অ্যাপস উদ্যোগ মোবাইল সাম্প্রতিক সংবাদ

গার্মেন্টস পণ্য কেনার জন্য ‘ফেব্রিক লাগবে’

ক.বি.ডেস্ক: টেক্সটাইল ও রপ্তানিমূখী তৈরি পোশাক কারখানায় ব্যবহৃত সুতাসহ যাবতীয় পণ্য এখন অনলাইনে পাওয়া যাবে। এসব পণ্য ক্রয়-বিক্রয়, ট্রেডিং এবং সরবরাহের ক্ষেত্রে বাংলাদেশের প্রথম ডিজিটাল মার্কেট প্লেস ‘‘ফেব্রিক লাগবে’’ মোবাইল অ্যাপের যাত্রা হলো। প্ল্যাটফর্মটি  টেক্সটাইল ও তৈরি পোশাক শিল্প এই দুটি খাতের সমন্বয়ে বিটুবি ধরণের। যেখানে বিক্রেতা তার পণ্য সরাসরি বায়ারের কাছে কোন ধরণের মধ্যসত্ত্বভোগী ও ঝুঁকি ছাড়া নগদ মূল্যে বিক্রয় করতে পারবেন। অপর দিকে ক্রেতা তার পছন্দমত পণ্য উতপাদনকারীর কাছ থেকে কাপড় ও সুতাসহ অন্যান্য কোন ধরণের ঝামেলা ছাড়া সুলভ মূল্যে সরাসরি ক্রয় করতে পারবেন। বিস্তারিত: www.fabriclagbe.com

গতকাল মঙ্গলবার (১১ জানুয়ারি) রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম’র অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘‘ফেব্রিক লাগবে’’ মোবাইল অ্যাপের উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ফেব্রিক লাগবে লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মো. নাজমুল ইসলাম, চেয়ারম্যান রাজিয়া সুলতানা, আইটি আপারেশন হেড আবু বকর সিদ্দিক, ফাইন্যান্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন এডভাইজার মো. জাকির প্রমুখ।

ফেব্রিক লাগবে: প্ল্যাটফর্মটি মূলত টেক্সটাইল ও তৈরি পোশাক শিল্প এই দুটি খাতের সমন্বয়ে বি-টু-বি ধরনের। যেখানে বিক্রেতা তার পণ্য (রেডিমেড গার্মেন্টস, কাপড়, সুতা, তুলা, ট্রিমস অ্যান্ড এক্সেসরিজ, সাইজিং, ডাইং প্রসেসিং, কেমিক্যাল, মেশিনারীজ) সরাসরি বায়ারের কাছে  মধ্যসত্ত্বভোগী ছাড়াই নগদমূল্যে বিক্রয় করতে পারবেন। অপর দিকে ক্রেতা তার পছন্দমত পণ্য উতপাদনকারীর কাছ থেকে (কাপড়, সুতা, এবং অ্যাপ সংশ্লিস্ট অন্যান্য পণ্য) সুলভ মূল্যে সঠিক মাপে ও গুণগত মান নিশ্চিত করে সরাসরি ক্রয় করতে পারবেন।

এই অ্যাপে উভয় পক্ষের জন্য বিড এর অপশন আছে। এর আওতায় বিক্রেতা তার পণ্যটির সম্পূর্ণ বর্ণনা দিয়ে ফেব্রিক লাগবে মোবাইল অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে এন্ট্রি করে বিড করার জন্য প্ল্যাটফর্মে লাইভ করতে পারবেন। অপর দিকে ক্রেতাগণ তাদের পদন্দমত পণ্যের গুণাগুণের উল্লেখ করে রিভার্স বিড করতে পারবেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *