সাম্প্রতিক সংবাদ

শিশুদের স্বপ্ন দেখালো ‘এভিয়েশন চ্যালেঞ্জ বাংলাদেশ’

ক.বি.ডেস্ক: বাংলাদেশেই একদিন তৈরি হবে অত্যাধুনিক বিমান পৃথিবীতে এভিয়েশন ইন্ডাস্ট্রিতে বাংলাদেশ হবে দিকপাল শিশুদের এমনই স্বপ্ন দেখালো ‘‘এভিয়েশন চ্যালেঞ্জ বাংলাদেশ’’। বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং স্পেস ইনোভেশন ক্যাম্প এর আয়োজনে আজ শনিবার ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (এআইইউবি) অনুষ্ঠিত হলো ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান এভিয়েশন চ্যালেঞ্জ বাংলাদেশ।

‘এভিয়েশন চ্যালেঞ্জ বাংলাদেশ’ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এটুআই’র যুগ্ম-প্রকল্প পরিচালক নাহিদ সুলতানা মল্লিক। প্রোগ্রাম চেয়ার ছিলেন এআইইউবি’র ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. এ বি এম সিদ্দিক হোসেন। উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু।

এভিয়েশন চ্যালেঞ্জ বাংলাদেশ আয়োজনে শিশুরা নিজেরাই প্লেন বানিয়েছে বিভিন্ন দলে বিভক্ত হয়ে এবং নিজেরাই সেটাকে উড়িয়েছে মেন্টরদের তত্ত্বাবধানে। এর মাধ্যমে তারা মুলত এরোনটিক্যাল বিভিন্ন পার্টস সম্বন্ধে জেনেছে, জেনেছে প্লেন এর অতীত ইতিহাস সম্বন্ধে,বুঝেছে প্লেন কিভাবে উড়ে এবং এর ইঞ্জিন কিভাবে কাজ করে।

নাহিদ সুলতানা মল্লিক বলেন, এ ধরণের আয়োজন শিশুদের উদ্ভাবনী চিন্তার বিকাশ ঘটাবে এবং সেই সঙ্গে তাদের নতুন নতুন প্রযুক্তি সম্পর্কে জানতে আগ্রহী করে তুলবে। আজকের শিশুরাই আগামী দিনে বাংলাদেশে প্রযুক্তিগত বিপ্লব সাধন করে সারা পৃথিবীতে বাংলাদেশের মুখ উজ্জ্বল করবে।

. এ বি এম সিদ্দিক হোসেন বলেন, বাংলাদেশে এমন আয়োজন ব্যাপকভাবে হবার প্রয়োজন আছে এবং সেটির জন্য দরকার পর্যাপ্ত গাইডলাইন। সেই গাইডলাইন দিতে তিনি শিক্ষকসমাজকে এগিয়ে আসার আহবান জানান।

আরিফুল হাসান অপু বলেন, মূলত বাচ্চাদের মাঝে বিভিন্ন মজার মজার প্রজেক্ট এবং খেলার ছলে বিজ্ঞানকে পরিচয় করিয়ে দেয়ার জন্যেই এই প্রোগ্রামের আয়োজন করেছি আমরা। এই প্রোগ্রামের মাধ্যমে তাদেরকে সায়েন্স, টেকনলোজী, ইঞ্জিনিয়ারিং এবং ম্যাথম্যাটিকস, প্রবলেম সলভিং মেথড, টীম ওয়ার্ক ইত্যাদি হাতে কলমে শিখেছে।

এভিয়েশন চ্যালেঞ্জ বাংলাদেশ এর ভেন্যু পার্টনার এআইইউবি; টেকনিক্যাল পার্টনার ব্রুটেক্স টেকনোলজি; সহযোগী প্রতিষ্ঠান প্রাইডসিস আইটি, এইচ বি এভিয়েশন ট্রেনিং সেন্টার, টেক টেরেইন আইটি, ড্রিমার্জ ল্যাব, ক্লাউড লাইভ বিডি, এনিগমা টিভি এবং ইভেন্টস ফ্লুয়েন্ট।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *