উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

শেষ হল অ্যাডা লাভলেস সেলিব্রেশন

ডাটাথন প্রতিযোগীতায় বিজয়ী ঘোষণার মধ্য দিয়ে শেষ হল দুই দিনব্যাপী অনুষ্ঠিত ‘অ্যাডা লাভলেস সেলিব্রেশন-২০২১’। চূড়ান্ত প্রতিযোগীতায় মোট ৩৭টি দল থেকে তিনটি দলকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীরা হলেন- চ্যাম্পিয়ন দল টিম রিইনফোর্সড নুবস ১৫ হাজার টাকা, প্রথম রানার আপ টেসেরা ১০ হাজার টাকা, দ্বিতীয় রানার আপ ডিইউ হুরুক্কা পাবেন ৫ হাজার টাকা।

অ্যাডা লাভলেস বিশ্বের প্রথম নারী প্রোগ্রামার ও বিখ্যাত ব্রিটিশ কবি লর্ড বায়রনের মেয়ে। তাকে স্মরণ করতে তার নামে এই সেলিব্রেশন করে থাকে বিডিওএসএনের ইএসডিজি৪বিডি প্রকল্প।

গত ২৬ ও ২৮ জানুয়ারি হার উইল (HerWILL) এবং বিডিওএসএনের ইএসডিজি৪বিডি প্রকল্পের যৌথ উদ্যোগে প্রথমবারের মতো আয়োজিত ডাটাথনের চূড়ান্ত প্রতিযোগীতায় অংশ নেন ৩৮ দলের ১৪৪ জন প্রতিযোগী। জুরিবোর্ডের মূল্যায়নের মাধ্যমে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া, প্রথম রানার আপ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং দ্বিতীয় রানার আপ ঢাকা বিশ্ববিদ্যালয় এর দল নির্বাচিত হয়।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন)তিনবছর মেয়াদী প্রকল্প ইএসডিজি৪বিডি আয়োজিত ২য় অ্যাডা লাভলেস সেলিব্রেশনে প্রথমবারের মতো ডাটাথন নিয়ে সহআয়োজনে ছিল যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান হার উইল। হার উইল নারীদের মধ্যে সুপ্ত প্রতিভা অনুসন্ধান এবং লিঙ্গসমতার জন্য তাঁদের ক্ষমতায়নের বিষয়ে কাজ করে। এদিকে নারীকে তথ্যপ্রযুক্তিতে উদ্বুদ্ধকরণ ও দক্ষ করে তুলতে কাজ করে বিডিওএসএনের ইএসডিজি৪বিডি প্রকল্প।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *