৪ এর আকার ৬ দশমিক ১ ইঞ্চি এবং আইফোন ১৪ প্লাসের ৬ দশমিক ৭ ইঞ্চি। আইফোন ১৪ এর মূল্য ৭৯৯ মার্কিন ডলার।

আইফোন ১৪ প্রো: আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স ডিজাইনের সবচেয়ে বড় পরিবর্তন হল স্ক্রিনের ওপরের অংশ যা এখন ঔষধের আকৃতির। ডায়নামিক আইল্যান্ড নামের নতুন ফিচার দিয়ে আইফোনের কালো খাঁজটি সরিয়ে ফেলা হয়েছে। আরেকটি বড় পরিবর্তন হল হ্যান্ডসেটটি সবসময় চালু থাকতে পারে। যখন ফোন ব্যবহার করা হয় না তখন এর স্ক্রিনের আলো ম্লান হয়ে যায় এবং রিফ্রেশ রেট কম হয়। হ্যান্ডসেটটি কালো, রূপালি এবং সোনালি রঙের পাশাপাশি গাঢ় বেগুনি রং-এ পাওয়া যাবে। আইফোন ১৪ প্রোর মূল্য ৯৯৯ ডলার।

অ্যাপল ওয়াচ সিরিজ ৮: অ্যাপল ওয়াচ সিরিজ ৮-এ গাড়ি দুর্ঘটনা শনাক্তকরণ, নারীদের ডিম্বাণু তৈরির চক্রের সময়ে শরীরের তাপমাত্রা পরিমাপ করার সেন্সর এবং লো পাওয়ার মোড রয়েছে। ডিভাইসগুলোরর ডেটা এনক্রিপ্ট করা হবে এবং শুধুমাত্র একটি পাসকোড বা বায়োমেট্রিক্সের মাধ্যমে সেগুলো দেখা যাবে। নারীর শরীরে ডিম্বাণু তৈরির চক্র এবং ডিম্বস্ফোটন সম্পর্কে নতুন স্বয়ংক্রিয় নোটিফিকেশন যারা গর্ভধারণের চেষ্টা করছেন তাদের সাহায্যে আসবে। ফিচারটি সক্রিয় থাকলে নতুন ঘড়িটি সারারাত ধরে প্রতি পাঁচ সেকেন্ডে শরীরের তাপমাত্রা নিরীক্ষণ করতে পারে এবং শরীরের ছোটখাটো পরিবর্তনগুলি শনাক্ত করতে পারে যা ডিম্বস্ফোটন সম্পর্কে সংকেত হতে পারে।

আরেকটি নতুন বৈশিষ্ট্য হল গাড়ি দুর্ঘটনা সনাক্তকরণ। একটি সেন্সর ব্যবহার করে ঘড়িটি গুরুতর দুর্ঘটনা শনাক্ত করতে সক্ষম। এটি জরুরি সেবা সংস্থার সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে এর ব্যবহারকারীকে সংযুক্ত করতে পারে। ঘড়িটি দুর্ঘটনার সময় ব্যবহারকারীর সঠিক অবস্থান প্রদান করে এবং ব্যক্তির জরুরী কোন নম্বরে নোটিফিকেশন পাঠিয়ে সে ব্যাপারে অবহিত করতে পারে। সিরিজ ৮ ঘড়িতে এখন আইফোনের মতো লো পাওয়ার মোডও রয়েছে। এতে ব্যাটারি একবার পুরো চার্জ হওয়ার পর ৩৬ ঘণ্টা পর্যন্ত চলতে পারে। এর মূল্য শুরু হয়েছে ৩৯৯ ডলার থেকে।

অ্যাপল আলট্রা ওয়াচ: এই ঘড়ি পানি, ধুলো এবং ফাটল প্রতিরোধী। সব আলট্রা ঘড়ির একবার চার্জে ৩৬ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি লাইফ থাকে এবং এর ৬০ ঘণ্টা পর্যন্ত একটি বর্ধিত ব্যাটারি লাইফ রয়েছে। একটি আলট্রা-ট্রায়াথলন সম্পন্ন করার জন্য যথেষ্ট শক্তি এতে রয়েছে। আলট্রা-ট্রায়াথলন প্রতিযোগিতায় সাঁতার কাটা, সাইকেল চালানো এবং দৌড়ানো অন্তর্ভুক্ত। খেলাধুলোর কথা মাথায় রেখে এটি করা হয়েছে। এর মূল্য শুরু ৭৯৯ ডলার দিয়ে।

এয়ার পডস: এয়ার পডস প্রো তার আগের মডেলগুলোর তুলনায় হারিয়ে গেলে খুঁজে পাওয়া সহজ। এক জোড়া ইয়ারফোনের একটি হারিয়ে গেলে অন্যটি দিয়ে তা খুঁজে বের করার জন্য নতুন ব্যবস্থা যোগ করা হয়েছে। এক্ষেত্রে ইয়ারফোন তার কেস থেকে পড়ে গেলে শব্দ বেজে ওঠে। ইয়ারফোনের কেসটিতেও এই বাজনার ব্যবস্থা রয়েছে। এয়ার পডস প্রোর মূল্য ২৪৯ ডলার।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *