উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘আইজেএসও ২০২১’ এ বাংলাদেশের ২টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্জ জয়

ক.বি.ডেস্ক: আরব আমিরাতের দুবাইয়ে হাইব্রিড পদ্ধতিতে অনুষ্ঠিত ১৮তম ‘‘আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০২১’’ (আইজেএসও-২০২১) এ বাংলাদেশ দলের ৬জন সদস্য দুইটি রৌপ্য ও চারটি ব্রোঞ্জ পদক অর্জন করেছে। আজ সোমবার (২০ ডিসেম্বর) আয়োজক শহর দুবাইয়ে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এই ফলাফল ঘোষণা করা হয়।

বিগত ৩ বছরের মত এবারও ছয় সদস্যের বাংলাদেশ দলের সবাই পদক জয়ের এই গৌরব অর্জন করেছে। মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই আন্তর্জাতিক অলিম্পিয়াডে বাংলাদেশ দল ষষ্ঠবারের মত অংশ নিয়েছে। ৭০ দেশের শিক্ষার্থীদের সঙ্গে পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের ওপর প্রতিযোগিতা করে এই গৌরব অর্জন করে বাংলাদেশের শিক্ষার্থীরা। উল্লেখ্য, এর আগে পাঁচ বছরে বাংলাদেশ দল ১০ টি রৌপ্য ও ১৩টি ব্রোঞ্জ পদক অর্জন করেছিলো।

আইজেএসও-২০২১ এ রৌপ্য পদক অর্জন করেছে বরিশাল ক্যাডেট কলেজের এসএসসি পরীক্ষার্থী মুহতাসিন আল ক্বাফি ও খুলনা জিলা স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী এস এম আবদুল ফাত্তাহ। ব্রোঞ্জ পদক অর্জন করেছে খুলনা জিলা স্কুলের এসএসসি পরীক্ষার্থী স্বাধীন রায় সানি, খুলনা জিলা স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী কাজী নাদিদ হোসেন, ময়মনসিংহ জিলা স্কুলের এসএসসি পরীক্ষার্থী অম্লান দে অভীক এবং আকিজ ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী আবদুর রহমান।

প্রতি বছরই আইজেএসও-তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ৬ সদস্যের পুর্নাঙ্গ বাংলাদেশ দল গঠন করা উদ্দেশ্যে আয়োজন করা হয় ‘বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড’ (বিডিজেএসও)। ২০১৫ সাল থেকে দেশে নিয়মিত এটি আয়োজিত হয়ে আসছে। এবছর ছিল দেশের সপ্তম আয়োজন। করোনা অতিমারির মধ্যে গত জুলাই মাস থেকে অনলাইনে এই আয়োজনের কার্যক্রম শুরু হয়। দীর্ঘ প্রচারণা, অনলাইন আঞ্চলিক পর্ব, জাতীয় পর্ব ও ক্যাম্প আয়োজনের পর নির্বাচন করা হয়েছে দেশসেরা ৬ জন শিক্ষার্থীকে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *