উদ্যোগ সাম্প্রতিক সংবাদ

ইকো এবং বিডিওএসএন চুক্তি

ক.বি.ডেস্ক: স্কুলের মেয়ে শিক্ষার্থীদেরকে প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচিত করা এবং সচেতনতা তৈরির মাধ্যমে ভবিষ্যতের বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে কাজের উপযুক্ত করে গড়ে তোলার লক্ষ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। এডুকেশনাল চ্যারিটেবল অ্যান্ড হিউম্যানিটেরিয়ান অর্গানাইজেশন (ইকো) এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর মধ্যে ইকো বাংলাদেশের অফিসে এই বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এই চুক্তির ফলে বিডি গার্লস কোডিং প্রকল্পের মাধ্যমে ইকো বাংলাদেশ ও বিডিওএসএন সম্মিলিতভাবে সারাদেশে স্কুলের মেয়েদের জন্য প্রোগ্রামিং শেখানোর ওয়ার্কশপ ও প্রোগ্রামিং কন্টেস্ট আয়োজন করবে।

চুক্তিতে স্বাক্ষর করেন ইকো বাংলাদেশের সাধারণ সম্পাদক আমাতুর রশিদ এবং বিডিওএসএনর প্রধান নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা। এ সময় উপস্থিত ছিলেন ইকো বাংলাদেশের সভাপতি নওয়াজীস আরা, সদস্য ড. আহমাদ সালাহুদদীন, কোষাধ্যক্ষ মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী, শেফা ইন্সটিটিউটের সদস্য আমাতুর রহীম এবং বিডিওএসএনর সাধারণ সম্পাদক মুনির হাসান।

মেয়ে শিক্ষার্থীদের কোডিং শেখানোর জন্য একটি প্রকল্প গ্রহণ করেছে। প্রাথমিকভাবে প্রকল্পটির কার্যক্রম শুরু হয়েছে। এই প্রকল্পে স্কুলের মেয়েশিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচিত করা হবে। এই প্রকল্পের মাধ্যমে বিডিওএসএন ও ইকো বাংলাদেশ পারস্পরিক সহযোগিতায় স্ক্র্যাচ প্রোগ্রামিং শেখানো হবে। ইকো বাংলাদেশের অর্থায়নে শিক্ষার্থীদের নিয়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা ও প্রোগ্রামিং ক্যাম্পের আয়োজন করবে বিডিওএসএন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *