উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

১২ ডিসেম্বর বাংলাদেশ ‘ফাইভ-জি’ যুগে প্রবেশ করছে: মোস্তাফা জব্বার

ক.বি.ডেস্ক: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আগামী ১২ ডিসেম্বর থেকে বাংলাদেশ ‘ফাইভ-জি’ যুগে প্রবেশ করতে যাচ্ছে। ডিজিটাল বিপ্লবের ক্ষেত্রে অর্জিত সফলতার ফলে পৃথিবীর অনেক দেশেরই বাংলাদেশের সঙ্গে তাল মিলানোর সুযোগ নেই উল্লেখ করে তিনি বলেন, বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশ পঞ্চম প্রজন্মের টেলিকম প্রযুক্তি ফাইভ-জির যুগে প্রবেশ করেছে। প্রযুক্তিতে ৩২৪ বছরেরর পশ্চাদপদতা অতিক্রম করে কমপিউটারে বাংলা ভাষা উদ্ভাবন ও প্রয়োগে নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ। পৃথিবীতে ডিজিটাল বিপ্লব বাংলাদেশ থেকেই সূচিত হয়েছে।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার গতকাল মঙ্গলবার (৭ ডিসেম্বর) রাজধানীর বিসিএস কমপিউটার সিটিতে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে বিসিএস কমপিউটার সিটি ব্যবস্থাপনা কমিটি আয়োজিত পাঁচ দিনব্যাপী ‘‘বিজয়ে প্রযুক্তি মেলা-২০২১’’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সামনের ডিজিটাল যুগে ডিজিটাল যন্ত্রের অভাবনীয় রূপান্তর আসছে। বর্তমানে কমপিউটার এবং মোবাইল আলাদা করে দেখার সুযোগ নাই। মোবাইলের চাহিদাও কমপিউটারের চেয়ে দশ গুণেরও বেশি। সে বিবেচনায় একই ছাদের নীচে মোবাইলসহ আইওটি, এআই বা রোবটিক্স ডিভাইস পাওয়া গ্রাহকদের প্রত্যাশা। তাই কমপিউটার সিটিতে গ্রাহকরা যাতে কমপিউটারের পাশাপাশি প্রযুক্তির সর্বশেষ সংস্করণের ডিজিটাল যন্ত্র পায় তা নিশ্চিত করা অপরিহার্য।

তিনি আরও বলেন, বাংলাদেশ ফাইভ-জি যুগে প্রবশের দ্বারপ্রান্তে। গ্রাহকের ফাইভ-জি সেটসহ আইওটি ডিভাইসের চাহিদা মাথায় রেখে প্রচলিত ডিভাইসের পাশাপাশি নয়া-নয়া ডিভাইসের চাহিদা মেটাতে বিক্রয় ও সেবার বিষয়টি নতুন করে ভাবতে হবে। দেশব্যাপী ডিজিটাল সংযোগ সম্প্রসারণের ফলে বাংলাদেশে উচ্চগতির ইন্টারনেটের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। আমরা সৌদি আরব, মালয়েশিয়া, ভারত এবং ভুটানে ইন্টারনেট ব্যান্ডইডথ রপ্তানিও করছি।

বিসিএস কমপিউটার সিটিতে গ্রাহকরা যাতে কমপিউটারের পাশাপাশি প্রযুক্তির সর্বশেষ সংস্করণের ডিজিটাল যন্ত্র পায় তা নিশ্চিত করা অপরিহার্য

মোস্তাফা জব্বার

বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি (সুবর্ণ জয়ন্তী) উদযাপন উপলক্ষ্যে পাঁচ দিনব্যাপী বিজয়ে প্রযুক্তি মেলা ২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিসিএস কমপিউটার সিটি ব্যবস্থাপনা কমিটির সভাপতি এ এল মাজাহার ইমাম চৌধুরী। এ সময় বক্তব্য রাখেন বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) সভাপতি মো. শাহিদ-উল-মুনীর, ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান ড. মো. সবুর খান, বিসিএস কমপিউটার সিটির প্রতিষ্ঠাতা প্রথম সভাপতি আহমেদ হাসান জুয়েল, স্মার্ট টেকনোলিজস্‌ (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ জহিরুল ইসলাম এবং গ্লোবাল ব্র্যান্ড (প্রাঃ) লিমিটেডের চেয়ারম্যান আব্দুল ফাত্তাহ। স্বাগত বক্তব্য রাখেন মেলার আহ্বায়ক মো. মাহাবুবুর রহমান।

বক্তারা সময়ের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে বিসিএস কমপিউটার সিটিকে কমপিউটারের পাশাপাশি মোবাইলসহ ডিজিটাল যুগের ডিভাইস বিক্রয়ের হাব হিসেবে গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *