উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য ‘প্রজেক্ট হোয়াইট ক্যাপ’

ক.বি.ডেস্ক: সমাজের সুবিধাবঞ্চিত মাদ্রাসা শিক্ষার্থীদের আইসিটি শিক্ষার ছত্রছায়ায় আনতে জেসিআই ঢাকা ওয়েস্ট ও বেসিস ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম) হাতে নিয়েছে একটি প্রকল্প ‘‘প্রজেক্ট হোয়াইট ক্যাপ’’।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে মোট মাদ্রাসা শিক্ষার্থীর সংখ্যা প্রায় দেড় কোটি এবং এদের মধ্যে আনুমানিক ৭৫ শতাংশ শিক্ষার্থীই এখনও বিভিন্ন আকারে বেকার রয়ে গেছে কারণ এদের শিক্ষা ও দক্ষতার ভিত্তিতে দেশের বর্তমান চাকরির বাজারে নিয়োজিত হওয়ার সুযোগ নেই। প্রযুক্তিগত বিপ্লবের এই যুগে আইসিটি শিক্ষা ছাড়া প্রতিযোগিতামূলক চাকরির বাজারে যুক্ত হওয়া প্রায় অসম্ভব। যেহেতু মাদ্রাসা শিক্ষাব্যবস্থার বিদ্যমান কাঠামো সকলের জন্য এ সুযোগ প্রদানের প্রয়োজনীয়তাগুলি খুব কমই পূরণ করে, যেখানে শিক্ষার্থীদের মাঝে মৌলিক আইসিটি শিক্ষায় জ্ঞানদান একটি বড় পার্থক্য এনে দিতে পারে।

সেই পরিপ্রেক্ষিতে জেসিআই ঢাকা ওয়েস্ট এবং বিআইটিএম প্রাথমিকভাবে সারাদেশের তরুণ মাদ্রাসা ছাত্রদের নিয়ে চালু করছে একটি প্রকল্প। এই হোয়াইট ক্যাপ প্রকল্পে সংক্ষিপ্ত তালিকাভুক্ত অংশগ্রহণকারীদের পৃথক কমপিউটার সম্পর্কিত সফ্ট স্কিলের একাধিক কোর্সে জ্ঞানদান করা হবে এবং শিক্ষার্থীদের জন্য থাকছে সার্টিফিকেট, মেন্টরশিপ এবং সেরা শিক্ষার্থীদের চাকরিতে নিয়োগের সুযোগ।

সম্প্রতি ঢাকায় এটি আয়োজনের ব্যাপারে দ্বিপাক্ষিক সমঝোতা চুক্তিসাক্ষর করেছে জেসিআই ঢাকা ওয়েস্ট ও বিআইটিএম। চুক্তিতে সাক্ষর করেন জেসিআই ঢাকা ওয়েস্ট এর বর্তমান প্রেসিডেন্ট মুহাম্মাদ আলতামিশ নাবিল এবং বিআইটিএমর সিইও তালুকদার মোহাম্মদ সাব্বির।

সারাদেশে ২১ বছরের কম বয়সী আগ্রহী মাদ্রাসা শিক্ষার্থীদের ১০ মে এর মধ্যে www.bitm.org.bd/whitecap লিংক এ আবেদন করতে অথবা ০১৮২৬৩২৫২৩২ নম্বরে করে রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে হবে। বাছাইকৃত সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীরা পূর্ণ বৃত্তিতে ২ মাসের এই কোর্সটিতে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। প্রকল্পটিতে সহযোগী হিসেবে রয়েছে বিডিঅ্যাপস, বাংলাদেশ পজেটিভ ফাউন্ডেশন, লাইটশোর ফাউন্ডেশন এবং পেন্সিলবক্স ট্রেনিং ইনষ্টিটিউট।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *