উদ্যোগ

দেশীয় গবেষণা ও গবেষণায় ক্যারিয়ার উতসব

ক.বি.ডেস্ক: তরুণ শিক্ষার্থীদের বিজ্ঞান গবেষণায় আগ্রহী করে তোলার উদ্দেশ্যে ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস) এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর যৌথভাবে আয়োজন করেছে ‘‘দেশীয় গবেষণা ও গবেষণায় ক্যারিয়ার উতসব ২০২২’’। দেশের ২০টির মতো গুরুত্বপূর্ণ বিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা ও বিজ্ঞান গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের সমাগমে মুখরিত ছিল এই উতসব অনুষ্ঠানটি। উতসবে  দর্শকদের জন্য বিশেষ আকর্ষণ ছিল টেলিস্কোপে আকাশ পর্যবেক্ষণ।

আজ রবিবার (৩ সেপ্টেম্বর) ঢাবি’র টিএসসি চত্তরে আয়োজিত করেছে ‘দেশীয় গবেষণা ও গবেষণায় ক্যারিয়ার উতসব ২০২২’ এর উদ্বোধন করেন প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এ সময় উপস্থিত ছিলেন ঢাবি’র রোবোটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক প্রফেসর লাফিফা জামাল।

কেমন হয় যদি ৪০০ বছর আগের পানাম নগড় সিটি ঘুরে আসা যায়? কিংবা সিমুলেশনের মাধ্যমে  ভার্চুয়ালি মেডিকেল ট্রেনিং অথবা অপারেশনে পুরো প্রক্রিয়া শিখে ফেলা যায়। এই অসম্ভবকেই সম্ভব করেছে রোবাস্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট লিমেটেড। প্রতিষ্ঠানটি ইন্টারেক্টিভ টেকনোলজি রিসার্চ এবং ডেভেলপমেন্ট নিয়ে দীর্ঘদিন কাজ করে যাচ্ছে। তারা এআর, ভিআর, থ্রি-ডি সিমুলেশন এবং ভিজ্যুয়ালাইজেশন, ক্রস প্ল্যাটফর্ম অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, গেম ডেভেলপমেন্টসহ অন্যান্য সকল আইটি সংক্রান্ত কাজ করে থাকে। এবারের উতসবে অংশগ্রহণ করে রোবাস্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট লিমেটেডের উদ্ভাবিত প্রযুক্তি নিয়ে। পুরো দিন ঘিরেই তরুন বিজ্ঞান প্রেমীরা ভিড় করছিলেন তাদের স্টলে।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শিশির সরকার জানান, ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে ডাক্তার ও মেডিকেল শিক্ষার্থীরা থ্রম্বেক্টমি সার্জারি; ট্রেনিং সিমুলেশন ব্যবহার করে সার্জারি ট্রেনিং, থ্রম্বেক্টমি সার্জারির প্রিপারেশন ও বাস্তবধর্মী অপারেশন শেখার সুযোগ পাবে।

মূলত তরুণ শিক্ষার্থীদের বিজ্ঞান গবেষণায় আগ্রহী করে তোলার উদ্দেশ্যে ডিইউএসএস বিভিন্ন ধরণের অনুষ্ঠান আয়োজন করে আসছে। দেশে অনেক গবেষণা প্রতিষ্ঠান থাকলেও তরুণ শিক্ষার্থীদের অনেকেই এসব প্রতিষ্ঠানের গবেষণার ক্ষেত্র এবং সেখানে গবেষণার সুযোগ ও গবেষণায় ক্যারিয়ার গড়ে তোলার পদ্ধতি সম্পর্কে অবহিত নয়। তাই বিজ্ঞান শিক্ষার্থীদের এসকল গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে পরিচিত করার এবং সেখানে গবেষণা ও ক্যারিয়ার তৈরির সুযোগ সম্পর্কে ধারণা দেয়ার উদ্দেশ্যে এই আয়োজন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *