উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

মেয়েদের জন্য প্রোগ্রামিং প্রতিযোগিতা

ক.বি.ডেস্ক: হাইস্কুলের মেয়েদের কমপিউটার প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর জন্য ‘‘বিডি গার্লস কোডিং’’ প্রকল্প আয়োজন করেছে প্রস্তুতিমূলক প্রোগ্রামিং প্রতিযোগিতা। প্রতিযোগিতায় মেয়েদের প্রোগ্রামিংয়ের প্রাথমিক পর্যায়ের প্রোগ্রামিং বিষয়ে সমস্যা সমাধান করতে দেয়া হয়। অনলাইন জাজ টাফ ডট কো এ প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রতিযোগিতাটি আয়োজন করা হয়েছে। ৭১ জন মেয়ে শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে।

আজ রবিবার (২০ ফেব্রুয়ারি) ‘বিডি গার্লস কোডিং প্র্যাকটিস কন্টেস্ট-১’ নামে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। আমেরিকা ভিত্তিক দাতব্য প্রতিষ্ঠান এডুকেশনাল চ্যারিটেবল অ্যান্ড হিউম্যানিটারিয়ান অর্গানাইজেশনের (ইকো-ইউএসএ) পৃষ্ঠপোষকতায় ইকো-বিডি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) প্রতিযোগিতাটি আয়োজন করেছে।

হাইস্কুলের মেয়ে শিক্ষার্থীদের কোডিং এর মাধ্যমে প্রবলেম সলভিং-এ দক্ষতা বাড়ানোর জন্য প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এর আগে শিক্ষার্থীদের সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে অনলাইন ও অফলাইনে প্রোগ্রামিং কর্মশালা করানো হয়েছে। কোর্স পরবর্তী দক্ষতা যাচাইয়ের জন্য প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

প্রযুক্তিখাতে নারী উদ্যক্তাদের যুক্ত করতে হলে স্কুল পর্যায় থেকেই মেয়েদের কোডিং শেখানো প্রয়োজন। এজন্য হাইস্কুলের পাঠ্যবইয়ে প্রোগ্রামিং বিষয়টি যুক্ত করেছে বাংলাদেশ সরকার। ক্লাসরুমে পাঠ শেখার ক্ষেত্রে এগিয়ে থাকার জন্য এই প্রকল্প থেকে চেষ্টা চালানো হচ্ছে। প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচিত করার জন্য প্রকল্পের আওতায় পিছিয়ে পড়া স্কুল ও প্রান্তিক এলাকার স্কুলে প্রোগ্রামিং ক্যাম্প, কর্মশালা ও প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। সারাদেশে অফলাইন ও অনলাইন কার্যক্রম পরিচালনা করে স্কুলের মেয়ে শিক্ষার্থীদেরকে প্রোগ্রামিং সম্পর্কে সচেতন করার মাধ্যমে ভবিষ্যতের বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে কাজের উপযুক্ত করে গড়ে তোলার লক্ষ্যে পরিচালিত হচ্ছে এ সকল কার্যক্রম।

প্রকল্পে সহযোগিতা করছে বিসিসি,বেসিস, বিসিএস, বিডব্লিউআইটি,ইন্টারনেট সোসাইটি-বাংলাদশ চ্যাপ্টার এবং মাকসুদুল আলম বিজ্ঞানাগার (ম্যাসল্যাব)। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *