মোবাইল সাম্প্রতিক সংবাদ স্মার্টফোন

আসছে ইউনি-কার্ভ ডিজাইনের ‘ইনফিনিক্স জিরো ৫জি’

ক.বি.ডেস্ক: দেশের স্মার্টফোন বাজারে আসছে ইনফিনিক্সি’র প্রথম ৫জি স্মার্টফোন ‘‘ইনফিনিক্স জিরো ৫জি’’। স্মার্টফোনটিতে রয়েছে ৬এনএম মিডিয়াটেক ডাইমেনেস্টি ৯০০ মাস্টার প্রসেসর, ইউনি-কার্ভ ডিজাইন, ৩০এক্স আল্ট্রা জুমের ৪৮ মেগাপিক্সেল এআই ট্রিপল ক্যামেরা, ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২৪০ হার্টজ টাচ স্যাম্পল রেট সম্বলিত ৬.৭৮ ইঞ্চি এফএইচডি+ আল্ট্রা-সম্মুথ ডিসপ্লে এবং ৩৩ ওয়াট চার্জ টেকনোলজির ৫০০০এমএএইচ ব্যাটারি।

ইনফিনিক্স জিরো ৫জি: ৬এনএম মিডিয়াটেক ডাইমেনেস্টি ৯০০ ৫জি চিপসেট সম্বলিত এই স্মার্টফোনের মাধ্যমে ব্যবহারকারীরা দ্রুত ডাউনলোড ও গেমিং সুবিধা পাবেন। মিডিয়াটেক ডাইমেনেস্টি ৯০০ ৫জি চিপসেট সমন্বিত রয়েছে ক্যারিয়ার এগ্রেশনের মাধ্যমে ৫জি নিউ রেডিও (এনআর) সাব-৬গিগাহার্টজ মডেমের সঙ্গে। এটি অক্টা-কোর সেন্ট্রাল প্রসেসিং ইউনিটের (সিপিইউ) সঙ্গে সংযুক্ত, যেটিতে রয়েছে দুটি আর্ম কর্টেক্স-এ৭৮ প্রসেসর এবং এর মাধ্যমে মোবাইলের সক্ষমতা বাড়ানো যায় সর্বোচ্চ ২ গিগাহাটর্জ পর্যন্ত। আরেও আছে ছয়টি আর্ম কর্টেক্স-এ৫৫ কোর অপারেটিং, যেটিও স্মার্টফোনের সক্ষমতা বৃদ্ধি করে সর্বোচ্চ ২ গিগাহাটর্জ। ফলে ডিভাইসে দ্রুত অ্যাপ রেসপন্স ও গেমিংয়ের ক্ষেত্রে ফ্রেমস পার সেকেন্ড (এফপিএস) নিশ্চিত হওয়া যায়। এ ছাড়া চিপসেট আর্ম মালি-জি৬৮ এমসি৪ গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (জিপিইউ) এবং ইনডিপেন্ডেন্ট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রসেসিং ইউনিট পাওয়ার-ইফিসিয়েন্সি অপ্টিমাইজেশন গেমিংভক্তদের দেবে বর্ধিত ব্যাটারি লাইফ সুবিধা।

স্মার্টফোনটিতে রয়েছে ওয়াই-ফাই ৬ এবং ২এক্স২ এমআইএমও  টেকনোলজি, যেটির মাধ্যমে গ্রাহকরা পাবেন ১.২ গিগাবাইট পার সেকেন্ড কানেক্টিভিটি স্পিড। এর ডুয়েল ৫জি সিম টেকনোলজি স্মার্টফোনকে দুটি পৃথক ৫জি স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত থাকার সুযোগ করে দেয় এবং স্বয়ংক্রিয়ভাবে দ্রুত গতির নেটওয়ার্ক বেছে নিয়ে গ্রাহকদের বাধাহীন ও অবিরাম ইন্টারনেট ব্যবহারের সুযোগ করে দেয়। রয়েছে ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেটি সম্বলিত ৬.৭৮ ইঞ্চি এফএইচডি+ আল্ট্রা-স্মুথ ডিসপ্লে। ফোনটির পেছনের দিকটায় হালকা বাঁকানো ইউনি-কার্ভ ডিজাইনের জন্য ব্যবহার করা হয়েছে এক ধরনের কম্পোজিট ম্যাটেরিয়াল। এটির রিয়ার কনট্যুর ড্রপ ক্যামেরা ডিভাইসের কার্ভের সঙ্গে সমন্বয় করা।

স্মার্টফোনটিতে আছে ৩০এক্স আল্ট্র-জুমের ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা। ৯৬০ ফ্রেম পার সেকেন্ডে (এফপিএস) স্লো মোশনে ভিডিও বন্দি করা যায়। রয়েছে ১৩ মেগাপিক্সেল পোট্রেট ক্যামেরা ও ২ মেগাপিক্সেল ভার্চুয়াল ক্যামেরা। সামনের ১৬ মেগাপিক্সেল ডুয়েল ফ্ল্যাশ লাইট এবং বর্ধিত কৃত্রিম বুদ্ধিমত্তার শ্যুটিং টেকনোলজি যেকোনো অ্যাঙ্গেল থেকে এবং যেকোনো আলোতে সেলফি ও ভিডিও কল নিশ্চিত করে।

ইনফিনিক্স জিরো ৫জি গত ৮ ফেব্রুয়ারি চীনের সাংহাইতে উন্মোচন করা হয়। শক্তিশালী ৬এনএম ৫জি চিপসেটের এই স্মার্টফোনটি দেশের বাজারে সহজলভ্য হবে। স্মার্টফোনটি বাজারে পাওয়া যাবে কসমিক ব্ল্যাক, স্কাইলাইট অরেঞ্জ এবং হরাইজন ব্লু এই তিনটি রঙে।  

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *