উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

‘উদ্যোক্তা উন্নয়নে নারীর ভূমিকা-প্রতিবন্ধকতা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার

ক.বি.ডেস্ক: আন্তর্জাতিক নারী দিবস-২০২১ উপলক্ষে আজ (৮ মার্চ) রাজধানীর আগারগাঁও আইসিটি টাওয়ারে অনুষ্ঠিত হয় ‘উদ্যোক্তা উন্নয়নে নারীর ভূমিকা-প্রতিবন্ধকতা ও সম্ভাবনা’ শীর্ষক একটি বিশেষ সেমিনার। সেমিনারটি আয়োজন করে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম।

সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব (আইসিটি অনুবিভাগ) রীনা পারভীন, অতিরিক্ত সচিব (অর্গানাইজেশনাল সাপোর্ট অ্যান্ড ইনোভেশন অনুবিভাগ) সানজিদা সোবহান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস প্রকৌশল বিভাগের অধ্যাপক লাফিফা জামাল এবং ওমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম-উই এর সভাপতি নাসিমা আক্তার নিশা। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক। স্বাগত বক্তব্য রাখার পাশাপাশি কি-নোট উপস্থাপন করেন আইডিয়া প্রকল্পের উপ-পরিচালক কাজী হোসনে আরা।

বাংলাদেশে একটি স্টার্টআপ ইকোসিস্টেম তৈরির জন্য নারী-পুরুষ সকলকে সমানভাবে কাজ করতে হবে। প্রায় প্রতিটি সেক্টরে নারীরা এগিয়ে যাচ্ছে। নারী বান্ধব পরিবেশ ও পলিসি তৈরিতে বাংলাদেশ সরকার কাজ করছে। সমাজের একটি বিশেষ অংশই হল নারী। দেশে প্রফেশনাল নারী নেতৃত্ব তৈরি হয়েছে এবং হচ্ছে। প্রাইভেট ও পাবলিক উভয়ই সেক্টরে নারীরা অনেক ভালো করছে। তবে নারীদের নিরাপত্তায় আরও সচেতনতা বৃদ্ধি প্রয়োজন বলেই মনে করছেন নারী নেতৃত্বদানকারিগণ। নারী জাগরণ শুধু মুখে নয়, কর্মক্ষেত্রেও প্রমাণ করতে হবে এমনটাই মত প্রকাশ করেন সেমিনারের আলোচকগণ।

সেমিনারে ই-ক্যাব, ওমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম-উই, উইমেন অন্ট্রপ্রিনিয়রস অব বাংলাদেশ-উইবিডি, আইডিয়ার স্টার্টআপগণসহ শতাধিক নারী উদ্যোক্তারা অংশ নেয়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *