উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

আন্তর্জাতিক নারী দিবসে মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে বিডিওএসএন এর প্রজেক্ট কম্পিটিশন

ক.বি.ডেস্ক: আন্তর্জাতিক নারী দিবসে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের স্নাতক পড়ুয়া নারী শিক্ষার্থীদের অংশগ্রহণে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে অনলাইনে আয়োজিত হল ‘উইডেভস প্রজেক্ট কম্পিটিশন’। তথ্য এবং প্রযুক্তি জগতে নারীর ক্ষমতায়ন নিশ্চিত এবং নারীদের প্রযুক্তিগত চিন্তাশক্তি এবং দক্ষতা প্রসারিত করতে আজ (৮ মার্চ) আয়োজিত হয় এই প্রতিযোগিতাটি।

চলতি বছরের ‘‘নেতৃত্বে নারী: কোভিড ১৯ পৃথিবীতে সমান ভবিষ্যত লাভ’’ প্রতিপাদ্য নিয়ে বিশ্বব্যাপী পালিত হচ্ছে আন্তির্জাতিক নারী দিবস। বাংলাদেশের প্রযুক্তি ক্ষেত্রে নারীদের কৃতিত্ব উদযাপন করতে বিডিওএসএন আয়োজন করেছে এই প্রজেক্ট কম্পিটিশনের। এই প্রতিযোগিতায় বাংলাদেশের কিছু পরিচিত সমস্যার প্রযুক্তিগত সমাধান নিয়ে বিভিন্ন আইডিয়া উপস্থাপন করেন অংশগ্রহণকারীরা। প্রতিযোগিতাটিতে অংশ নেন বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬৬ জন নারী শিক্ষার্থী।

প্রতিযোগিতার প্রথম ধাপে প্রায় ৩০টি দলে শিক্ষার্থীরা তাদের প্রোজেক্ট জমা দেন এবং আজ অনলাইনে নির্বাচিত ১০টি দল অনলাইনে নিজেদের আইডিয়া উপস্থাপন করেন। চিহ্নিত সমস্যা, সমাধানের বাস্তবিকতা, উপস্থাপন এবং প্রযুক্তিগত ব্যবহারের ওপর বিচারকদের সুনির্দিষ্ট মূল্যায়নের মাধ্যমে আজ প্রতিযোজিতার বিজয়ী দল নির্বাচন করা হয়। প্রতিযোগিতায় দ্বিতীয় রানার-আপ খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পোলারাইজ টিম, প্রথম রানার-আপ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের টীম মীনা এবং বিজয়ী দল নির্বাচিত হয় ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি এর টিম গ্রিড। বিজয়ী দলকে যথাক্রমে তিন হাজার, পাঁচ হাজার এবং দশ হাজার টাকা পুরস্কার প্রদান করা হবে। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *